গর্ভপাত অধিকারের দাবিতে যুক্তরাষ্ট্রের হাজার হাজার নারীর সমাবেশ
গর্ভপাত অধিকারের দাবিতে যুক্তরাষ্ট্রের হাজার হাজার নারীর সমাবেশ

গর্ভপাত অধিকারের দাবিতে যুক্তরাষ্ট্রের হাজার হাজার নারীর সমাবেশ

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের শহরে শহরে প্রতিবাদ মিছিল করেছে হাজার হাজার নারীরা। তাদের দাবি গর্ভপাত অধিকারের। শনিবার গর্ভপাত অধিকারের দাবিতে সব মিলিয়ে যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যে এই মিছিল-সমাবেশ করে নারীরা। দেশজুড়ে প্রায় ৬৬০টি বিক্ষোভ প্রদর্শন করা হয়।

যার মধ্যে ওয়াশিংটন ডিসির সুপ্রিম কোর্টের সামনে দিয়ে বিক্ষোভ মিছিল নিয়ে যায় সমাবেশে যোগ দেওয়া নারীরা। সমাবেশে তারা টেক্সাস ল’য়ের (আইন) বিরোধিতা করেন।

সুপ্রিম কোর্টের সামনে দিয়ে যাওয়ার সময় বিক্ষোভকারী নারীদের ড্রামের তালে তালে চিৎকার করতে শোনা যায়, ‘আমার শরীর, আমার পছন্দ’।

আরও পড়ুন


গাজীপুর সিটি করপোরেশনের মেয়রকে আ.লীগের শোকজ

কুষ্টিয়ার খোকসায় প্রতিমা ভাঙচুর

আদালত চত্ত্বরে বোমা হামলা: বোমা মিজানের মৃত্যুদণ্ড, জাবেদের যাবজ্জীবন

মধ্যরাত থেকে ইলিশ ধরায় ২২ দিনের নিষেধাজ্ঞা


‘নিজের জরায়ুকে মনে রাখুন’, ‘যারা গর্ভপাত করে আমি তাদের ভালোবাসি’ এবং ‘গর্ভপাত ব্যক্তিগত পছন্দ, আইনি বিতর্ক নয়’ — এমন বক্তব্য সংবলিত লেখা প্লে-কার্ড হাতেও দেখা যায় মিছিলে আসা নারীদের।

টেক্সাস ল অনুযায়ী, গর্ভাবস্থার ছয় সপ্তাহ পরে গর্ভপাত নিষিদ্ধ করা হয়েছে। এই নতুন আইনের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করে যুক্তরাষ্ট্রের নারীরা।

সামনের মাসগুলোতে, সুপ্রিম কোর্ট এমন এক শুনানি করতে যাচ্ছে, যা উল্টে দিতে পারে রো বনাম ওয়েডের মামলা রায়। ১৯৭৩ সালে দেশব্যাপী গর্ভপাত বৈধ করে দেওয়ার এই সিদ্ধান্তের হয়েছিল।

 

news24bd.tv/ কামরুল