সোমবার থেকে ১০ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক হচ্ছে ভারতে
সোমবার থেকে ১০ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক হচ্ছে ভারতে

সোমবার থেকে ১০ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক হচ্ছে ভারতে

অনলাইন ডেস্ক

আগামী সোমবার থেকে ভারতে ১০ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক হচ্ছে।  তবে সেটা শুধুমাত্র যুক্তরাজ্যের নাগরিকদের ক্ষেত্রে।  ভারতীয় এক সংবাদ মাধ্যমে এ খবর জানা গেছে।  

এতে বলা হয়, ভারতে আগত যুক্তরাজ্যের নাগরিকদের ১০ দিন কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক করেছে মোদি সরকার।

সোমবার থেকে এই সিদ্ধান্ত কার্যকর হতে যাচ্ছে। এর আগে ভারতীয়দের জন্য একই পদক্ষেপ নিয়েছিলো ব্রিটেন।         

আগামী ৪ অক্টোবর থেকে ভারতে আসা ব্রিটিশদের ১০ দিনের কোয়ারিন্টিনে থাকতে হবে। কোভিড টিকা নেওয়া থাকলেও গ্রাহ্য হবে না। পাশাপাশি ভ্রমণের ৭২ ঘণ্টার মধ্যে আরটি-পিসিআর পরীক্ষার শংসাপত্রও আবশ্যক। ভারতে আসার ৮ দিনের মাথায় ফের করাতে হবে আরটি-পিসিআর পরীক্ষা। নতুন এই নিয়মাবলী একেবারে ব্রিটেনের সঙ্গে মিলে যাচ্ছে বলে মনে করছেন অনেকে।                         

উল্লেখ্য, গত মাসে ব্রিটেন সরকার নির্দেশিকা জারি করে, মার্কিন যুক্তরাষ্ট্র, ইজরায়েল ও অস্ট্রেলিয়ার নাগরিকদের দু'টি টিকার ডোজ নেওয়া থাকলে কোয়ারিন্টিনে থাকতে হবে না। বাকি দেশগুলির ক্ষেত্রে কঠোর নিয়ম পালন বাধ্যতামূলক। ফলে টিকা নেওয়া থাকলেও সে দেশে ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হচ্ছিল ভারতীয়দের। তাছাড়া প্রাথমিকভাবে কোভিশিল্ডকে স্বীকৃতি দেয়নি ব্রিটেন। পরে মান্যতা দিলেও কোউইন অ্যাপের মাধ্যমে শংসাপত্রকে অনুমোদন দেওয়া হয়নি। ব্রিটেনের আচরণকে 'বৈষম্যমূলক' বলে তোপ দেগে জবাবি ব্যবস্থা নেওয়ার কথা বলেছিলেন ভারতের বিদেশ সচিব হর্ষ শ্রিংলা।    

আরও পড়ুন:


ধর্ষণ ও হত্যার অভিযোগে পুলিশ কর্মকর্তার যাবজ্জীবন কারাদণ্ড

করোনা প্রতিরোধে টিকার বিকল্প কোভিড পিলের পরীক্ষামূলক প্রয়োগে সাফল্য

ভেসে আসা তিমির ওজন ৩০ হাজার কেজি, দৈর্ঘ্য ৪০ ফুট

বিএনপির স্ট্যান্ডবাজি ডিপ ফ্রিজে: ওবায়দুল কাদের


ভারত ও ব্রিটেনের মধ্যে একাধিক দফায় বৈঠক হয়। ব্রিটেনের হাইকমিশনার অ্যালেক্স এলিসের সঙ্গে আলোচনা করেন জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের অধিকর্তা আরএস শর্মা। বৈঠকের পর দু'জনেই সন্তোষ প্রকাশ করেন। কিন্তু বিষয়টির যে নিষ্পত্তি হয়নি তা ভারতের পদক্ষেপেই স্পষ্ট বলে মনে করছেন অনেকে।  

news24bd.tv রিমু