শিশুদের সামনে যা করবেন না

শিশুদের সামনে যা করবেন না

অনলাইন ডেস্ক

আমরা জানি শিশুরা সবসময় অনুকরণ প্রিয় হয়ে থাকে। আপনাকে যেমনটা দেখবে, শিশু কিন্তু তাই শিখবে এবং সেটাই করার চেষ্টা করবে। যারা অভিভাবক তাদের উচিত শিশুদের সামনে বুঝে-শুনে চিন্তা করে কথা বলা ও তাদের সঙ্গে সেভাবে ব্যবহার করা।

ভারতের লাইফস্টাইল বিষয়ক সংবাদমাধ্যম বোল্ডস্কাই অবলম্বনে জেনে নিন শিশুদের সামনে আপনার কী করা উচিত এবং কী করা উচিত নয়-

ফোন ও টিভি কম ব্যবহার করুন:

বাসায় ফোন ও টিভি কম ব্যবহার করার চেষ্টা করুন।

যদি সন্তান আপনাকে সারাদিন টিভি বা ফোনে ব্যস্ত থাকতে দেখে, তাহলে সেও আপনার মতোই একইভাবে সময় কাটাতে চাইবে। তাই যতটা সম্ভব টিভি ও ফোনের পিছনে কম সময় ব্যয় করুন।

কাউকে অপমান করবেন না:

জীবনে চলার পথে যে কারও সঙ্গে আপনার মতপার্থক্য থাকতেই পারে বা আপনি কাউকে অপছন্দ করতেই পারেন।   আপনি যদি আপনার সন্তানের সামনে প্রতিবেশী, বন্ধু বা পরিবারের কোনো সদস্যকে অপমান করেন, তাহলে তা তার উপর খারাপ প্রভাব ফেলতে পারে।

তাই তাদের সামনে আপনার ক্ষোভ প্রকাশ থেকে বিরত থাকুন। মোথায় রাখবেন, আপনি এ রকম করলে আপনার সন্তানও সেই ব্যক্তিকে যে কোনো সময় অপমান করতে পারে। কেননা আপনি যা করবেন, তারাও সেটাই শিখবে।

খাবার নষ্ট করবেন না:

আপনার সন্তানকে খাওয়ার গুরুত্ব ব্যাখ্যা করুন। জীবনে খাওয়ার গুরুত্ব কতটা তা তাদের বোঝান। আপনি নিজেও খাদ্য অপচয় করবেন না। তাদের এটা বলুন যে, খাবার নষ্ট করা খুব খারাপ অভ্যাস।

আরও পড়ুন:


দুবাই থেকে আসা বিমানের ফ্লাইটে ১০ কোটি টাকার স্বর্ণ জব্দ

বাসের ধাক্কায় প্রাণ গেলো পুলিশ সদস্যের

এবার ফেসবুকের বিরুদ্ধে যে অভিযোগ উঠল

সূরা ফাতিহার বাংলা উচ্চারণ ও অর্থ


ভদ্রতা বজায় রাখুন:

সন্তান আশেপাশে থাকলে স্বামী-স্ত্রী ভদ্রতা বজায় রাখুন। সন্তানের সামনে এমন কোনো কাজ করা থেকে বিরত থাকুন, যা তাদের উপর খারাপ প্রভাব ফেলে। সর্বদা শৃঙ্খলা বজায় রাখুন এবং ভালো আচরণ করুন। তাহলে ছোটবেলা থেকে শিশুরা সেভাবেই শিক্ষা নিয়ে বড় হবে।

কখনো চিৎকার করবেন না:

খুব বিরক্ত হলে বা রেগে গেলেও সন্তানের সামনে কখনোই চিৎকার করবেন না। বরং মেজাজ নিয়ন্ত্রণে রাখুন। আপনি যদি আপনার সন্তানের সামনে এমনটা করেন, তবে তার মনে হতে পারে যে এটি করা ঠিক। ।

গায়ের রং বা শরীর নিয়ে খারাপ মন্তব্য করবেন না:

কখনোই কারও গায়ের রং বা শরীর নিয়ে খারাপ মন্তব্য করবেন না। আপনি যদি এমন আচরণ করেন, তবে আপনার সন্তানও এই পথ অনুসরণ করবে।

news24bd.tv নাজিম