আইপিএলের মাঝপথেই যে কারণে প্রীতির পাঞ্জাব ছাড়লেন গেইল!

অনলাইন ডেস্ক

আইপিএলের মাঝপথেই যে কারণে প্রীতির পাঞ্জাব ছাড়লেন গেইল!

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চলতি ১৪তম আসরের মাঝপথেই প্রীতি জিনতার পাঞ্জাব কিংস ছেড়ে চলে গেলেন ক্রিস গেইল।

ওয়েস্ট ইন্ডিজের এই তারকা ক্রিকেটার চলতি মাসে আরব আমিরাতে শুরু হতে যাওয়া টি-টোয়েন্ট বিশ্বকাপে জাতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করতেই আইপিএল ছাড়লেন। 

বৃহস্পতিবার রাতে পাঞ্জাব কিংসের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, করোনার এই কঠিন সময়ে টানা বায়ো বাবলে থাকার ক্লান্তি সহ্য হচ্ছে না ক্রিস গেইলের। তাই আইপিএলের বায়ো বাবল ভেঙে টুর্নামেন্ট থেকে নিজেকে সরিয়ে নিলেন ক্যারিবীয় সুপারস্টার। 

চলতি বছরের ২ মে ভারতে করোনা ভাইরাস মহামারি আকার ধারণ করায় স্থগিত হয়ে যায় আইপিএলের ১৪তম আসরের খেলা। ভারতে করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় বড় ধরনের আর্থিক ক্ষতি এড়াতে আইপিএলের বাকি ম্যাচগুলো আরব আমিরাতে আয়োজনের সিদ্ধান্ত নেয় ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

আরও পড়ুন


দুই বান্ধবীকে ধর্ষণের পর হত্যা, দুই আসামির ফাঁসি সোমবার

প্রবাসীর সঙ্গে ইমোতে প্রেমের সম্পর্ক, দেশে ফিরেই ধর্ষণ!

নিজের শারীরিক জটিলতা নিয়ে মুখ খুললেন তামান্না

প্রযুক্তির ছোঁয়ায় ঘটকালি, পেশা হিসেবে নিচ্ছেন অনেকেই


সৌরভ গাঙ্গুলীর বোর্ডের সেই সিদ্ধান্ত মোতাবেক গত ১৯ সেপ্টেম্বর আমিরাতে শুরু হয় আইপিএল ১৪তম আসরের দ্বিতীয় পর্বের খেলা। দ্বিতীয় পর্বে পাঞ্জাব ইতোমধ্যে খেলেছে ৩টি ম্যাচ। সেই তিন ম্যাচের মধ্যে দুটিতে সুযোগ পেয়েছেন গেইল। 

আইপিএলের ফাইনালের আগে ফ্র্যাঞ্চাইজি এ টুর্নামেন্ট ছেড়ে গেইলের চলে যাওয়া প্রসঙ্গে পাঞ্জাব কিংসের পক্ষ থেকে জানানো হয়— আসন্ন বিশ্বকাপের কথা মাথায় রেখে নিজেকে সরিয়ে নিয়েছেন ক্যারিবীয় তারকা। করোনায় টানা বায়ো বাবলে কাটাতে হচ্ছে ক্রিকেটারদের, যা মানসিক ও শারীরিকভাবে ক্রিকেটারদের কাছে বেশ চ্যালেঞ্জিং। আইপিএলে খেলতে যাওয়ার আগে গেইল ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের বায়ো বাবলে ছিলেন। বিশ্বকাপের সময় নতুন করে আবার বায়ো বাবলে কাটাতে হবে। সেই চাপ সহ্য করতে না পেরেই আপাতত নিজেকে ফুরফুরে মেজাজে রাখার লক্ষ্যে বায়ো বাবল ছাড়লেন গেইল। 

আইপিএল ছাড়া প্রসঙ্গে ক্রিস গেইল জানান, গত কয়েক মাসে জাতীয় দলের বায়ো বাবল, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের বায়ো বাবল— এরপর আইপিএলেও বায়ো বাবলে থাকতে হয়েছে। নিজেকে মানসিক ও শারীরিকভাবে ফিট রেখে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু করতে চাই। সে কারণেই আইপিএল থেকে ব্রেক নিলাম। আমাকে সময় দেওয়ার জন্য পাঞ্জাব কিংসকে ধন্যবাদ। টুর্নামেন্টে পাঞ্জাবের জন্য আমার শুভেচ্ছা সবসময় থাকবে। আসন্ন ম্যাচগুলোয় দল ভালো করবে, আশা করি।

