ইরানের কূটনীতি ব্যর্থ হলে অন্য পথ অনুসরণ করবে যুক্তরাষ্ট্র

ইরানের কূটনীতি ব্যর্থ হলে অন্য পথ অনুসরণ করবে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তারা মঙ্গলবার তাদের ইসরায়েলি সমকক্ষদের বলবেন যে বাইডেন প্রশাসন ইরানের সঙ্গে কূটনীতির প্রতি বদ্ধপরিকর, কিন্তু প্রয়োজনে তেহরান পারমাণবিক অস্ত্র অর্জন করবে না তা নিশ্চিত করার জন্য অন্যান্য পথ অনুসরণ করতে প্রস্তুত থাকবে।

আরব নিউজ জানায়, ইসরাইলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ইয়াল হুলাতার ওয়াশিংটন সফর দুই মিত্রকে গোয়েন্দা তথ্য ভাগ করে নেওয়ার এবং তেহরানের পারমাণবিক কর্মসূচি কতদূর এগিয়েছে তার একটি বেসলাইন মূল্যায়ন তৈরি করার অনুমতি দিবে।

অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিনিময়ে ২০১৫ সালের একটি চুক্তির আওতায় ইরান তার ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি বন্ধ করে দেয়। তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালে চুক্তিটি ত্যাগ করেন এবং ইসরাইল সরকার এটি পুনরুজ্জীবিত করার জন্য মার্কিন প্রচেষ্টার বিরোধিতা করে।


আরও পড়ুন

আজকের দিনটি আমাদের জন্য ঈদের দিনের মতো: ঢাবি উপাচার্য

নাইকো দুর্নীতি মামলায় খালেদার অভিযোগ গঠনের শুনানি ৪ নভেম্বর

পল্লবীর সেই তিন তরুণীসহ নিখোঁজ ৭ জনের মধ্যে উদ্ধার ৪

অর্থ আত্মসাত, স্বাস্থ্যের ঠিকাদার মোকছেদুল ইসলামের বিরুদ্ধে মামলা


মার্কিন বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে পরমাণু বোমা তৈরির জন্য পর্যাপ্ত সমৃদ্ধ ইউরেনিয়াম পরমাণু ব্রেকআউট অর্জনে ইরানের সময় লাগবে ১২ মাস থেকে কয়েক মাস।   নাম প্রকাশ না করার শর্তে একজন কর্মকর্তা বলেন, অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিনিময়ে ট্রাম্প সিদ্ধান্ত প্রত্যাহার করা পর‌্যন্ত এই সময় লাগতে পারে।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের সঙ্গে হুলাতার আলোচনার আগে ওই কর্মকর্তা সাংবাদিকদের বলেন, এটা বেশ উদ্বেগজনক।

ইরান ধারাবাহিকভাবে অস্বীকার করে আসছে যে তারা পারমাণবিক অস্ত্র তৈরি করছে।

আগস্টে ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সঙ্গে হোয়াইট হাউসের বৈঠকে একজন কর্মকর্তা বলেন, আমরা অবশ্যই কূটনৈতিক সম্পর্কে প্রতিশ্রুতিবদ্ধ।

কিন্তু প্রকৃতপক্ষে এটি যদি কাজ না করে তবে অন্য উপায়গুলিও অনুসরণ করতে হবে এবং আমরা পুরোপুরি প্রতিশ্রুতিবদ্ধ যে ইরান কখনই পারমাণবিক অস্ত্র তৈরি করবে না।

news24bd.tv/এমি-জান্নাত