ফেসবুক আইডি হ্যাক হওয়া থেকে রক্ষার উপায়

অনলাইন ডেস্ক

ফেসবুক আইডি হ্যাক হওয়া থেকে রক্ষার উপায়

ফেসবুকের জনপ্রিয়তা যেমন বাড়ছে, সেই সঙ্গে বাড়ছে বিভিন্ন একাউন্টে ব্যক্তিগত তথ্য থাকা এবং সামাজিক বা ব্যবসায়িক যোগাযোগ থাকার কারণে একাউন্টগুলো অনেক ক্ষেত্রেই হ্যাকারদের লক্ষ্যে পরিণত হচ্ছে। একটু সাবধানতা অবলম্বন করলে এই ধরনের বিপদের হাত থেকে রক্ষা পাওয়া যায়। তাই ফেসবুক ব্যবহারে কিছু সিকিউরিটি টিপস তুলে ধরা হল :

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক থেকে রক্ষার উপায়:

১. পাসওয়ার্ড রক্ষা করতে হবে : কখনো পাসওয়ার্ড কারো সঙ্গে শেয়ার করবেন না। এমন পাসওয়ার্ড সিলেক্ট করুন যা অনুমান করা কঠিন। কখনোই নিজের নাম বা সাধারণ শব্দ পাসওয়ার্ড এ ব্যবহার করা উচিত না। ফেসবুক পাসওয়ার্ডটি শুধু মাত্র ফেসবুকের জন্য ব্যবহার করা উচিত। অন্য কোনো সিকিউরিটির ক্ষেত্রে একই পাসওয়ার্ড ব্যবহার করলে তা প্রকাশ পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

২. অন্য কেউ যেন আপনার ফেসবুক একাউন্টে লগ ইন করতে না পারে তাই অতিরিক্ত নিরাপত্তা (Login Approvals) ব্যবহার করতে পারেন। এর জন্য ফেসবুকের Two step verification পদ্ধতি অবলম্বন করতে পারেন।

৩. ই-মেল অ্যাকাউন্ট নিরাপদ রাখতে হবে।

৪. ব্যবহার শেষে ফেসবুক একাউন্ট থেকে অবশ্যই লগ আউট করতে হবে।

৫. নিউজ ফিডে অথবা মেসেঞ্জারে সন্দেহজনক কোনো লিঙ্ক দেখলে সঙ্গে সঙ্গে রিমুভ করে দিতে হবে। কনফার্ম না হয়ে যেকোনো গেম, অ্যাপ্লিকেশন এবং অন্যদের পাঠানো কোনো লিঙ্কে ক্লিক করা উচিত না।

৬. ফেসবুক অ্যাকাউন্টে বিকল্প ই-মেল আইডি অ্যাড করুন। যদি আপনার প্রোফাইল কোনো কারণে হ্যাকও হয়ে যায় সেক্ষেত্রে ফেসবুক আপনার দ্বিতীয় ই-মেলে আপনার অ্যাকাউন্ট পুনরুদ্ধারের জন্য তথ্য পাঠাবে।

আরও পড়ুন:


দুবাই থেকে আসা বিমানের ফ্লাইটে ১০ কোটি টাকার স্বর্ণ জব্দ

বাসের ধাক্কায় প্রাণ গেলো পুলিশ সদস্যের

এবার ফেসবুকের বিরুদ্ধে যে অভিযোগ উঠল

সূরা ফাতিহার বাংলা উচ্চারণ ও অর্থ


৭. অপরিচিত কারোর ফ্রেন্ড রিকোয়েস্ট গ্রহণ করার আগে তার প্রোফাইল চেক করে নিতে হবে।

৮. একেবারে ব্যক্তিগত কোনো ছবি, তথ্য (ফোন নম্বর, ঠিকানা, ই-মেল এড্রেস ইত্যাদি) ফেসবুকে শেয়ার করা উচিত না।

৯. আপনার পোস্ট কারা দেখতে পারবে তা সতর্কভাবে নির্বাচন করতে হবে।

১০. পাবলিক কম্পিউটারে (সাইবার ক্যাফে, ল্যাব ইত্যাদি) ফেসবুক ব্যবহার না করাই ভালো। তবে ব্যবহার করতে হলে ব্যবহারের পর লগ ইন হিস্টরি ডিলিট করে দিতে হবে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

