নওগাঁয় প্রতি কেজিতে চালের দাম কমেছে ২ থেকে ৩ টাকা
নওগাঁয় প্রতি কেজিতে চালের দাম কমেছে ২ থেকে ৩ টাকা

নওগাঁয় প্রতি কেজিতে চালের দাম কমেছে ২ থেকে ৩ টাকা

Other

দেশের ধান চালের সবচেয়ে বড় মোকাম নওগাঁয় কমেছে প্রকারভেদে প্রতি কেজিতে ২ থেকে ৩ টাকা। তবে ক্ষুদ্র চাল ব্যাবসায়ীরা বলছেন, ক্রেতা সমাগম নেই আর বাজারে ধানের দাম কম হওয়ায় চালের দাম কমেছে। এতে স্বস্তিতে খেটে খাওয়া মানুষ। আর তারা বলছেন বাজার মনিটরিং এর কথা।

দেশের সর্ববৃহৎ চাল উৎপাদনকারী জেলা নওগাঁ। আর দেশের চালের চাহিদার সিংহভাগই মেটানো হয় এ জেলা থেকে। নওগাঁর খুচরা বাজারে প্রতি কেজি চালে প্রকারভেদে ২ থেকে ৩ টাকা কমেছে। আর প্রতি বস্তায় কমেছে ১০০শ থেকে দেড়শ টাকা পর্যন্ত।

গত সপ্তাহে প্রতি কেজি আঠাশ চাল ছিল ৫২ টাকা বর্তমানে ৫০ টাকা, খাটোদশ প্রতি কেজি চাল ছিল ৪৮ টাকা বর্তমানে ৪৬ টাকা, জিরাশাইল প্রতি কেজি চাল ছিল ৫৮ টাকা বর্তমানে ৫৫ টাকা, কাটারি প্রতি কেজি চাল ছিল ৬০ টাকা বর্তমানে তা কমে ৫৬ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি কেজিতে ২ থেকে ৩ টাকা পর্যন্ত দাম কমেছে।

চালের বাজার কমার কারণে সাধারণ ক্রেতাদের কিছুটা হলেও স্বত্বি ফিরে এসেছে। গত দুই সপ্তাহ আগে বাজারে অস্বাভাবিকভাবে চালের দাম বৃদ্ধি পাওয়ায় বিপাকে পড়েছিল সাধারণ ক্রেতারা। সেখান থেকে কিছুটা রক্ষা পেয়েছে তারা। বাজার মনিটরিং এর ব্যবস্থা সব সময় থাকলে বাজার কম থাকবে।

আরও পড়ুন


দিনাজপুরের হিলি স্থলবন্দরে ভারতীয় এক ট্রাক চালকের মৃত্যু

কুষ্টিয়ার খোকসায় প্রতিমা ভাঙচুর

আদালত চত্ত্বরে বোমা হামলা: বোমা মিজানের মৃত্যুদণ্ড, জাবেদের যাবজ্জীবন

মধ্যরাত থেকে ইলিশ ধরায় ২২ দিনের নিষেধাজ্ঞা


চালের দাম গত এক সপ্তাহ থেকে খানিকটা কমেছে। সামনে আরো কমার সম্ভবনা রয়েছে। চালের দাম কমলেও বাজারে ক্রেতা নেই। তবে প্রকারভেদে সকল ধানের দাম কমেছে তাই চালের দাম কম বলে জানালেন পৌর ক্ষুদ্র চাল ব্যবসায়ী সমিতি সাধারণ সম্পাদক উত্তম সরকার।  

চলতি বছর নওগাঁ জেলায় ১ লাখ ৮৭ হাজার ৭৬০ হেক্টর জমিতে ইরি-বোরো আবাদ হয়েছিল। আর জেলায় প্রায় ছোট-বড় প্রায় ১২০০ চালকলে প্রতিদিন উৎপাদন হয় প্রায় দেড় হাজার মেট্রিক টন।

news24bd.tv এসএম