সেপ্টেম্বরে রপ্তানি আয়ে রেকর্ড

অনলাইন ডেস্ক

সেপ্টেম্বরে রপ্তানি আয়ে রেকর্ড

করোনা মহামারীর মধ্যে গত সেপ্টেম্বর মাসে দেশে রেকর্ড রপ্তানি আয় হয়েছে। এই সময়ে ৪১৬ কোটি ৫৫ লাখ ডলারের বা ৩৫ হাজার ৬১৪ কোটি টাকার পণ্য রপ্তানি হয়েছে।

দেশে এর আগে কোনো একক মাসে এত বেশি পরিমাণে রপ্তানি হয়নি কখনো। আজ সোমবার রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত পরিসংখ্যান থেকে এসব তথ্য জানা গেছে।

ইপিবি জানায়, চলতি অর্থবছরের তৃতীয় মাস, সেপ্টেম্বরে যে রপ্তানি আয় হয়েছে তা গত বছরের একই সময়ের তুলনায় ৩৮ শতাংশ বেশি। গত অর্থবছরের সেপ্টেম্বরে রপ্তানি আয় ছিল ২৯৯ কোটি ৩০ লাখ ডলার।

ইপিবি আরও জানায়, চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে অর্থাৎ জুলাই-সেপ্টেম্বর সময়ে পণ্য রপ্তানি করে মোট ১ হাজার ১০২ কোটি ২০ লাখ ডলার আয় করেছে বাংলাদেশ। এটি গত অর্থবছরের একই সময়ের চেয়ে ১১ দশমিক ৩৭ শতাংশ বেশি।

২০২০-২১ অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর সময়ে পণ্য রপ্তানি থেকে ৯৮৯ কোটি ৭০ লাখ ডলার আয় করেছিল বাংলাদেশ।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

রেকর্ড ভাঙার দ্বারপ্রান্তে বিটকয়েনের দাম!

অনলাইন ডেস্ক

রেকর্ড ভাঙার দ্বারপ্রান্তে বিটকয়েনের দাম!

বিটকয়েন বিশ্বের সবথেকে বড় ক্রিপ্টোকারেন্সি। গত ৬ মাসে প্রথমবারের মতো শুক্রবার (১৫ অক্টোবর) বিটকয়েনের দাম ৬০ হাজার ডলার ছুঁয়েছে।

এপ্রিল মাসের পর থেকে এটির দাম ৬০ হাজার ডলারের কাছে ঘেঁষতে পারেনি। তবে এবার ৪.৫ শতাংশ দাম বাড়ায় বর্তমান দাম দাঁড়িয়েছে ৫৯ হাজার ৩০ ডলারে। রয়টার্সের এক খবরে এ তথ্য জানানো হয়েছে। 

এতে আরও বলা হয়েছে, ইউএস সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) আগামী সপ্তাহে প্রথম ইউএস বিটকয়েন ফিউচার ইটিএফ (এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড) ট্রেডিং শুরু করার অনুমতি দিতে প্রস্তুত, এমন ইঙ্গিত পাওয়ার কারণেই বিটকয়েনের দর ঊর্ধ্বমুখী।

আরও পড়ুন:


আইপিএল: কে কোন পুরস্কার পেলেন জেনে নিন

মোবাইলে টুজি সচল, থ্রিজি ও ফোরজির জন্য নেটিজেনদের আক্ষেপ

সন্তান জন্ম দিয়েই মারা গেলেন নির্যাতনের শিকার গায়ে আগুন দেয়া সেই কিশোরী

নতুন সুখবর দিলেন জয়া


গত ২০ সেপ্টেম্বরের পর থেকেই দামের এই ঊর্ধ্বমুখিতা দেখা গেছে। বিটকয়েনের ইতিহাসের এর সর্বোচ্চ দাম উঠেছিল ৬৪ হাজার ৮৯৫ ডলারে। বর্তমানে সেই রেকর্ড ভাঙার দ্বারপ্রান্তে রয়েছে বিটকয়েনের দাম। 

news24bd.tv রিমু  

পরবর্তী খবর

যশোরে আউশ ধানের আশানুরূপ উৎপাদন

রিপন হোসেন

যশোরে এ বছর আউশ ধানের আশানুরূপ উৎপাদন হয়েছে। বর্তমানে ধান কাটা ও মাড়াইয়ের কাজে ব্যস্ত সময় পার করছেন এ অঞ্চলের কৃষকরা । আবার বাজারে বিক্রিও করছেন অনেকে । বাজার দর চড়া থাকায় খুশী তারা ।

