কানাডায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটি ঘোষণা

কানাডায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটি ঘোষণা

Other

কানাডার ড্যানফোর্থে নবনির্মিত শহীদ মিনার প্রাঙ্গণে ‘‘সর্বজনীন একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটি, টরোন্টো’’ এর নাম ঘোষণা করা হয়েছে গত শনিবার (২ অক্টোবর) বিকেলে এই কমিটি ঘোষণা করা হয়।

২০২২ সালে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে বৃহত্তর টরোন্টোর সকল সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, আঞ্চলিক, এলামনাই এবং পেশাভিত্তিক সংগঠন গুলির প্রতিনিধিসহ টরন্টোর বিশিষ্টজনদের সমন্বয়ে "সর্বজনীন একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটি" এর প্রাথমিক কমিটি ঘোষণা করা হল। ৫১ সদস্য বিশিষ্ট উপদেষ্টা মন্ডলী এবং ১৮১ সদস্য বিশিষ্ট নির্বাহী পরিষদ মাতৃভাষা দিবস ২০২২ উদযাপনের সার্বিক কার্যক্রম পরিচালনা করবে।

অনাড়ম্বরপূর্ণ এই অনুষ্ঠানে একুশে ও বাংলা একাডেমী পদকপ্রাপ্ত দেশ বরেণ্য কবি আসাদ চৌধুরীসহ কমিউনিটির বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

আহমেদ হোসেন এবং ফায়েজুল করিমের পরিচালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন কবি আসাদ চৌধুরী, শামসুল আলম, আহাদ খন্দকার, আব্দুল হালিম মিয়া, সুমন সাইদ, ড: সুশীতল চৌধুরী, এবং মুক্তিযোদ্ধা মোস্তফা কামাল।

উপদেষ্টা মন্ডলী এবং নির্বাহী কমিটির সম্মানিত সদস্যদের নাম ঘোষণা করেন যথাক্রমে ইঞ্জিনিয়ার নওশের আলী, আহমেদ হোসেন, কফিল উদ্দিন পারভেজ, লিটন মাসুদ, ইমরুল ইসলাম, মোহাম্মদ বাসার, জাকারিয়া চৌধুরী এবং ইলিয়াস খান। মাহবুব রনি চৌধুরীর বক্তব্যের মাধ্যমে স্বল্প সময়ের এই অনুষ্ঠানটির সমাপ্তি ঘোষণা করা হয়।

আরও পড়ুন


সড়কের বর্জ্য গড়িয়ে দেয়া হলো খালে, দুর্গন্ধে অতিষ্ট মানুষ

মাদারীপুরে হাতবোমা বিস্ফোরণে বাড়ি বিধস্ত, আহত বেশ কয়েকজন

এস কে সিনহার মামলার রায় আজ, অভিযোগ প্রমাণ হলে যে শাস্তি পাবেন

কুমিল্লা-সিলেট রুটে অনির্দিষ্টকালের জন্য বাস চলাচল বন্ধ


অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- কবি আসাদ চৌধুরী, রেশাদ চৌধুরী, আহাদ খন্দকার, সাইদুন ফয়সাল, আব্দুল হালিম মিয়া, শিবু চৌধুরী, সুশীতল চৌধুরী, মোস্তফা কামাল, আলম মোরাল, আতাউর রহমান, মাহবুব চৌধুরী, মাশুক মিয়া, বেলায়েত চৌধুরী রিপন, শক্তি দেব, আমিন মিয়া, ডঃ হুমায়ুন কবির, সাদ চৌধুরী, ডঃ আব্দুল হাই সুমন, আবু জহির সাকিব, আহমেদ হোসেন, ইমরুল ইসলাম, অরুণা হায়দার, আজিম উদ্দিন, আজিজুর মোল্ল্যা, বাবলু চৌধুরী, দেওয়ান হক, এজাজ চৌধুরী, ফায়েজুল করিম, ফকরুল ইসলাম মিলন, হাজি সেলিম, হাসান চৌধুরী রাব্বি, হাশমত আরা চৌধুরী (জুঁই), হাসিনা আক্তার জানু, ইলিয়াস খাঁন, জাফর আহমেদ, জাহাঙ্গীর চৌধুরী, কফিল উদ্দিন পারভেজ, কামাল উদ্দিন সরকার, খোকন আব্বাস, মাসুদ আলি লিটন, মাহবুব চৌধুরী, মাহবুব চৌধুরী রনি, মারুফ শরীফ, মুশফিকুর রহমান আকন্দ, মকবুল হোসেন ইন্জি:, মোহাম্মদ আবূুুল বাশার, মকবুল হোসেন মন্জু, মকবুল মোল্ল্যা ইন্জিনিয়ার, মন্জুরে খোদা তরিক, মুশফিকুর রহমান আকন্দ, নজরুল ইসলাম, নওশের আলি ইণ্জিনিয়ার, নওশাদ উদ্দিন রতন, ওবায়দুর রহমান, রাঁধিকা রন্জন চৌধুরী, রাসেল আহমেদ, রোকেয়া পারভীন, সাকিব, শেখ জসীম উদ্দিন, সুমন সাঈয়েদ, সৈয়দ শামসুল আলম, এবং সুকোমল রায়সহ প্রমুখ।

উল্লেখ্য ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রতি সম্মান জানিয়ে ২০১৭ সালের ২রা অক্টোবর টরোন্টোতে স্থায়ী শহীদ মিনার স্থাপনের প্রস্তাব অনুমোদন করে সিটি কাউন্সিল,২০২০ এর ৭ ই নভেম্বর এর নির্মাণ কাজ শুরু হয়।

news24bd.tv এসএম