পাঞ্চাব কিংসের প্রধান কোচ অনিল কুম্বলে জানিয়েছেন, ক্রিস গেইলের সিদ্ধান্তকে আমরা সম্মান জানাই। গেইলের বিপক্ষে যেমন খেলেছি, তেমন পাঞ্জাব কিংসে ওকে কোচিংও করিয়েছি। যত বছর ওকে কাছ থেকে দেখেছি, সেই অভিজ্ঞতা থেকে বলতে পারি— ও একদম পেশাদার। টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য গেইলের এই সিদ্ধান্তকে পাঞ্জাব সম্মান জানায়।

পাঞ্জাব কিংসের সিইও সতীশ মেনন জানান, ক্রিস গেইল একজন কিংবদন্তি। ও টি-টোয়েন্টি খেলার ধরনটাই বদলে দিয়েছে। ওর সিদ্ধান্তে আমাদের পূর্ণ সমর্থন রয়েছে। ও পাঞ্জাব কিংস পরিবারের সদস্য। ওকে আমরা মিস করব। 

news24bd.tv/ কামরুল 

পরবর্তী খবর

পাকিস্তানের ঐতিহাসিক জয়ে যা বললেন ইমরান খান

অনলাইন ডেস্ক

পাকিস্তানের ঐতিহাসিক জয়ে যা বললেন ইমরান খান

দুবাইয়ে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে মাঠে নামার আগে পাকিস্তানের হেড টু হেড পরিসংখ্যান ছিল ১২-০। বিশ্বকাপ মঞ্চের ভারতের বিপক্ষে কোনো জয়ই ছিল না।

তাইতো ভারতের বিপক্ষে রোববার বিশ্বকাপের প্রথম ম্যাচে খেলতে নামার আগে বাবর আজমদের পরামর্শ দিয়েছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী সাবেক বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান।

আরও পড়ুন:


পীরগঞ্জের ঘটনায় রিমান্ড শেষে ৩৭ জন জেলহাজতে

সাকিব-নাসুমের পর সাইফুদ্দিনের আঘাত

লিটনের ক্যাস মিস, মাসুল গুনছে টাইগাররা


 

১৯৯২ সালে বিশ্বকাপ জিতে নেওয়ার সেই কাহিনী বাবরের দলকে শুনিয়েছেন ইমরান।

কীভাবে স্নায়ুচাপের ম্যাচ জয় করতে হয় তা নিয়ে  টোটকা দিয়েছিলেন বাবরকে।

আর সাবেক অধিনায়কের সেই টোটকা পুরোদমেই কাজে লেগেছে।

ভারতকে ১০ উইকেটে ধরাশায়ী করেছে পাকিস্তান।

দলের এমন জয়ে উচ্ছ্বসিত পাক প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তান দলকে শুভেচ্ছা জানিয়েছেন।

পাক-ভারত ম্যাচ উপভোগ করছেন - এমন একটি ছবি সোশ্যাল মিডিয়ায় আপলোড করে ইমরান খান লিখেছেন, ‘পাকিস্তান টিমকে ধন্যবাদ। বিশেষ করে বাবর আজমকে। যে সামনে থেকে নেতৃত্ব দিয়েছে। রেজ‌ওয়ান এবং শাহীন আফ্রিদিকেও বিশেষ ভাবে ধন্যবাদ তাদের পারফরম্যান্সের জন্য। জাতি তোমাদের সবাইকে নিয়ে গর্ব করে।’

news24bd.tv/তৌহিদ

পরবর্তী খবর

ভারতের বিরুদ্ধে ম্যাচে মাঠেই নামাজ পড়লেন রিজওয়ান (ভিডিও)

অনলাইন ডেস্ক

ভারতের বিরুদ্ধে ম্যাচে মাঠেই নামাজ পড়লেন রিজওয়ান (ভিডিও)

ভারতের বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ ম্যাচ। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই পরস্পরের মুখোমুখি হলো চির প্রতিদ্বন্দ্বী দুই দেশ।

ভারতকে ১০ উইকেটের বিশাল ব্যবধানে বিধ্বস্ত করে জিতল পাকিস্তান। বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম কোনো ম্যাচে ভারতে হারানোর কৃতিত্ব দেখাল বাবর আজমরা।

বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হয়েছিল ম্যাচটি। তবে স্থানীয় সময় (আরব আমিরাতের দুবাই) ম্যাচটি শুরু হয়েছিল সন্ধ্যা ৬টায়।

টস জিতে ভারতকেই আগে ব্যাট করতে পাঠান পাকিস্তান অধিনায়ক বাবর আজম। ব্যাট করতে নেমে বিরাট কোহলির ৫৭ রানের ওপর ভর করে ১৫১ রান সংগ্রহ করেছিল ভারত।

ভারতের ইনিংস চলাকালীনই দেখা যায় অভিনব এক দৃশ্য। ভারতীয় ইনিংসের ১০ ওভার খেলা হওয়ার পর পানি পানের যে বিরতি দেওয়া হয়, তখনই দেখা যায় উইকেটের পাশে মাগরিবের নামাজ আদায় করতে দাঁড়িয়ে গেলেন পাকিস্তানি উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ান।