ফেলে দেওয়া মোবাইল ফোনে কোটি টাকার ব্যবসা

অনলাইন ডেস্ক

ফেলে দেওয়া মোবাইল ফোনে কোটি টাকার ব্যবসা

তাই মোবাইল ফোন তৈরিতে ব্যবহার করা হয় মুল্যবান এই ধাতব স্বর্ণ। কারণ এটি বিদ্যুৎ সুপরিবাহী। শুধু সোনাই নয় রুপা ও তামা ব্যবহার করা হয়ে থাকে মোবাইল ফোন তৈরিতে। সোনা ক্ষয় হয় না, মরিচা ধরে না। তাই মোবাইল ফোনের ইন্টিগ্রেটেড সারকিট বোর্ডের ছোট্ট কানেকটরগুলোতে স্বর্ণ ব্যবহৃত হয়। যদিও এটি খুব সামান্য পরিমাণে থাকে। তবে ফেলে দেওয়া অনেকগুলো ফোন থেকে সংগ্রহ করা যায় উল্লেখযোগ্য পরিমাণ সোনা, যা দিয়ে চলে কোটি টাকার ব্যবসা। 

বিবিসিেএবং আনন্দবাজার সূত্রে জানা যায়, স্মার্টফোন বা আইফোন, সব ধরনের মোবাইল ফোন তৈরিতেই সোনা থাকে।। হিসাব করে দেখা গেছে, ফোনে ৩৪ থেকে ৫০ মিলিগ্রাম পর্যন্ত সোনা থাকে। একটি ফোনে পরমাণ সামান্যই থাকে। কিন্তু যে হারে পরিত্যক্ত মোবাইলের সংখ্যা বাড়ছে তাতে সংগৃহীত সোনার পরিমাণ কম নয়।

অব্যবহৃত মোবাইল ফোন যেখানে আমাদের কাছে প্রযুক্তি বর্জ্য। সেখান থেকে সোনার মতো দামি ধাতু বের করে চলছে রমরমা ব্যবসা। হিসাব বলছে, ৪১টি মোবাইল ফোন থেকেই ১ গ্রাম সোনা পাওয়া যায়। বাংলাদেশি মুদ্রায় এখন যার গড় মূল্য ছয় হাজার ২৭৩ টাকা। ওই হিসাবেই দেখা গেছে, বিশ্বে সারা বছরের বাতিল মোবাইল ফোন থেকে চার হাজার কোটি টাকার সোনা পাওয়া যায়।


আরও পড়ুন:

ইয়েমেনে বিমান হামলায় ১৬০ হুথি বিদ্রোহী নিহত

গাড়ি উৎপাদন কমাচ্ছে টয়োটা

ক্যাটরিনাকে বিয়ের প্রসঙ্গে এবার মুখ খুললেন ভিকি

আত্মহত্যার চেষ্টা করা ছাত্রী বোর্ড পরীক্ষায় প্রথম!


মোবাইল ফোনে সোনার কানেকটরগুলো ডিজিটাল ডাটা দ্রুত এবং যথাযথ স্থানান্তর করার জন্যও ব্যবহৃত হয়। মোবাইল ফোনের মতো, সোনা কম্পিউটার ও ল্যাপটপের আইসিগুলিতেও ব্যবহৃত হয়। আর এই ভাবেই বাতিল মোবাইল, ল্যাপটপ ইত্যাদি দিয়ে চলে কোটি কোটি টাকার ব্যবসা।

news24bd.tv/এমি-জান্নাত 

পরবর্তী খবর

ফেসবুক হ্যাক হয়েছে বুঝবেন যেভাবে

অনলাইন ডেস্ক

ফেসবুক হ্যাক হয়েছে বুঝবেন যেভাবে

যতই সাবধানতা অবলম্বন করা হোক না কেন, যে কোনো ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হতে পারে। সম্প্রতি হ্যাকারদের তৎপরতা বেড়ে গেছে। ফেসবুক হ্যাকিং এর শিকার হচ্ছেন বিশ্বের নামি-দামি ব্যক্তি থেকে শুরু করে অনেকেই। ফেসবুক হ্যাকিংয়ের শিকার স্বয়ং ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গও। সুতরাং ফেসবুক হ্যাক হওয়া নতুন কিছু নয়।

