ঢাবিতে কাল থেকে দেওয়া হবে করোনার টিকা

অনলাইন ডেস্ক


ঢাবিতে কাল থেকে দেওয়া হবে করোনার টিকা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী-শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের আগামীকাল থেকে কোভিড-১৯ টিকা দেওয়া শুরু হবে।

সোমবার (৪ অক্টোবর) সকাল সাড়ে ৯ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী ডা. মোহাম্মদ মোর্তজা মেডিকেল সেন্টারে বিশেষ অস্থায়ী এই ক্যাম্পের মাধ্যমে শুরু হবে এই টিকা দেয়া কার্যক্রম। এটি ১৭ অক্টোবর পর্যন্ত চলবে। দ্বিতীয় পর্যায়ের (দ্বিতীয় ডোজ) টিকা ১ নভেম্বর রোববার  থেকে দেয়া হবে। 

আজ বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অস্থায়ী ক্যাম্পে শর্তসাপেক্ষে শুধুমাত্র সিনোফার্মের (ভেরোসেল) টিকা দেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

শর্তগুলো হলো:

১। জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ড দেখিয়ে শিক্ষার্থীরা অন-স্পট নিবন্ধনের মাধ্যমে তৎক্ষণাৎ প্রথম ডোজ টিকা নিতে পারবেন। এনআইডি ছাড়া এ মুহূর্তে টিকা দেওয়া সম্ভব হবে না বলে স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে।

২। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাভুক্ত টিকাকেন্দ্রে (ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল/ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়/ সরকারি কর্মচারী হাসপাতাল/ শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট) নিবন্ধন করার পরও যারা এখনো টিকা নিতে পারেননি, তারা এনআইডি, শিক্ষার্থীর আইডি কার্ড এবং টিকাকার্ড দেখিয়ে প্রথম ডোজ টিকা নিতে পারবে।

৩। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাভুক্ত টিকাকেন্দ্রসমূহ ছাড়া দেশের অন্য কোনো টিকাকেন্দ্রে নিবন্ধনকৃত শিক্ষার্থীদের সেখানেই টিকা নিতে হবে। তবে দ্রুত টিকাপ্রাপ্তির জন্য একটি তালিকা তৈরি করে স্বাস্থ্য অধিদফতরে পাঠানোর ব্যবস্থা নেওয়া হবে। সুতরাং ক্যাম্পে সংরক্ষিত তালিকায় নাম অন্তর্ভুক্ত করার জন্য তাদের পরামর্শ দেওয়া যাচ্ছে।

আরও পড়ুন:


কাল জাতিসংঘ অধিবেশন ও সফর নিয়ে সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী

গাজীপুর সিটি করপোরেশনের মেয়রকে আ.লীগের শোকজ

মেট্রোরেলে চাকরির সুযোগ

আগামী ৮ অক্টোবর মুক্তি পাচ্ছে পদ্মাপুরাণ


৪। যারা ইতোমধ্যে এক ডোজ টিকা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাভুক্ত টিকাকেন্দ্রে নিয়েছেন, মোবাইলে মেসেজ আসা সাপেক্ষে তারা একই টিকার (সিনোফার্ম) দ্বিতীয় ডোজ এ অস্থায়ী ক্যাম্প থেকে নিতে পারবে।

৫। যেহেতু অন-স্পট নিবন্ধন করতে হলে অপেক্ষমাণ লাইনে থাকতে হবে, তাই টিকাকেন্দ্রে আসার পূর্বেই নিবন্ধন সম্পন্ন করার জন্য পরামর্শ দেওয়া যাচ্ছে। সেক্ষেত্রে প্রত্যেককে নিজ নিজ এনআইডি ব্যবহার করে অনলাইনে সুরক্ষা ওয়েবসাইট/ অ্যাপে নিবন্ধন করতে হবে। নিবন্ধন করার সময় জেলা : ঢাকা, উপজেলা : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, ওয়ার্ড-২১ এবং ‘যে কেন্দ্রে টিকা নিতে ইচ্ছুক’ প্রদত্ত অপশনের যেকোনো কেন্দ্র বাছাই করতে হবে। নিবন্ধন সম্পন্ন হলে এনআইডি, শিক্ষার্থীর আইডি ও টিকাকার্ড সঙ্গে নিয়ে বিশ্ববিদ্যালয়ের শহিদ বুদ্ধিজীবী ডা. মোহাম্মদ মুর্তজা মেডিকেল সেন্টারে এসে টিকা নেওয়া যাবে।

৬। যাদের এনআইডিতে পেশা হিসেবে ‘ছাত্র’ নির্বাচন করা নেই, তাদের টিকাপ্রাপ্তি নিশ্চিত করার জন্য একটি তালিকা তৈরি করে স্বাস্থ্য অধিদফতরে পাঠানো হবে। সুতরাং উক্ত শিক্ষার্থীদের ক্যাম্পে সংরক্ষিত তালিকায় নাম অন্তর্ভুক্ত করার জন্যে পরামর্শ দেওয়া যাচ্ছে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণে সময় বাড়লো