দলের বাকি খেলোয়াড়রা যখন বিরতিতে পানি পানে ব্যস্ত, তখন উইকেটের পাশে একমনে দাঁড়িয়ে নামাজ আদায় করে নিলেন রিজওয়ান।

তার নামাজ আদায়ের এই দৃশ্যটির একটি ভিডিও ক্লিপ সোশ্যাল মিডিয়া ফেসবুকে শেয়ার করেন সাবেক পাকিস্তানি স্পিডস্টার শোয়েব আখতার।

মুহূর্তেই ভাইরাল হয়ে যায় সেই ভিডিও ক্লিপ। অধিকাংশই প্রশংসায় ভাসান রিজওয়ানকে যে, কঠিন মুহূর্তেও আল্লাহকে ভুলে যাননি তিনি।

ভিডিও দেখতে ক্লিক করুন

পরবর্তী খবর

ভারতকে হারিয়ে যা বললেন বাবর আজম

অনলাইন ডেস্ক

ভারতকে হারিয়ে যা বললেন বাবর আজম

ভারতের বিপক্ষে মাঠে নামার আগে পাকিস্তানের হেড টু হেড পরিসংখ্যান ছিল ১২-০। বিশ্বকাপ মঞ্চের ভারতের বিপক্ষে কোনো জয়ই ছিল না দলটির। ১২-০ কে ১২-১ এ পরিণত করলেন বাবর আজম।

১০ উইকেটের ব্যবধানে ভারতকে হারিয়ে বিশ্বকাপ মঞ্চে নতুন ইতিহাস গড়েছে বাবর আজমের দল।  ব্যাটিং বোলিং সব দিক দিয়েই পরাস্ত কোহলি বাহীনি।

আরও পড়ুন:


পীরগঞ্জের ঘটনায় রিমান্ড শেষে ৩৭ জন জেলহাজতে

সাকিব-নাসুমের পর সাইফুদ্দিনের আঘাত

লিটনের ক্যাস মিস, মাসুল গুনছে টাইগাররা


এ জয়ে উচ্ছ্বসিত পাক অধিনায়ক বাবর আজম বলেন, ‘আমরা আমাদের পরিকল্পনার সঠিক বাস্তবায়ন করেছি। শুরুর দিকে ভারতের তিন উইকেট ফেলে দেওয়া আমাদের সহায়তা করেছে। প্রথম দিকে শাহীন আফ্রিদির নেওয়া উইকেটগুলো আমাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দেয়। এরপর আমাদের স্পিনাররাও ভারতীয় ব্যাটারদের ওপর পূর্ণ প্রভাব বিস্তার করে । ব্যাটিংয়ে রিজওয়ানের সঙ্গে আমার পরিকল্পনাটি ছিল সাধারণ। আমরা প্রথম ৮ ওভার পর্যন্ত ধীরে দেখে শুনে খেলার দিকে মনযোগী হয়েছিলাম। এরপর থেকে শিশির ঝরতে থাকে। ব্যাটে বল আসতে থাকে দারুণভাবে। জুটি গড়ায় আত্মবিশ্বাস পাই তখন।’ 

খেলায় কেমন চাপ অনুভব করেছেন প্রশ্নে বাবর আজমের জবাব, ‘না তেমন একটা চাপ অনুভব করিনি। আসলে ভারতের বিপক্ষে আমাদের অতীত রেকর্ড নিয়ে মাথা ঘামাইনি। আমি শুধু আমার সতীর্থদের সাহস জুগিয়েছি, যারা বেশ কিছুদিন ধরে দারুণ প্রস্তুতি নিয়ে রেখেছে। বিশ্বকাপের আগে আপনি যখন টুর্নামেন্ট খেলবেন, সেটা অবশ্যই সাহায্য করবে। এমন কিছু টুর্নামেন্ট খেলে বিশ্বকাপে এসেছে আমাদের খেলোয়াড়রা, এটি বিশ্বকাপ মঞ্চে আমাদের খুব সহায়তা করছে।’

news24bd.tv/তৌহিদ

পরবর্তী খবর

পাকদের বিপক্ষে বড় পরাজয়ে শিশিরকে দুষলেন কোহলি

অনলাইন ডেস্ক

পাকদের বিপক্ষে বড় পরাজয়ে শিশিরকে দুষলেন কোহলি

টি-টোয়েন্টি বিশ্বকাপ মঞ্চে পাকিস্তানের বিপক্ষে ভারত বরাবরই এগিয়ে। ভারতের একচেটিয়া আধিপত্য সেখানে।  আজকের ম্যাচের আগে ছয়বারের মুখোমুখিতে পাঁচবারই জিতেছে ভারত। 