তবে কিছু লক্ষণ খেয়াল করলে আপনি বুঝতে পারবেন আপনার ফেসবুক অ্যাকাউন্টটি কেউ হ্যাক করে ব্যবহার করছে কিনা। 

আপনার ফেসবুক অ্যাকাউন্ট এর লগইন তথ্য দেখে খুব সহজেই বুঝতে পারবেন আপনার অ্যাকাউন্ট কোন কোন ডিভাইস থেকে ব্যবহার করা হয়েছে বা হচ্ছে। লগইন হিস্ট্রি দেখার জন্য ফেসবুক অ্যাকাউন্টে লগইন করে মেন্যু থেকে Settings and Privacy তে ক্লিক করুন। এবার Settings এ ক্লিক করে Security & Login এ গিয়ে Where You Logged In সেকশনটি দেখুন।

আরও পড়ুন:


গাজীপুরে রাস্তা থেকে তুলে নিয়ে পার্লার কর্মীকে গণধর্ষণ

পরিকল্পিতভাবে সাম্প্রদায়িক অপশক্তি পূজায় সহিংসতা সৃষ্টি করেছে: কাদের

ইন্দোনেশিয়ার বালিতে শক্তিশালী ভূমিকম্প, নিহত ৩

ঘোড়ার খামারে বিয়ে করছেন বিল গেটসের মেয়ে


সেখানে কোন ডিভাইস থেকে, কোন সময়ে, কোন স্থান থেকে কোন ব্রাউজার ব্যবহার করে আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগইন করা হয়েছে তার তালিকা দেখতে পাবেন। আপনি লগইন করেননি এমন ডিভাইস দেখলে আপনি নিশ্চিত হতে পারেন অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। যেসব ডিভাইসে বর্তমানে অ্যাকাউন্টে লগইন করা আছে, সেসব ডিভাইসের পাশে Active Now লেখা থাকবে। 

তালিকার প্রতিটি ডিভাইস ক্লিক করলে থ্রি-ডট মেন্যু থেকে আপনি অপরিচিত ডিভাইস থেকে অ্যাকাউন্ট লগ আউট করে ফেলতে পারেন। এ ছাড়া একবারে সকল ডিভাইস থেকে লগ আউট করতে 'Log Out Of All Sessions' ক্লিকের সুযোগও রয়েছে। 

থার্ড পার্টি টুল ব্যবহার করেও আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কিনা জানতে পারেন। এমনই একটি সাইট 'Have I Been Pwned'। এই সাইটে প্রবেশ করে ফেসবুক অ্যাকাউন্টের ফোন নম্বর বা ইমেইল ঠিকানা দিয়ে 'pwned? ' বাটনে ক্লিক করলেই পাওয়া যাবে অ্যাকাউন্টের লগইন সংক্রান্ত তথ্য।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

জানা গেল মোবাইল ইন্টারনেট চালুর সময়

অনলাইন ডেস্ক

জানা গেল মোবাইল ইন্টারনেট চালুর সময়

ভোর থেকেই বন্ধ রয়েছে মোবাইল ফোনে থ্রিজি ও ফোরজি ইন্টারনেট সেবা। সকালে ঘুম থেকে উঠেই বিপাকে পড়েছেন নেটিজেনরা। অনেকেই মোবাইল ফোন রিস্টার্টও দিয়েছেন বেশ কয়েকবার। অনেকে ভেবেছেন সাধের ফোনটাই হয়তো নষ্ট হয়ে গেল! 

তবে ঠিক কী কারণে মোবাইলে ইন্টারনেট সেবা বন্ধ রয়েছে এ নিয়ে সঠিক তথ্য জানাতে পারেননি কেউই। এ সেবা বন্ধের কোন কারণ জানায় নি মোবাইল অপারেটররা। গ্রাহকদের ফোনে মেসেজ দিয়ে কোন কোন অপারেটর জানিয়েছেন, সেবা ফিরিয়ে আনতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কাজ চলছে।

তবে কারণ জানা না গেলেও জানা গেল কখন ঠিক হতে পারে মোবাইলে ইন্টারনেট সেবা। বিটিআরসির ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশন বিভাগের মহাপরিচালক ব্রি. জে. এহসানুল করিম গণমাধ্যমকে জানান, আজকের মধ্যেই বা বিকেল নাগাদ ইন্টারনেট সেবা ঠিক হতে পারে। 

