বিশ্বের ৩৩০ রাজনীতিকের নাম প্যানডোরা পেপার্সে!
বিশ্বের ৩৩০ রাজনীতিকের নাম প্যানডোরা পেপার্সে!

বিশ্বের ৩৩০ রাজনীতিকের নাম প্যানডোরা পেপার্সে!

Other

নিজ দেশ থেকে নিরাপদ স্থানে অর্থ পাচারের তালিকায় উঠে এসেছে বর্তমান এবং সাবেক ৩৫ জন বিশ্বনেতার (সরকার প্রধান) নাম। বিশ্বের ৩৩০ জন রাজনীতিকের নাম আছে এই তালিকায়। এর বাইরে আছে সেলেব্রেটি, বিলিওনারি ব্যবসায়ী, সরকারি কর্মকর্তা, এমন কি বিচারক পর্যন্ত। ফাঁস হয়ে যাওয়া গোপন নথিপত্রে পাচারকারী এইসব বিশ্ব নেতা, রাজনীতিক এবং বিশিষ্ট ব্যক্তিদের নাম পরিচয়ের পাশাপাশি অর্থ পাচারের বিস্তারিত তথ্য উঠে এসেছে।

 

ওয়াশিংটন ভিত্তিক ইন্টান্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিষ্টস (আইসিআইজে) এর কাছে এই দলিলগুলো ফাঁস করা হয়। কানাডার টরন্টো স্টার, সিবিসি নিউজসহ ১১৭টি দেশের সাংবাদিকের সঙ্গে ফাঁস হওয়া এই দলিলগুলো শেয়ার করা হয়েছে। ফাঁস হওয়া এই দলিলগুলোর নাম দেয়া হয়েছে প্যানডোরা পেপার্স।  

আরও পড়ুন:


কিউকমের মালিক গ্রেফতার

পরকীয়ার জেরে খুন হলেন স্বামী

রাজধানীর যেসব এলাকায় মার্কেট বন্ধ থাকবে


টরন্টো স্টার প্রাথমিকভাবে জর্দানের বাদশাহ, সাবেক বৃটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার, ইউক্রেন এবং কেনিয়ার প্রেসিডন্টের নাম এই তালিকায় আছে বলে প্রাথমিকভাবে প্রকাশ করেছে। বাকি বিশ্বনেতাদের তথ্য তারা পর্যায়ক্রমে প্রকাশ করবে বলে উল্লেখ করেছে।  

লেখক- শওগাত আলী সাগর, প্রধান সম্পাদক, নতুনদেশ, কানাডা।

(সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv রিমু

;