দেড় মাস বন্ধের পর বাংলাবাজার- শিমুলিয়ায় ফেরি চলাচল শুরু
দেড় মাস বন্ধের পর বাংলাবাজার- শিমুলিয়ায় ফেরি চলাচল শুরু

দেড় মাস বন্ধের পর বাংলাবাজার- শিমুলিয়ায় ফেরি চলাচল শুরু

Other

দেড় মাস বন্ধ থাকার পরে শুরু হতে যাচ্ছে বাংলাবাজার- শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল। এরই মধ্যে সার্ভে সম্মন্ন হয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে সোমবার থেকে পরীক্ষামূলক চলবে ফেরি।

বিষয়টি নিশ্চিত করেছেন বিআইডব্লিউটিসির পরিচালক (বাণিজ্য) মো. আশিকুজ্জামান।

ঘাট সূত্রে জানা গেছে, তীব্র স্রোতে পদ্মা পাড়ি দিতে চারবার পদ্মা সেতুতে ফেরির ধাক্কার ঘটনা ঘটে। এরপরই দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার অন্যতম প্রবেশপথ শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরি চলাচল বন্ধ করে দেয়। চলতি বছরের ১৮ আগস্ট অনির্দিষ্টকালের জন্য ফেরি চলাচল বন্ধ ঘোষণা করেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) কর্তৃপক্ষ।

আরও পড়ুন


গাজীপুর সিটি করপোরেশনের মেয়রকে আ.লীগের শোকজ

কুষ্টিয়ার খোকসায় প্রতিমা ভাঙচুর

আদালত চত্ত্বরে বোমা হামলা: বোমা মিজানের মৃত্যুদণ্ড, জাবেদের যাবজ্জীবন

মধ্যরাত থেকে ইলিশ ধরায় ২২ দিনের নিষেধাজ্ঞা


বিআইডব্লিটিসি কর্তৃপক্ষ বলছে, গত বুধ ও বৃহস্পতিবার শিমুলিয়া-বাংলাবাজার রুটে বিআইডিব্লিউটিসি ও বিআইডব্লিউটিএর একটি বিশেষজ্ঞ দল সার্ভে করেছে। এ সময় তারা নদীতে স্রোতের গতিবেগ কম দেখতে পায়। এর ফলে সোমবার থেকে পরীক্ষামূলকভাবে ফেরি চালানোর সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। পরীক্ষামূলকভাবে ফেরি চালানো সফল হলে সকল ফেরি চালানো হবে। এ জন্য ফেরিও প্রস্তুত রাখা হয়েছে। বর্তমানে শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে যাত্রী পারাপারে একমাত্র ভরসা লঞ্চ। তাও সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলাচল করছে। নৌপথে রাতের অন্ধকারে দুর্ঘটনা এড়াতে রাতের বেলায় লঞ্চ চলাচল পুরোপুরি বন্ধ রাখা হয়েছে।

বিআইডব্লিউটিসি ঘাট সূত্রে জানা যায়, শিমুলিয়া নৌপথে ১৮টি ফেরি রয়েছে। গত জুলাই ও আগস্ট মাসে পদ্মায় তীব্র স্রোত অব্যাহত থাকায় ২৪ দিনে পদ্মা সেতুর তিনটি পিলারে চারবার ফেরির ধাক্কা লাগে। এতে আহত হন বেশ কয়েকজন যাত্রী। ফেরির ধাক্কায় ক্ষতিগ্রস্ত হয় সেতুর পাইল ক্যাপ। এই পরিস্থিতিতে নৌপথে সব ধরনের দুর্ঘটনা এড়াতে ১৮ আগস্ট দুপুরের পর থেকে এই নৌপথে ফেরি চলাচল পুরোপুরি বন্ধ ঘোষণা করা হয়।

ফেরি বন্ধের প্রায় দেড় মাসে পদ্মায় স্রোতের গতি না কমলেও পানির উচ্চতা অনেকটা কমেছে।

বাংলাবাজার ঘাটে গিয়ে দেখা যায়, অনেকটাই সুনসান নীরবতায় বাংলাবাজার ফেরিঘাট। ঘাটের পন্টুনের পাশে কয়েকটি ডাম্ব ফেরি নোঙর করে রাখা হয়েছে। ঘাটে দায়িত্বশীল কোনো কর্মকর্তা নেই। ফেরি না চলায় কোনো গাড়িও এখন আর পারাপারের জন্য এই ঘাটে ভিড়ছে না। যাত্রীরা যারা ঘাটে আসছে, তারা ফেরিঘাটে না এসে লঞ্চঘাটের দিকে অগ্রসর হচ্ছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিসি) এজিএম শফিকুল ইসলাম বলেন, ‘পদ্মায় পানির উচ্চতা আগের তুলনায় কমেছে। সেই সঙ্গে স্রোতও আগের চেয়ে কিছুটা কমেছে। ফলে ফেরি চলাচল করার একটা সম্ভাবনা রয়েছে। সোমবার থেকে ফেরি চলাচলের চেষ্টা করা হবে। ’ যদি পরিবেশ অনুকূলে হয়, তাহলে পরের দিন থেকে প্রতিনিয়ত ফেরি চলাচল করা হবে। ’ 

বিআইডব্লিউটিসির পরিচালক (বাণিজ্য) মো. আশিকুজ্জামান বলেন, পদ্মা নদীতে স্রোতের গতিবেগ কমে এসেছে। সার্ভে এরই মধ্যে সম্পন্ন হয়েছে। সোমবার পরীক্ষামূলকভাবে ফেরি চালানো হবে। সফল হলে ফেরি চলবে। ’

news24bd.tv/ তৌহিদ 

সম্পর্কিত খবর