সংসার শুরুর প্রথম দিনের রান্না এবং...

সংসার শুরুর প্রথম দিনের রান্না এবং...

Other

তখন মাত্র বিয়ে করেছি। সংসার শুরু হয়েছে। জেসমিন আগে কখনও রান্না করেনি। কিন্তু তারপরও যাই রান্না করে অতি সুস্বাদু খেতে হয়।

লবন না দিলেও ভাল লাগে, ভাত জাউ হয়ে হয়ে গেলেও সমস্যা হয় না। হাপুস হুপুস খেয়ে ফেলি।  

প্রথম দিন রেঁধেছিল পালন শাক আর চিংড়ি মাছ..। প্রথম পোলাউ রান্নার গল্পটা করব কিনা ভাবছি..ও মাউ গড! পোলাউ রান্না আসলে বেশ ট্রিকি।

বিয়ের এক মাসের মাথায় আমার বড় ভাই এসেছিলেন বরিশাল থেকে আমাদের সংসার দেখতে।  

প্রথম দিন একসাথে খেতে বসেছি আমরা। মনে আছে জেসমিন বেশ কয়েক পদ রান্না করেছিল। আমরা খাচ্ছি, জেসমিন আমার মুখের দিকে প্রচন্ড আগ্রহ নিয়ে তাকিয়ে আছে।  

আমি হঠাৎ বললাম, এটা কি রান্না করেছো একদম ভাল হয়নি। বড় ভাইয়ের সামনে এই কথা বলায় জেসমিন যারপরনাই লজ্জা পেলো। ভাই আমাকে তখন জেসমিনের সামনেই কড়াভাবে বলল, শোনো যে রান্না করে সে তার সবটুকু চেষ্টা আর আন্তরিকতা দিয়েই করে। কখনও খাবার টেবিলে বসে খুঁদ ধরবা না।  

এখন নিজে রান্না করছি বলে ভাইয়ের কথাটা মনে পড়ছে খুব। আমার প্রতিটা খাবার খেয়েই জেসমিন বলছে দারুণ হইছে! কয়দিন ধরে খুব মেতে আছি এসব নিয়ে। ঘরে আছি বলেই ভাল টাইম পাস হচ্ছে। লেখালেখিতে তেমন মন  নাই। সামনে বইমেলা তাও উদাস হয়ে আছি।  

দেশীয় স্টাইলে নানা পদের খাবার করছি। মাকে যেভাবে কম মশলা সহযোগে রান্না করতে দেখতাম তাই করছি। একটা জিনিস আবিষ্কার করলাম, অনেক মশলা দিয়ে তরকারি রান্না করার চেয়ে কম মশলা দিলে দেশীয় ফ্লেভারটা পাওয়া যায়। গরুর মাংসে গরম মশলা না দিলেও চমৎকার খেতে হয়। যেমনটা ছোটবেলায় খেতাম। এক দুইটা মশলা দিলেই অপূর্ব হতো।

আরও পড়ুন:


দুবাই থেকে আসা বিমানের ফ্লাইটে ১০ কোটি টাকার স্বর্ণ জব্দ

বাসের ধাক্কায় প্রাণ গেলো পুলিশ সদস্যের

এবার ফেসবুকের বিরুদ্ধে যে অভিযোগ উঠল

সূরা ফাতিহার বাংলা উচ্চারণ ও অর্থ


আচ্ছা রান্না জিনিসটা কে আবিষ্কার করেছে! কাজটা মোটেও আরামের না। প্রতিদিন একই কাজ। একই কিচেন, একই হাড়ি পাতিল, একই খুন্তি, একই মশলা, একই তেল, একই লবন, একই চুলা। রান্না করার আগে বিস্তর প্রিপারেশন, রান্না শেষে প্রচুর ধোয়া পাকলা। ঘর ক্লিন করা, মশলার গন্ধ তাড়ানো। মেয়েরা কিভাবে যে বছরের পর বছর এই কাজটা করে আমি ভেবে পাই না। আচ্ছা সংসারে রান্নার দ্বায়িত্বটা মেয়েদের ঘারে কে চাপিয়েছে! 

আজব কাণ্ড! এই রকম একঘেয়ে কাজ আর হয় না। তাও দিনের মধ্যে তিন চার বার। মেয়েরা বাইরেও কাজ করবে ঘরেও করবে! সন্তান পালন করবে আবার পেটেও ধরবে! রান্না একটা থ্যাংকলেস জব ছাড়া আর কিছুই না। কিন্তু তবুও করতে হয়। বাঁচার জন্য খাওয়া!

লেখাটি সাংবাদিক জসিম মল্লিক -এর ফেসবুক থেকে নেওয়া।   (সোশ্যাল মিডিয়া​ বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv নাজিম

এই রকম আরও টপিক