অনলাইন ডেস্ক

এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণে সময় বাড়লো

করোনার কারণে দীর্ঘদিন বন্ধের পর সীমিত পরিসরে খুলেছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। এদিকে করোনার প্রকোপ কমায় এসএসসি ও এইচএসসির পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে।

বর্তমানে এইচএসসি পরীক্ষার ফরম পূরণ চলছে। শিক্ষার্থীদের সুবিধার জন্য সেই সময় আরও বাড়ানো হয়েছে। এইচএসসি পরীক্ষার্থীরা ফরম পূরণের সময় ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে।

শনিবার (২৩ অক্টোবর) ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের সময় ২৪ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ানো হলো। সেই সঙ্গে ফি পরিশোধের সময় ২ নভেম্বর পর্যন্ত বাড়ানো হলো। এই সময়ের মধ্যে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষার্থীদের ফরম পূরণে ব্যর্থ হলে দায়ভার ওই প্রতিষ্ঠান প্রধানকে বহন করতে হবে।

আরও পড়ুন


দক্ষিণাঞ্চলের মানুষের স্বপ্নের পায়রা সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

‘বি’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা আজ

আসন্ন টুর্নামেন্টকে কেন্দ্র করে জামাল ভূঁইয়াদের ক্যাম্প শুরু সোমবার থেকে

২৬ অক্টোবর যে নামে দল ঘোষণা করতে যাচ্ছে নূর


গত ১২ আগস্ট থেকে এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম পূরণ শুরু হয়। ২৫ আগস্ট পর্যন্ত ফরম পূরণের সুযোগ দেওয়া হয়। পরে সময় বাড়িয়ে ৩১ আগস্ট করা হয়। ১৬ থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষার্থীদের আবারও ফরম পূরণের সুযোগ দেওয়া হয়েছিল।

উল্লেখ্য, চলতি বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা আগামী ২ ডিসেম্বর থেকে শুরু হবে। শেষ হবে ৩০ ডিসেম্বর।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

‘বি’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা আজ

অনলাইন ডেস্ক

‘বি’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা আজ

আজ রোববার (২৪ অক্টোবর) ২০ সাধারণ ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের 'বি' ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা। দুপুর ১২টা থেকে শুরু হয়ে এই ভর্তি পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত। দেশের ২৬টি কেন্দ্রে একযোগে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, দেশের ২০টি বিশ্ববিদ্যালয় গুচ্ছভুক্ত হয়ে এবারের ভর্তি পরীক্ষা নিচ্ছে। এতে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগ নিয়ে মোট তিনটি ইউনিট। আসন সংখ্যা ২২ হাজার ১৩টি। এর বিপরীতে আবেদন করেছেন 'এ'  ইউনিটে এক লাখ ৩১ হাজার ৯০১ জন, 'বি' ইউনিটে ৬৭ হাজার ১১৭ জন এবং 'সি' ইউনিটে ৩৩ হাজার ৪৩৭ জন। মোট আবেদন করেছেন ২ লাখ ৩২ হাজার ৪৫৫ জন শিক্ষার্থী। 

গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার প্রশ্ন হবে উচ্চ মাধ্যমিকের পাঠ্যসূচির ভিত্তিতে। এতে মোট ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে শূন্য দশমিক ২৫ নম্বর। তবে বিভাগ পরিবর্তনের জন্য আলাদা কোনো পরীক্ষা নেওয়া হবে না।

আরও পড়ুন


আসন্ন টুর্নামেন্টকে কেন্দ্র করে জামাল ভূঁইয়াদের ক্যাম্প শুরু সোমবার থেকে

২৬ অক্টোবর যে নামে দল ঘোষণা করতে যাচ্ছে নূর

বাংলাদেশের বিপক্ষে নামার আগে শ্রীলঙ্কা শিবিরে বড় দুঃসংবাদ

কানাডার ক্যালগেরিতে প্রতিবাদ সভা এবং কার র‌্যালি


পরীক্ষা অনুষ্ঠিত হওয়া ২৬টি কেন্দ্র হল - শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শেরে-ই বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এর আগে গত ১৭ অক্টোবর বিজ্ঞান বিভাগের জন্য নির্ধারিত 'ক' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর ফল প্রকাশিত হয় ২০ অক্টোবর।  

news24bd.tv এসএম

পরবর্তী খবর

তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় আর ক্লাস বাড়ানোর সুযোগ নেই: শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক

তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় আর ক্লাস বাড়ানোর সুযোগ নেই: শিক্ষামন্ত্রী

করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা বিবেচনায় এই মুহূর্তে আর ক্লাস বাড়ানো সুযোগ নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ শনিবার দুপুরে চাঁদপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর নবনির্মিত ভবন কমপ্লেক্স উদ্বোধন শেষে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, এখনও বিশ্বের বহু দেশে নতুন করে করোনার তৃতীয় একটি ঢেউ আসছে। কোনো কোনো দেশে পরিস্থিতি আবারও খারাপ অবস্থার দিকে যাচ্ছে। আমাদের সতর্ক থাকতে হবে। স্বাস্থবিধি মানতে হবে। যে রুটিনে শিক্ষা প্রতিষ্ঠান চলছে, সেভাবেই চলবে। সামনে এসএসসি ও এইচএসসি পরীক্ষা। এই মুহূর্তে আর ক্লাস বাড়ানো সুযোগ নেই।  