এর পরও রোববারের ম্যাচ ঘিরে খুব সতর্ক ছিলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি।

তিনি জানিয়েছিলেন, ইতিহাস যতই ভারতের পক্ষে যাক, পাকিস্তানের মতো শক্তিশালী দলকে হারাতে হলে সর্বোচ্চাটাই দিতে হবে।

কিন্তু দুবাইয়ের মাঠে সেই সর্বোচ্চা দিতে পারল না তার দল। ব্যাট হাতে কোহলি ফিফটি হাঁকিয়ে নিজের দায়িত্ব ভালোভাবে নেভালেও বাকিরা ছিলেন অনুজ্জ্বল। পাক বোলারদের কাছে অসহায় আত্মসমর্পণ করেছেন রোহিত, ঋষভ,সূর্যকুমাররা।

ফলে ১৩ বল বাকি থাকতে ১০ উইকেটে পাকিস্তানের কাছে লজ্জার পরাজয়ের স্বাদ নিতে হয়েছে বিরাট কোহলিকে।

এমন লজ্জার হারের জন্য অবশ্য কোহলি শিশিরকে দুষলেন কিছুটা।

আরও পড়ুন:


পীরগঞ্জের ঘটনায় রিমান্ড শেষে ৩৭ জন জেলহাজতে

সাকিব-নাসুমের পর সাইফুদ্দিনের আঘাত

লিটনের ক্যাস মিস, মাসুল গুনছে টাইগাররা


 

ম্যাচের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে কোহলি বলেন, ‘আমরা যা চেয়েছি, তা করে দেখাতে পারিনি। কিন্তু কৃতিত্ব অবশ্যই প্রাপ্য--তারা আমাদের চেয়ে ভালো খেলেছে। প্রথম তিনটি ব্যাটসম্যান আগে খোয়ানোর পর খেলায় ফিরে আসা খুবই কঠিন। বিশেষ করে, যখন আপনি জানেন যে, শিশির ঝরতে যাচ্ছে। তারা ব্যাটহাতে বেশ পেশাদার ছিল। পাকিস্তান ইনিংসে যেটা মনে হয়েছিল, আমাদের প্রথম অর্ধেকে সেভাবে সঠিক লাইন বজায় রেখে ব্যাটিং করা সহজ ছিল না। যখন আপনি জানেন যে, পরিস্থিতি (কনডিশন) বদলে যেতে পারে, তখন ১০ থেকে ২০টি অতিরিক্ত রান প্রয়োজন হয়। কিন্তু পাকিস্তানের বোলিং দক্ষতা তা আমাদের করতে দেয়নি। নিশ্চিতভাবে, আমরা কোনো ভীরু দল নই, এটা কেবল টুর্নামেন্টের শুরু, শেষ না।

news24bd.tv/তৌহিদ

 

পরবর্তী খবর

ম্যাচ হারের পর স্ট্যাটাসে যা বললেন মাশরাফি

অনলাইন ডেস্ক

ম্যাচ হারের পর স্ট্যাটাসে যা বললেন মাশরাফি

শ্রীলঙ্কার বিপক্ষে ১৭১ রানের শক্তিশালী স্কোর করেও জিততে পারেনি বাংলাদেশ দল। ৭ বল এবং ৫ উইকেট হাতে রেখেই জয় ছিনিয়ে নিয়েছে শ্রীলঙ্কা।

লিটনদাসের দুই ক্যাচ মিসের কল্যাণে দুইবার জীবন পায় লঙ্কান ব্যাটাররা। টাইগারদের এই দুর্বলতাকে পুঁজি করে জয় নিশ্চিত করে শ্রীলঙ্কা।

এদিকে ম্যাচ শেষে অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ মনে করেন, এই ম্যাচ প্রেরণা ও সাহস দিবে ব্যাটিং ইউনিটকে।

আরও পড়ুন:


পীরগঞ্জের ঘটনায় রিমান্ড শেষে ৩৭ জন জেলহাজতে

সাকিব-নাসুমের পর সাইফুদ্দিনের আঘাত

লিটনের ক্যাস মিস, মাসুল গুনছে টাইগাররা


 

আর অন্যদিকে টাইগারদের পক্ষে কথা বললেন জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

নিজের ভেরিফাইড ফেসবুকে তিনি লেখেন, ‘ধৈর্য মানুষকে সহনশীল করে, দিন শেষে দলটা আমাদেরই। ভালো কিছু করেই ফিরে আসবে বাংলাদেশ। যা কিছুই হোক টিমের পাশেই আছি। তোরা হাসবি, সবাইকে হাসাবি ইনশাল্লাহ, বাংলাদেশ।’

news24bd.tv/তৌহিদ

পরবর্তী খবর