টিকা নিতে অস্বীকৃতি জানালে শাস্তির মুখোমুখি হবেন শিক্ষকরা

টিকা নিতে অস্বীকৃতি জানালে শাস্তির মুখোমুখি হবেন শিক্ষকরা

অনলাইন ডেস্ক

করোনার টিকা নিতে মালয়েশিয়ার যেসব শিক্ষক অস্বীকার করবেন, তাদের শাস্তিমূলক পদক্ষেপের মুখোমুখি হতে হবে। এতে তাদের চাকরিও হারাতে হতে পারে। বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) এমন ঘোষণা দিয়েছে দেশটির সরকার।

গত দেড় বছর ধরে অনলাইন শিক্ষা কার্যক্রম চলে আসছিলো মালয়েশিয়াতে।

দীর্ঘ প্রতিক্ষার পর আগামী ৩ অক্টোবর থেকে সশরীরে ক্লাসে ফিরবেন শিক্ষার্থীরা। তবে বাধ্যবাধকতা হিসেবে বলা হয়েছে শ্রেণিকক্ষে শিক্ষার্থী উপস্থিত থাকবেন ধারণ ক্ষমতা পঞ্চাশ শতাংশ। আরব নিউজ-এর খবরে এমনটিই বলা হয়েছে।

মালয়েশিয়ার শিক্ষা মন্ত্রণালয় বলছে, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জনসেবা বিভাগ।

শিক্ষামন্ত্রী রেদজি জিদিন হুঁশিয়ারি করে বলেন, যেসব শিক্ষক এখনো টিকা নেননি, তাদের শাস্তির মুখে পড়তে হবে। এমনকি তাদের সঙ্গে করা চাকরির চুক্তি বাতিল করা হতে পারে।

এক বিবৃতিতে বলা হয়েছে, সরকারি চিকিৎসকদের ছাড়পত্র ছাড়া যদি কোনো কর্মকর্তা টিকা না নেন, তবে বর্তমান নিয়মানুসারে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ নেওয়া হবে।

আরও পড়ুন


ভাসানচর থেকে পালানোর সময় শিশুসহ ২৪ রোহিঙ্গা আটক

২০০ পদে বাংলাদেশ ব্যাংকে চাকরির সুযোগ, লাগবে না আবেদন ফি

পরিচালকের সঙ্গে রাত কাটাতে হবে শুনে যা বলেছিলেন অভিনেত্রী

ভালো বেতনে শাহজালাল ইসলামী ব্যাংকে চাকরির সুযোগ


মালয়েশিয়ার সাবেক উপ-স্বাস্থ্যমন্ত্রী ডা. লি বুন চাই বলেন, শিশুরা টিকা নিলে তাদের রোগপ্রতিরোধ শক্তি বেড়ে যায়। কিন্তু ১২ বছরের চেয়ে কম বয়সী শিক্ষার্থীরা টিকা নেবে কিনা; তেমন কোনো ঘোষণা দেওয়া হয়নি। এসব শিক্ষার্থীদের জন্য টিকা নেয়নি এমন শিক্ষকরা ঝুঁকিপূর্ণ।

ইন্টারন্যাশনাল মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ডা. লোকমান হাকিম সোলাইমান বলেন, টিকা নেয়নি এমন শিক্ষকদের ঝুঁকি ব্যবস্থাপনার ওপর ভিত্তি করে বদলি করা উচিত। কিন্তু জনসেবা অধিদপ্তরের ঘোষণার পর সরকারি চাকরিজীবীদের তা মেনে চলতে হবে।  

news24bd.tv এসএম