শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯ | আপডেট ০৩ ঘন্টা ৩৫ মিনিট আগে

ভোগান্তিতে হাজার হাজার বাংলাদেশি হাজি 

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক:

ভোগান্তিতে হাজার হাজার বাংলাদেশি হাজি 

মক্কায় পবিত্র হজ পালন শেষে এখন দেশে ফেরার প্রস্তুতি নিচ্ছেন বাংলাদেশি হাজিরা। তবে হজ শেষ হতে না হতেই কিছু অসাধু হ্জ এজেন্সি ও স্থানীয় মোয়াল্লেমদের অব্যবস্থাপনার কারণে চরম ভোগান্তিতে পড়েছেন হাজিরা।

মক্কা-মদিনার সব আনুষ্ঠানিকতা শেষে বুধবার থেকে শুরু হয়েছে বাংলাদেশি হাজিদের ফিরতি হজ ফ্লাইট। হজ চুক্তি অনুযায়ী বিমান ও সৌদি এয়ারলাইন্স সিটি চেকিংয়ের মাধ্যমে হাজিদের মালামাল পরিবহনের কথা থাকলেও হঠাৎ করে এ ব্যবস্থা স্থগিত করে এয়ারলাইন্সগুলো, যার কারণে মালামাল নিয়ে বিপাকে পড়েছেন হাজিরা। তারা অভিযোগ করে বলেন, সিটি চেকিংয়ের জন্য জন প্রতি ৯০ রিয়েল ( প্রায় ২০০০ টাকা)  নিলেও সেবা দিচ্ছে না এয়ারলাইন্সগুলো।

বেসরকারি কয়েকটি হজ এজেন্সির হয়রানির এবং মিনা থেকে ফেরার পথে স্থানীয় মোয়াল্লেম কর্তৃক পর্যাপ্ত পরিমাণ পরিবহনের ব্যবস্থা না করায় মিনা তাবু ময়দান থেকে পায়ে হেঁটে মক্কায় আসতে হয়েছে বেশিরভাগ হাজিকে। এতে অসুস্থ হয়ে পড়েছে অনেক বাংলাদেশি হাজি।

হাজিদের কাবা শরিফের কাছাকাছি বাড়িতে না রাখাসহ চুক্তি ভঙ্গের অভিযোগে ৫০টি বেসরকারি এজেন্সিকে অভিযুক্ত করেছে মক্কায় বাংলাদশ হজ মিশন ও সৌদি হজ কর্তৃপক্ষ। অব্যবস্থাপনার সাথে জড়িতদের বিরুদ্ধে জরিমানাসহ ফৌজদারি মামলার কথা ভাবছে সরকার।  

হজ পরবর্তী মক্কাস্থ বাংলাদেশ হজ মিশনে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান ধর্মমন্ত্রী অধ্যাপক মতিউর রহমান।

দায়ী হজ এজেন্সির বিরুদ্ধে বেসরকারি হজ এজেন্সি মালিকদের সংগঠন হাবের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন মক্কায় অবস্থানরত হাবের মহাসচিব।

মন্তব্য