সমাজে অপরাধ প্রবণতা কমাতে নবীজি (সা.)-এর ৫ নীতি
সমাজে অপরাধ প্রবণতা কমাতে নবীজি (সা.)-এর ৫ নীতি

সমাজে অপরাধ প্রবণতা কমাতে নবীজি (সা.)-এর ৫ নীতি

অনলাইন ডেস্ক

সমাজে কারো ভেতর কোনো অপরাধপ্রবণতা দেখা দিলে তা সংশোধনে নানামুখী উদ্যোগ গ্রহণ করতেন নবীজি (সা.)। নিম্নে তাঁর অনুসৃত ৫টি নীতি তুলে ধরা হলো।

১. মনস্তাত্ত্বিক চিকিৎসা : অপরাধ প্রবণতা কমাতে মনস্তাত্ত্বিক চিকিৎসার কথা বলে আধুনিক অপরাধ বিজ্ঞান। রাসুলুল্লাহ (সা.) অপরাধ প্রবণতা দূর করতে এই পদ্ধতিকে গুরুত্ব দিতেন।

তিনি এমনভাবে অপরাধের স্বরূপ উন্মোচন করতেন যে মানুষের অপরাধ স্পৃহা দূর হয়ে যেত। যেমন এক যুবক রাসুলুল্লাহ (সা.)-এর কাছে ব্যভিচারের অনুমতি চাইলে তিনি বললেন, তোমার মা, মেয়ে, বোন, ফুফি ও খালার সঙ্গে কেউ এমন করুক এটা কি তুমি পছন্দ করবে? সে বলল, না, এটা কেউ পছন্দ করবে না। তখন রাসুল (সা.) তাকে বললেন, মানুষও তার আপনজনের সঙ্গে ব্যভিচার পছন্দ করে না। অতঃপর তিনি তার পাপমুক্তি ও আত্মার পরিশুদ্ধির জন্য দোয়া করলেন। (মুসনাদে আহমদ : ৫/২৫৬)

২. আত্মসম্মানে আঘাত নয় : রাসুল (সা.)-এর সময়ে কেউ কোনো অপরাধ করলে তিনি তার নাম উল্লেখ না করেই মানুষকে সতর্ক করতেন। আয়েশা (রা.) বলেন, ‘রাসুলুল্লাহ (সা.)-এর কাছে যখন তার কোনো সাহাবির ব্যাপারে কোনো অভিযোগ পৌঁছাত, তখন তিনি বলতেন না অমুকের কী হলো; বরং তিনি বলতেন, মানুষের কী হলো তারা এমন কাজ করে!’ (সুনানে আবু দাউদ, হাদিস : ৪৭৮৮)

৩. অপরাধ কর্মের প্রচারণা নয় : মহানবী (সা.) সামাজিকভাবে অপরাধীর দোষ-ত্রুটি ও অপরাধের প্রচার নিষিদ্ধ করেছেন। যেন ব্যক্তি অনুতপ্ত হয়ে ফিরে আসার সুযোগ পায়। আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, নবী (সা.) বলেন, ‘যে ব্যক্তি তার কোনো মুসলিম ভাইয়ের দোষ গোপন করল, আল্লাহ কিয়ামতের দিন তার দোষ গোপন করবেন। আর যে তার কোনো মুসলিম ভাইয়ের দোষ প্রকাশ করে দেবে, আল্লাহ তার দোষ প্রকাশ করে দেবেন; এমনকি তাকে নিজ ঘরে অপমানিত করবেন। ’ (সুনানে ইবনে মাজাহ, হাদিস : ২৫৪৬)

৪. সংশোধনের সুযোগ দান : কেউ অপরাধ করলে তার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে তাকে আত্মসংশোধনের সুযোগ দিতে বলেছেন। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত এক হাদিসে নবীজি (সা.) ব্যভিচারে লিপ্ত দাসীকে দুবার সংশোধনের সুযোগ দান করার কথা বলেছেন। এর পরও সংশোধন না হলে তাকে বিক্রি করে দিতে বলেছেন। (সহিহ বোখারি, হাদিস : ২২৩৪)

আরও পড়ুন:


নিবন্ধন নেই, তবুও বন্ধ হচ্ছে না যেসব হ্যান্ডসেট

বিদেশি চ্যানেলের সম্প্রচার বন্ধ করল সরকার

ভেসে আসা তিমির ওজন ৩০ হাজার কেজি, দৈর্ঘ্য ৪০ ফুট

বিএনপির স্ট্যান্ডবাজি ডিপ ফ্রিজে: ওবায়দুল কাদের


৫. ক্ষমা লাভের আশ্বাস : মহানবী (সা.) বললেন, ভালো কাজ করো, পাপ পরিহার করো, আল্লাহ তোমার পাপকে পুণ্যে পরিণত করবেন। আবু তুয়াইল (রা.) বললেন, আমরা বিশ্বাসঘাতকতা ও পাপাচারও? রাসুল (সা.) বললেন, হ্যাঁ! আল্লাহ মহান। কোনো কিছু তার সীমার ঊর্ধ্বে নয়। ’ (সুনানে তিবরানি, হাদিস : ৭২৩৫)

মহান আল্লাহ তাআলা সকলকে পাপ পরিহারের তাওফিক দান করুন। আমিন।   

news24bd.tv রিমু