কাতারে চলছে ভোট, ফল ঘোষণার সম্ভাবনা আজই
কাতারে চলছে ভোট, ফল ঘোষণার সম্ভাবনা আজই

কাতারে চলছে ভোট, ফল ঘোষণার সম্ভাবনা আজই

অনলাইন ডেস্ক

আজ শনিবার কাতারে প্রথমবারের মতো আইনসভার নির্বাচনে ভোট গ্রহণ চলছে। স্থানীয় সময় সকাল থেকে শুরু হয়ে ভোটগ্রহণ বিকেল পর্যন্ত চলবে।   আজই ফল ঘোষণা করা হতে পারে বলে আশা করা হচ্ছে। এএফপির খবরে এমনটা  জানানো হয়েছে।

রাজধানী দোহার ওনাইজা এলাকায় জাওয়ান বিন জাসিম ভোটকেন্দ্রে ভোট দিচ্ছেন ভোটাররা।  

সেদেশে নতুন অনুমোদিত আইন অনুযায়ী, ৪৫ সদস্যের শুরা কাউন্সিলের ৩০ সদস্য নির্বাচিত হবে। এই ৩০ আসনের বিপক্ষে রয়েছে ২৮৪ জন প্রার্থী। তাঁদের মধ্যে নারী রয়েছে ২৮ জন। বাকি ১৫ আসনে জনপ্রতিনিধি নিয়োগ করবেন কাতারের আমির নিজে।

আইনসভায় মনোনীত ও নির্বাচিত সদস্যদের অধিকার ও দায়িত্ব একইরকম থাকবে। তাঁরা সরকারের সাধারণ নীতি ও বাজেট অনুমোদন করবে।

তবে প্রার্থীদের ভোটাধিকার নিয়ে এখানে কিছু বাধ্যবাধকতা রয়েছে। সেদেশের আইন অনুযায়ী , ১৯৩০ সালের আগে থেকে যাঁদের কাতারের নাগরিকত্ব রয়েছে, তাঁরাএবং তাঁদের পরিবারে প্রাপ্তবয়স্ক সদস্যরাই শুধু নিজেদের পছন্দের প্রার্থীকে  ভোট দিতে পারবেন। কিন্তু ভোট দিতে পারছে না, ১৯৩০ সালের পর দেশটির নাগরিকত্ব পাওয়া ব্যক্তি ও তাঁদের পরিবারের সদস্যদের।


আরও পড়ুন

বুনো শুকরের খপ্পরে শাকিরা

ড্রোন থেকে ধ্বংসাবশেষ পড়ে সৌদির ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত

রোহিঙ্গাদের নেতা মুহিবুল্লাহ হত্যায় আরও দুইজন গ্রেপ্তার

রাজধানীতে বিস্ফোরণের ঘটনায় দগ্ধ জিকরুল্লাহ'র মৃত্যু


এদিকে নির্বাচনে নারীদের অংশগ্রহণকে ইতিবাচক বলে উল্লেখ করেছেন ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের উপসাগরীয় অঞ্চলবিষয়ক জ্যেষ্ঠ বিশ্লেষক এলহাম ফাখরো। তিনি বলেন, এই নির্বাচনে নারীদের অংশগ্রহণ ইতিবাচক একটি পদক্ষেপ। তবে তাদের ভূমিকা নিয়ে খুব বেশি আশাবাদী হওয়া যাবে না। কারণ,  নির্বাচনে প্রতিদ্বন্দ্বিদের মধ্যে মাত্র ২৮ জন নারী রয়েছে।

news24bd.tv/এমি-জান্নাত