তিনি আরও বলেন, আমাদের প্রত্যেকটি ক্লাসেই শিক্ষার্থীর সংখ্যা বেশি। যদি ক্লাসের সংখ্যা বাড়াতে যাই, তাহলে এত শিক্ষক ও শ্রেণিকক্ষ নেই। আগামী জানুয়ারি মাসে যখন ক্লাস শুরু হবে, তখন যদি করোনা পরিস্থিতি এমন থাকে, তাহলে চেষ্টা করবো ক্লাসের সংখ্যা বাড়াতে।  

আরও পড়ুন:

মূল পর্ব শুরুর আগেই দল ছাড়লেন জয়াবর্ধনে

যে ক্লাবের সদস্য হতেই লাগে দেড়শ' কোটি টাকা

মার্কিন ড্রোন হামলায় আল কায়েদার শীর্ষ নেতা নিহত

জাপানী নারীদের দীর্ঘ যৌবনলাভের গোপন রহস্য


এসময় চাঁদপুরের জেলা প্রশাসক (ডিসি) অঞ্জনা খান মজলিশ, পুলিশ সুপার (এসপি) মো. মিলন মাহমুদ, চাঁদপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর ডিজিএম দেব কুমার মালু, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাহাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, অ্যাড. মজিবুর রহমান ভূইয়া, চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. জাহিদুল ইসলাম রোমান, হাইমচর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুর হোসেন পাটওয়ারী ও প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী উপস্থিত ছিলেন।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

ঢাবির ‘ঘ’ ইউনিটের পরীক্ষা আজ, প্রতি আসনে লড়বেন ৭৪ জন

অনলাইন ডেস্ক

ঢাবির ‘ঘ’ ইউনিটের পরীক্ষা আজ, প্রতি আসনে লড়বেন ৭৪ জন

আজ শনিবার (২৩ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা। দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠের এ ভর্তিযুদ্ধ চলবে বেলা ১১টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৭৩.৮১ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

ঢাকার বাইরে দেশের ৮টি বিভাগীয় শহরে একযোগে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। কঠোর নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশ নেবেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয় সূত্র জানা গেছে, এবার ‘ঘ’ ইউনিটে মোট আবেদনকারীর সংখ্যা ১ লাখ ১৫ হাজার ৮৮১ জন। আর মোট আসন সংখ্যা ১৫৭০টি। ‘ঘ’ ইউনিটে ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। এমসিকিউ পরীক্ষা ৪৫ মিনিট ও লিখিত পরীক্ষা ৪৫ মিনিট অনুষ্ঠিত হবে। এছাড়া মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের ফলাফলের (জিপিএ) ওপর ২০ নম্বর নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুন


ঠাকুরগাঁওয়ে ‘রাজাকারপুত্র’ ও আ.লীগের বিদ্রোহী প্রার্থী পেলেন নৌকার টিকিট

সূরা বাকারা: আয়াত ১৩৯-১৪২, আল্লাহ সমগ্র বিশ্ববাসীর পালনকর্তা

চেয়ারম্যান সাহেব, অপকর্মকারীদের ভালো হয়ে যেতে বলুন : সেতুমন্ত্রী

পীরগঞ্জের ঘটনার অন্যতম হোতা গ্রেপ্তার


এর মধ্যে ‘ঘ’ ইউনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেবে ৬১ হাজার ৮৫০ জন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ১২ হাজার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৯ হাজার ৮৯৮ জন, খুলনা বিশ্ববিদ্যালয়ে ৮ হাজার ১২৪ জন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২ হাজার ১৭৮ জন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ১১ হাজার ২০ জন, বরিশাল বিশ্ববিদ্যালয়ে ৩ হাজার ১৩ জন ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৭ হাজার ৭৯৮ জন ভর্তিচ্ছু পরীক্ষার্থী পরীক্ষা দেবেন।

‘ঘ’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে শেষ হবে ঢাবির এবারের ভর্তি পরীক্ষার। এর আগে ক, খ, চ এবং গ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষাগুলো সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন হয়েছে বলে দাবি করেছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

ঢাবির গ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদভুক্ত ২০২০-২১ শিক্ষাবর্ষের ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শেষ হয়েছে।

শুক্রবার বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত এ পরীক্ষায় ১ হাজার ২৫০টি আসনের বিপরীতে ২৭ হাজার ৩৭৪ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়া রাজধানীর বাইরে পরীক্ষা হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে।

 আগামীকাল হবে ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা। ঢাবি উপাচার্য মোহাম্মদ আখতারুজ্জামান জানান, আগামীতেও আট বিভাগীয় শহরে একযোগে ঢাবির ভর্তি পরীক্ষা নেয়া হবে।

news24bd.tv/ কামরুল 

পরবর্তী খবর