যশোরের মনিরামপুর, বাঘারপাড়া, শার্শা ও অভয়নগর উপজেলার বেশ  কয়েকটি এলাকায় আউশ ধান  পাকতে শুরু করেছে। কষ্টে ফলানো সোনার ফসল ঘরে তুলতে ব্যস্ত  কৃষক-কৃষাণীরা ।

 কৃষকরা জানান, এ বছর আবহাওয়া অনুকুলে থাকায় আউশ ধানের আশানুরুপ উৎপাদন হয়েছে। বোরো ধানের চেয়ে আউশ ধানের উৎপাদন খরচ কম । এ ধান তোলার পর একই জমিতে আবার সবজি চাষ করা হয় । এ কারণে এই ধান আবাদে আগ্রহী হয়ে উঠেছেন অনেকে ।

আরও পড়ুন:


ইউনিয়ন নির্বাচন নিয়ে সহিংসতা, নিহত ৪ 

আ.লীগের মনোনয়নপত্র বিক্রি ১৬ থেকে ২০ অক্টোবর

দেশে সাম্প্রদায়িক হামলাগুলোর মদদ দিচ্ছে সরকার: ফখরুল

সেদিন নীল শাড়িটাই পরবো: মাহি

দ্বিতীয় বিয়ে করে সত্যিই 'সারপ্রাইজ' দিলেন মাহি


এই ধান বাজারে বিক্রিও শুরু করেছেন কেউ কেউ । দর ভাল থাকায় খুশী তারা ।

আউশ ধান রোপণ ও বপনের বিষয়ে কৃষকদের মাঠ পর্যায়ে সব ধরণের সহায়তা করেছে স্থানীয়  কৃষি বিভাগ ।  

চলতি মৌসুমে এ  জেলায় ১৬ হাজার ৩০০ হেক্টর জমিতে আউশ ধানের চাষ হয়েছে।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

যশোরে এ বছর আউশ ধানের আশানুরুপ উৎপাদন

রিপন হোসেন, যশোর

যশোরে এ বছর আউশ ধানের আশানুরুপ উৎপাদন হয়েছে। বর্তমানে ধান কাটা ও মাড়াইয়ের কাজে ব্যস্ত সময় পার করছেন এ অঞ্চলের কৃষকরা। 

আবার বাজারে বিক্রিও করছেন অনেকে। বাজার দর চড়া থাকায় খুশি তারা। যশোরের মনিরামপুর, বাঘারপাড়া অভয়নগর উপজেলার বেশ কয়েকটি এলাকায় আউশ ধান  পাকতে শুরু করেছে। কষ্টে ফলানো সোনার ফসল ঘরে তুলতে ব্যস্ত কৃষক-কৃষাণীরা। 

আরও পড়ুন


থেমে-থেমে জ্বর আসছে খালেদা জিয়ার, খাচ্ছেনও খুবই অল্প

কুমিল্লার ঘটনা উদ্দেশ্যমূলক ও পরিকল্পিত: রিজভী

যুক্তরাষ্ট্রে উড়াল দিলেন মৌসুমী, ভিসা মেলেনি ওমর সানীর

ক্ষমতায় যাওয়ার বিএনপির রঙিন খোয়াব অচিরেই দুঃস্বপ্নে পরিণত হবে: কাদের


কৃষকেরা জানান, এ বছর আবহাওয়া অনুকুলে থাকায় আউশ ধানের আশানুরুপ উৎপাদন হয়েছে। বোরো ধানের চেয়ে আউশ ধানের উৎপাদন খরচ কম। এ ধান তোলার পর একই জমিতে আবার সবজি চাষ করা হয়। এ কারণে এই ধান আবাদে আগ্রহী হয়ে উঠেছেন অনেকে। এই ধান বাজারে বিক্রিও শুরু করেছেন কেউ কেউ। দর ভাল থাকায় খুশি তারা।