তিনি বলেন, বিভিন্ন মোবাইল অপারেটরের সাথে ডাটা নেটওয়ার্কিং নিয়ে কাজ চলছে। আশা করি আজকের দিনের মধ্যে সমস্যার সমাধান হবে। আজ সকাল থেকেই এই কাজগুলো চলছে।

আরও পড়ুন:

বিশ্ব ক্ষুধা সূচকে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

ফাইনালে কলকাতা-চেন্নাইয়ের সম্ভাব্য একাদশ, সাকিব থাকছেন কি?

ভিড়ের মধ্যে কান্না করা শিশুকে ঘিরে আসল রহস্য উদঘাটন

যে কারণে ব্রাজিলের রেফারিকে নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন মেসি


প্রসঙ্গত, ইন্টারনেট সেবা বন্ধ করা জেলাগুলো হলো - কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার, ব্রাহ্মণবাড়িয়া, রাজশাহী ও চাঁদপুর। এরমধ্যে কুমিল্লা জেলায় প্রথম ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়া হয়। এরপর ধাপে ধাপে বাকি জেলাগুলোতেও এই সেবা বন্ধ রাখা হয়।

অপারেটর সূত্র জানায়, বুধবার প্রথমে কুমিল্লায় দ্রুতগতির মোবাইল ইন্টারনেট বন্ধ করা হয়। এরপর আরও পাঁচটি জেলায় ধাপে ধাপে ইন্টারনেট বন্ধ করা হয়।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

‘ফেসবুক প্রোটেক্ট’ চালু না করলে লক হবে অ্যাকাউন্ট

অনলাইন ডেস্ক

‘ফেসবুক প্রোটেক্ট’ চালু না করলে লক হবে অ্যাকাউন্ট

সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্ট ফেসবুকে নতুন একটি ফিচার এনেছে। যা নোটিফিকেশন পেয়েছেন অনেক ব্যবহারকারী। ওই নোটিফিকেশনে বলা হয়েছে, ২৮ অক্টোবরের মধ্যে ফেসবুক প্রোটেক্ট নামে একটি ফিচার টার্ন অন বা চালু করতে হবে। তা না হলে ফেসবুকের অ্যাকাউন্ট লক হয়ে যাবে। 

এমন তথ্য জানিয়েছে বিট্রিশ গণমাধ্যম বিবিসি বুধবার।

এই নটিফিকশনের পাওয়ার পরে অনেক ব্যবহারকারীদের মধ্যে প্রশ্ন দেখা দিয়েছে, ফেসবুক প্রোটেক্ট কী এবং কীভাবে এটি কাজ করে। 

এ বিষয়ে ফেসবুকের ওয়েবসাইটে বলা হয়েছে, বেশ কিছু অ্যাকাউন্টকে বাড়তি নিরাপত্তা দিতে তারা একটি নতুন ফিচার তৈরি করেছে। ওই ফিচারের নাম দেওয়া হয়েছে ফেসবুক প্রোটেক্ট। এটি মুলত একটি ভলানটারি (ঐচ্ছিক) প্রোগ্রাম যা নির্বাচনী প্রার্থী, তাদের প্রচারণা এবং নির্বাচিত প্রতিনিধিদের অ্যাকাউন্টকে বাড়তি সুরক্ষা দেবে।

প্রাথমিক ভাবে যুক্তরাষ্ট্র ও জার্মানির নির্বাচনের সময় সেখানকার প্রার্থীদের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের সুরক্ষায় এই প্রোগ্রামটি তৈরি করা হয়েছিল। পরে এটি কানাডাতেও চালু করা হয়।

তবে ২০২১ সালে এটি বিশ্বের অন্যান্য দেশের জন্য সরবরাহ করা হবে বলেও জানানো হয়। এ বিষয়ক আপডেটও ফেসবুকের মাধ্যমেই জানানো হবে বলে ফেসবুক জানায়।

আরও পড়ুন:


ব্রাহ্মণবাড়িয়ায় আইপিএল নিয়ে জুয়া, ৩ জনের সাজা

চট্টগ্রাম আদালত এলাকায় বোমা হামলা মামলার রায় আজ

টুইটার অ্যাকাউন্ট ফিরে পেতে আদালতে ট্রাম্প

যুবলীগ নেতার সঙ্গে ভিডিও ফাঁস! মামলা তুলে নিতে নারীকে হুমকি


 

