ঢোকা যাচ্ছে না ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামে
ঢোকা যাচ্ছে না ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামে

ঢোকা যাচ্ছে না ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামে

নিজস্ব প্রতিবেদক

বিশ্বজুড়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের সার্ভার ডাউন হয়েছে। সোমবার বাংলাদেশ সময় রাত পৌনে ১০টার পর থেকে ফেসবুকের মালিকানাধীন এসব সোশ্যাল মিডিয়া সাইটে প্রবেশ করা যাচ্ছে না।

এদিকে বিশ্বের অন্যতম জনপ্রিয় মাইক্রো ব্লগিং সাইট টুইটারে ফেসবুক কমিউনিকেশনস এক্সিকিউটিভ অ্যান্ডি স্টোন এক টুইট বার্তায় বলেছেন, আমরা দেখছি সমগ্র বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অনেক ব্যবহারকারী আমাদের অ্যাপ এবং ফেসবুকে প্রবেশ করতে সমস্যার সম্মুখিন হচ্ছে।  

তিনি বলেন, আমরা চেষ্টা করছি যত দ্রুত সম্ভব ফেসবুকে সচল করতে।

সাময়িক অসুবিধার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।

এদিকে ফেসবুক টুইট করে জানিয়েছে, অনেকে আমাদের অ্যাপ ও প্রোডাক্টস ব্যবহার করতে গিয়ে অসুবিধার সম্মুখীন হয়েছেন, বিষয়টি সম্পর্কে আমরা অবগত। দ্রুত স্বাভাবিক পরিস্থিতিতে ফিরে আসার জন্য আমরা কাজ করছি। যে কোনো অসুবিধার জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমা চাচ্ছি। তবে কী কারণে এ সমস্যার সৃষ্টি হয়েছে, তা নিয়ে কিছু জানায়নি এ সোশ্যাল মিডিয়া জায়ান্ট।

ওয়েবসাইট ব্রাউজারের সমস্যা ট্রাককারী ডাউনডিটেক্টর হোয়াটসঅ্যাপের ক্ষেত্রে ৮০ হাজার এবং ফেসবুকের ক্ষেত্রে ৫০ হাজার রিপোর্ট চিহ্নিত করেছে। ডাউনডিটেক্টরের তথ্যানু্যায়ী, সারাবিশ্বে এই সমস্যা দেখা যাচ্ছে।  

ডাউন ডিটেকটর কি?
ডাউন ডিটেকটর হচ্ছে একটি অনলাইন সাইট যারা বিভিন্ন সাইট বা অনলাইন সেবা বিপর্যন্ত হলে তা নিয়ে তথ্য প্রকাশ করে।

ফেসবুকের মালিকানাধীন ইনস্টাগ্রামে প্রবেশ করতে গেলে 5xx সার্ভার ত্রুটির বার্তা দেখাচ্ছে।

এদিকে সারাবিশ্বে এই তিনটি জনপ্রিয় যোগাযোগ মাধ্যমে কেন প্রবেশ করা যাচ্ছে না সে বিষয়ে এখনও পর্যন্ত  ফেসবুকের তরফ থেকে অফিসিয়ালি কোনও বক্তব্য পাওয়া যায়নি।  

আরও পড়ুন:


ব্রাহ্মণবাড়িয়ায় আইপিএল নিয়ে জুয়া, ৩ জনের সাজা

চট্টগ্রাম আদালত এলাকায় বোমা হামলা মামলার রায় আজ

টুইটার অ্যাকাউন্ট ফিরে পেতে আদালতে ট্রাম্প

যুবলীগ নেতার সঙ্গে ভিডিও ফাঁস! মামলা তুলে নিতে নারীকে হুমকি


 

বর্তমানে ফেসবুকের মাসিক সক্রিয় ব্যবহারকারী এখন ২৯০ কোটি। অর্থাৎ বিশ্বব্যাপী ২৯০ কোটি অ্যাকাউন্ট থেকে মাসে একবার হলেও প্ল্যাটফর্মটিতে লগইন করা হয়। এই ব্যবহারকারীদের ৪ কোটি ৮০ লাখের বাস বাংলাদেশে।

এর আগে ৮ জুন বিবিসি, সিএনএন, নিউ ইয়র্ক টাইমস, ব্লুমবার্গ, দ্য গার্ডিয়ান, দ্য ফিন্যান্সিয়াল টাইমসের মতো আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর ওয়েবসাইট বিপর্যয়ের মুখে পড়ে

তথ্যসুত্র দ্যা ভার্জ

news24bd.tv/আলী

;