এই মাসেই দেশে ঘূর্ণিঝড় আসছে!

এই মাসেই দেশে ঘূর্ণিঝড় আসছে!

অনলাইন ডেস্ক

এই মাসেই দেশে আছড়ে পড়তে পারে একটি ঘূর্ণিঝড়। এমনই আশঙ্কা প্রকাশ করেছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। রোববার (৩ অক্টোবর) আবহাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, বঙ্গোপসাগরে চলতি মাসে একটি থেকে তিনটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই নিম্নচাপগুলোর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

একইসঙ্গে এ মাসেই স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হতে পারে।

রোববার (৩ অক্টোবর) আবহাওয়া অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদের সভাপতিত্বে দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

বিশেষজ্ঞ কমিটির দেয়া অক্টোবরের পূর্বাভাস প্রতিবেদনে বলা হয়েছে, এ মাসে দেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হতে পারে। একইসঙ্গে বঙ্গোপসাগরে ১ থেকে ৩টি লঘুচাপ সৃষ্টি হতে পারে, এরমধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

আরও পড়ুন:


একাদশে ফিরেই কলকাতাকে জয় এনে দিল সাকিব

নারীকে বিবস্ত্র করে নির্যাতন, নোয়াখালীতে সেই ধর্ষণ মামলার রায় আজ

পরকীয়ার জেরে খুন হলেন স্বামী

গাজীপুর সিটি করপোরেশনের মেয়রকে আ.লীগের শোকজ


গত মাসের শেষের দিকে বঙ্গোসাগরে তৈরি হয়েছিল ঘূর্ণিঝড় ‘গুলাব‘। তা গত ২৬ সেপ্টেম্বর ভারতের অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশার মধ্যে দিয়ে স্থলভাগে প্রবেশ করেছিল। সেই ঘূর্ণিঝড়ের তেমন প্রভাব পড়েনি বাংলাদেশে। তবে চলতি মাসে একটি ঘূর্ণিঝড় বাংলাদেশে আছড়ে পড়তে পারে বলে শঙ্কা প্রকাশ করা হয়েছে। তবে কোন সময় সেই ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে, তা জানানো হয়নি।

অক্টোবর মাসের শেষার্ধে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুপ্রবাহ (বর্ষা) বাংলাদেশ থেকে বিদায় নিতে পারে। অক্টোবর মাসে দেশের প্রধান নদ-নদীতে স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে।

news24bd.tv/ কামরুল