ফেসবুকের ওয়েবসাইটে জানানো হয়েছে, যারা এই ফিচারটি চালু করতে পারবেন তারা ফেসবুকের মাধ্যমেই তা জানতে পারবেন। যারা এর আওতায় পড়বেন তারা ফেসবুকের সেটিংসে গিয়ে সিকিউরিটি অ্যান্ড লগ-ইন অপশনে গেলে ফেসবুক প্রোটেক্ট নামে অপশন পাবেন। সেখান থেকে ফেসবুক প্রোটেক্ট অপশন অন করা যাবে। 

news24bd.tv/আলী

পরবর্তী খবর

এবার মন্তব্য নিয়ে আরও কঠোর হচ্ছে ফেসবুক

অনলাইন ডেস্ক

এবার মন্তব্য নিয়ে আরও কঠোর হচ্ছে ফেসবুক

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গুরুত্বপুর্ণ ব্যক্তিদের পোস্টে  যৌন আক্রমণাত্মক মন্তব্য নিয়ন্ত্রণে আরও কঠোর হচ্ছে ফেসবুক। ফেসবুকে দেখা যায় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের প্রায়ই 'গুরুতর' যৌন বিষয়বস্তু দিয়ে টার্গেট করা হয়। আর এ বিষয়টি সমানে আসাই এবার সেটা বন্ধে আটঘাট বেঁধে নেমেছে ফেসবুক কর্তৃপক্ষ। 

ফেসবুকের নিরাপত্তা প্রধান আন্তিগোনে ডেভিস সোশাল মিডিয়া পোস্টের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন। 

তিনি জানান, ফেসবুকের 'বুলিং অ্যান্ড হ্যারাসমেন্ট' পলিসি আপগ্রেডের কাজ চলছে। ব্যবহারকারীদের বিরুদ্ধে সমন্বিত হয়রানি-আক্রমণ বন্ধে আমরা কাজ করছি।  

তিনি বলেন, নতুন এই নীতি হালনাগাদের অংশ হিসেবে আমরা যেকোনো প্রফাইল, গ্রুপ, পেজ অথবা ইভেন্ট অপসারণ করে দেব যদি সেটা কোনো পাবলিক ফিগার, সেলিব্রিটি, রাজনীতিবিদ বা কনটেন্ট ক্রিয়েটরের ওপর যৌন আক্রমণাত্মক হয়। 

নতুন নীতিটি যৌনতাযুক্ত ফটোশপ এবং ছবি আঁকা এবং যেকোনো অবমাননাকর সামগ্রী নিষিদ্ধ করেছে। আমরা 'অবাঞ্ছিত যৌনতাপূর্ণ মন্তব্য' এবং 'পুনরাবৃত্তিমূলক আক্রমণগুলো' সরিয়ে দেব।

আন্তিগোনে ডেভিস আরো বলেন, পাবলিক ফিগার, রাজনীতিবিদ, সাংবাদিক, সেলিব্রিটি বা কনটেন্ট ক্রিয়েটররা ফেসবুক এবং ইনস্টাগ্রাম ব্যবহার করে সরাসরি তাদের অনুসারীদের সঙ্গে যুক্ত হন। 

আরও পড়ুন:


ব্রাহ্মণবাড়িয়ায় আইপিএল নিয়ে জুয়া, ৩ জনের সাজা

চট্টগ্রাম আদালত এলাকায় বোমা হামলা মামলার রায় আজ

টুইটার অ্যাকাউন্ট ফিরে পেতে আদালতে ট্রাম্প

যুবলীগ নেতার সঙ্গে ভিডিও ফাঁস! মামলা তুলে নিতে নারীকে হুমকি


আমরা এই পরিবর্তনগুলো করেছি কারণ এই ধরনের হামলা 'জনসাধারণের চেহারা' কে অস্ত্র করতে পারে, যা অপ্রয়োজনীয় এবং প্রায়শই এই জনসাধারণের প্রতিনিধিত্বকারী কাজের সাথে সম্পর্কিত নয়।

news24bd.tv/আলী

পরবর্তী খবর