শুভ জন্মদিন মাননীয় স্পিকার!

শুভ জন্মদিন মাননীয় স্পিকার!

Other

বাংলাদেশের ইতিহাসের প্রথম নারী স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরীর জন্মদিন আজ। শুভ জন্মদিন মাননীয় স্পিকার!! সুস্থ ও সুন্দর থাকুন আন্টি!!

এই মানুষটার সাথে পরিচয়টাও আমার আব্বার স্মৃতি জড়ানো। ২০১১ সালে পাচার শিশু প্রতিরোধে ভারত বাংলাদেশ সরকারের মধ্যে স্ট্যান্ডার্ড অপারেশন প্রসিডিওর ডেভেলপ করার উদ্দেশ্যে ‘রিজিওনাল কল ফর অ্যাকশন’ হোস্ট করব আমি গ্রুপ ডেভেলপমেন্ট এর পক্ষ থেকে, তিনি প্রধান অতিথি হবেন। তাঁকে দাওয়াত দিতে দিয়ে শিডিউল না পেয়ে আব্বাকে নিয়ে গিয়েছিলাম।

তিনি রিপাট্রিয়েশন ইস্যুতে আমার একটা ইন্টারভিউ নিলেন, সন্তুষ্ঠ হলেন এবং শিডিউল দিলেন।

এরপর আব্বাকে ডেকে নিয়ে বলেছিলেন, “রফিক ভাই, মেয়ে তো আপনি লুকিয়ে রাখলে হবেনা। কাজ জানা সমমনা মেয়ের বড় অভাব আমাদের। মেয়েকে দেন, কাজ করুক।

” আমি বললাম, “আমি তো রাজনীতি করবোনা আন্টি। আমি রাজনীতি বুঝি না। ”

উনি বললেন, “তুমি সবচেয়ে শক্তিশালী রাজনীতিটা বুঝে গেছো, পিপলস’ মবিলাইজেশন, এটাই কর। সরকারের পার্টনার হও”।

এরপর প্রায় জোর করেই যুক্ত করলেন সরকারের ভিজিডি প্রোগ্রামের সাথে, আজ থেকে নয় বছর আগে, ২০১৩ সালে।

প্রথম ছবিটা কক্সবাজার এয়ারপোর্টে। তাঁর কোলে যামীম। আমি তখন বাচ্চা কোলে নিয়ে দৌড়াদৌড়ি করা মা। তিনি সবে স্পিকার হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন খুব সম্ভবত। তাঁর কক্সবাজার সফর শেষে ফেরার সময় এয়ারপোর্টে কথা বলছিলাম আমরা।

আরও পড়ুন


আশ্রয়ন প্রকল্পের ঘরের দেওয়ালে পানি দিতে গিয়ে স্বামী-স্ত্রী-সন্তানের মৃত্যু

২১ জনের মৃত্যুর দিনে বাড়ল শনাক্ত

৫ দিনের রিমান্ডে কনক সারোয়ারের বোন

‘নোবেল অসুস্থ, মাদক ও নারীতে আসক্ত’, বললেন স্ত্রী


যামীমের নাম “মাহাথীর” শুনে নিজে ওঠে যামীমকে কোলে নিয়ে বললেন, “দাও আমি একটু মাহাথীরকে কোলে নিয়ে ছবি তুলি। বলা তো যায় না, একদন হয়তো ও সত্যিই মাহাথীর মোহাম্মদকেও ছাড়িয়ে যাবে। তখন এই ছবি দেখিয়ে আমি বলব, এই যে মাহাথীর আমি তাঁকে কোলে নিয়েছিলাম”....

এই হচ্ছেন শিরিন শারমিন চৌধুরী। এ রকম অনেক গল্পই আছে যেখানে তিনি প্রটোকলের বাইরে শুধু একজন মানুষ। ব্যক্তি জীবন আর পেশা জীবন কী করে আলাদা রাখতে হয় সেই শিক্ষা তিনি বহুবার দেওয়ার চেষ্টা করেছেন। আমি গ্রহণ করতে পারিনি। সব গুবলেট করে ফেলি।

(সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv/তৌহিদ

সম্পর্কিত খবর