চট্টগ্রাম কাস্টমসে নিলামে উঠছে নানা নামী দামি ব্র্যান্ডের ১১৯টি গাড়ি

Other

চট্টগ্রাম কাস্টমসের নিলামে এবার উঠছে পর্যটন সুবিধায় আনা রোভার, মার্সিডিজ, ল্যান্ড ক্রুজার, জাগুয়ারসহ নানা নামী দামি ব্র্যান্ডের ১১৯টি গাড়ি। মূলত শুল্কমুক্ত সুবিধার অপব্যবহার করে আনা এসব নামী দামী বিভিন্ন ব্র্যান্ডের গাড়িগুলোকে বেশ কবার নিলামে তোলা হলেও কাংখিত দাম না পাওয়ায় বিক্রি করা হয়নি এসব গাড়ি।  

তবে এবার দীর্ঘদিন ধরে পড়ে থাকা এসব গাড়ি নিষ্পত্তি করতেই রাজস্ব বোর্ডের নির্দেশে পাঁচ সদস্যের এক কমিটি গঠন করা হয়। ব্যবসায়ী নেতারা বলছেন নিয়মিত নিলাম প্রক্রিয়া অব্যাহত থাকলে শুল্ক ফাঁকির প্রবণতা কমে আসবে।

 

আরও পড়ুন:


প্রধান শিক্ষককের বিরুদ্ধে শিক্ষিকা ধর্ষণের অভিযোগ !

মালামাল লুট করে বিধবা নারীকে গণধর্ষণ, গ্রেপ্তার ৪

ঠাকুরগাঁওয়ে স্বামীর হাতে স্ত্রী খুন, থানায় আত্মসমর্পণ

অনলাইন ঘৃণ্য বক্তব্য, উদ্দেশ্যমূলক তথ্য-বিভ্রান্তির বিরুদ্ধে পদক্ষেপ চায় বাংলাদেশ


দীর্ঘদিন ধরেই চট্টগ্রাম বন্দরে পড়ে আছে পর্যটন সুবিধায় আনা ল্যান্ড রোভার, মার্সিডিজ, ল্যান্ড ক্রুজার, জাগুয়ারসহ নানা নামী দামি ব্র্যান্ডের গাড়ি। অযত্ন-অবহেলায় পড়ে থাকায় বেশ কিছু গাড়ির ইঞ্জিনে ধরেছে জং, কোনটির চাকা ফেটে গেছে, চালু না থাকায় নষ্ট হয়েছে ব্যাটারিও।

এবার যেকোন মূল্যেই এসব গাড়ি বিক্রি করতে চায় কাস্টমস কর্তৃপক্ষ। এছাড়া অনলাইনে কিনতে আগ্রহীরা কিভাবে নিলামে অংশ নিবেন সেজন্য রাখা হয়েছে প্রশিক্ষণের ব্যবস্থা।

বাণিজ্য মন্ত্রণালয়ের ক্লিয়ারেন্সের জন্য আটকে যায় এসব গাড়ির নিলাম। তবে এবার ভিন্ন পরিকল্পনায় কাস্টমস।

বন্দর কর্তৃপক্ষ বলছেন, ৮৯টি কনটেইনারে রাখা প্রতিটি গাড়ি বাবদ বন্দর ভাড়া পাবে প্রায় ৭৫ লাখ টাকা। এছাড়া বন্দর চত্বরে আছে আরো বেশ কিছু গাড়ি। সব মিলিয়ে এ পর্যন্ত মোট ভাড়ার পরিমাণ ৯০ কোটি টাকারও বেশি।

চট্টগ্রাম চেম্বার নেতারা বলছেন, শুল্ক ফাঁকির প্রবণতা কমাতে নিয়মিত নিলামের বিকল্প নেই।

কর ফাঁকি দেয়া আমদানিকারকদের চিহিৃত করে আইনের আওতায় আনার দাবি বন্দর সংশ্লিষ্টদের।

news24bd.tv/ কামরুল