আউশ ধান রোপণ ও বপনের বিষয়ে কৃষকদের মাঠ পর্যায়ে সব ধরণের সহায়তা করেছে স্থানীয়  কৃষি বিভাগ। চলতি মৌসুমে এ জেলায় ১৬ হাজার ৩০০ হেক্টর জমিতে আউশ ধানের চাষ হয়েছে। 

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

পেঁয়াজ-চিনিতে কমলো শুল্ক

অনলাইন ডেস্ক

পেঁয়াজ-চিনিতে কমলো শুল্ক

পেঁয়াজ ও চিনির দাম নিয়ন্ত্রণে শুল্ক কমিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। পেঁয়াজ আমদানির ক্ষেত্রে শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। চিনির নিয়ন্ত্রণমূলক শুল্ক (আরডি) ৩০ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করা হয়েছে।

বৃহস্পতিবার এ সংক্রান্ত দুটি পৃথক প্রজ্ঞাপন জারি করেছে এনবিআর।

আজ ১৪ অক্টোবর থেকেই নতুন শুল্কহার কার্যকর হয়েছে। চিনির নতুন শুল্কহার কার্যকর থাকবে আগামী বছরের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। অন্যদিকে পেঁয়াজের নতুন শুল্কহার কার্যকর থাকবে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত।

এর আগে বাংলাদেশ ট্যারিফ কমিশন পেঁয়াজ ও চিনির ওপর শুল্ক কমানোর সুপারিশ করেছিল। পরে পেঁয়াজ, চিনি ও ভোজ্য তেলে শুল্ক-কর কমানোর জন্য এনবিআরকে অনুরোধ করে বাণিজ্য মন্ত্রণালয়। 

আরও পড়ুন:


ব্রাহ্মণবাড়িয়ায় আইপিএল নিয়ে জুয়া, ৩ জনের সাজা

চট্টগ্রাম আদালত এলাকায় বোমা হামলা মামলার রায় আজ

টুইটার অ্যাকাউন্ট ফিরে পেতে আদালতে ট্রাম্প

যুবলীগ নেতার সঙ্গে ভিডিও ফাঁস! মামলা তুলে নিতে নারীকে হুমকি


 

দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে রাখতে সোমবার আন্তঃমন্ত্রণালয় বৈঠক করে বাণিজ্য মন্ত্রণালয়। পেঁয়াজের দাম উঠলে ২০২০ সালের সেপ্টেম্বর মাসে এনবিআর পেঁয়াজে আমদানি শুল্ক প্রত্যাহার করেছিল। তখন শুল্ক প্রত্যাহারের মেয়াদ ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত বেঁধে দেওয়া হয়েছিল। এপ্রিল মাস থেকে আবার পেঁয়াজের আমদানি শুল্ক ৫ শতাংশ পুনর্বহাল করা হয়।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

ব্যাংক বন্ধ মঙ্গলবার নয় বুধবার

অনলাইন ডেস্ক

ব্যাংক বন্ধ মঙ্গলবার নয় বুধবার

পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সা.) উপলক্ষে  আগামী আগামী বুধবার (২০ অক্টোবর) সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে।
বৃহস্পতিবার (১৪ অক্টোবর) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো সার্কুলারে বাংলাদেশ ব্যাংক বলছে, পবিত্র ঈদ-ই- মিলাদুন্নবী (সা.) উপলক্ষে মঙ্গলবার (১৯ অক্টোবর) ছুটি ঘোষণা করা হয়েছিল। 

আরও পড়ুন:


ব্রাহ্মণবাড়িয়ায় আইপিএল নিয়ে জুয়া, ৩ জনের সাজা

চট্টগ্রাম আদালত এলাকায় বোমা হামলা মামলার রায় আজ

টুইটার অ্যাকাউন্ট ফিরে পেতে আদালতে ট্রাম্প

যুবলীগ নেতার সঙ্গে ভিডিও ফাঁস! মামলা তুলে নিতে নারীকে হুমকি


 

কিন্তু জাতীয় চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ঘোষিত ছুটি ১৯ অক্টোবরের পরিবর্তে ২০ অক্টোবর বুধবার নির্ধারণ করা হলো।

news24bd.tv/আলী

পরবর্তী খবর