সোশ্যাল মিডিয়ায় আসক্তিতে লেখাপড়ার আগ্রহ হারিয়ে ফেলে তারা

সোশ্যাল মিডিয়ায় আসক্তিতে লেখাপড়ার আগ্রহ হারিয়ে ফেলে তারা

অনলাইন ডেস্ক

পরিবারের চাপ আর সোশাল মিডিয়ায় আসক্তির কারণে লেখাপড়ার প্রতি আগ্রহও হারিয়ে ফেলে নিখোঁজ হওয়া তিন তরুণী। সেই সঙ্গে ইন্টারনেটে জাপানি সংস্কৃতি দেখে সে দেশের যেতে আগ্রহী হয়ে ওঠে তারা।

নিখোঁজ হওয়া তিন তরুণী উদ্ধারের পর তারা র‌্যাবকে এমন তথ্য দেয় বলে জানা গেছে।

ঢাকার পল্লবীর তিন কলেজছাত্রীকে উদ্ধারের পর র‌্যাব জানায়, ‘জাপানি সংস্কৃতিতে নারী-পুরুষের সমঅধিকার, স্বাধীনতা, দত্তক হওয়ার সুযোগ এবং অন্যান্য ধর্মীয় ও সামাজিক বিধি-নিষেধ না থাকার কারণেই জাপান যেতে পরিকল্পনা করে তারা।

পরিকল্পনা অনুযায়ী নৌপথে জাপান যেতে ওই তিন কিশোরী কক্সবাজার পর্যন্তও গিয়েছিল। কিন্তু ভয় পেয়ে তারা ঢাকায় ফিরে আসে। আর ফেরার পর বুধবার ভোরে তাদের মিরপুর বেড়িবাঁধ এলাকা থেকে উদ্ধার করে র‌্যাব।

এই তিন বান্ধবী মিরপুর-পল্লবী এলাকার পৃথক তিনটি কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী।

গত ১ অক্টোবর সকালে তারা কলেজে যাওয়ার কথা বলে বাসা থেকে ব্যাগ নিয়ে বেরিয়ে যায়।

পরে জানা যায়, তারা সবাই বাসা থেকে টাকা, গয়না ও স্কুল সার্টিফিকেট নিয়ে বেরিয়েছে।

তাদের মধ্যে এক ছাত্রীর বোন অপহরণের অভিযোগ এনে গত ২ অক্টোবর পল্লবী থানায় মামলা করেন। সেই মামলায় ইতোমধ্যে তিন কিশোরীর পরিচিত ও চারজন বন্ধুকে গ্রেপ্তার করা হয়েছে।

বুধবার র‌্যাব এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, অপহরণ মামলা হওয়ার পর পুলিশের পাশাপাশি র‌্যাব-৪ ছায়া তদন্ত শুরু করেছিল। নানা তথ্যের ভিত্তিতে র‌্যাব জানতে পারে তারা কক্সবাজারে অবস্থান করছে। সেখান থেকে বুধবার রাতে তারা ঢাকায় ফিরলে র‌্যাব তাদের উদ্ধার করে। এরপর জিজ্ঞাসাবাদে জানা যায় পুরো ঘটনা।

এই কিশোরীরা র‌্যাবকে বলেছে, ধর্মীয় ও সামাজিক নানা নিয়ম মানতে পরিবারের চাপ তাদের বিতৃষ্ণ করে তুলেছিল। সোশাল মিডিয়ায় আসক্তিতে তারা লেখাপড়ার প্রতি আগ্রহও হারিয়ে ফেলে। পাশাপাশি ইন্টারনেটে দেখে জাপানি সংস্কৃতির প্রতি তারা আগ্রহী হয়ে ওঠে।

আরও পড়ুন


আশ্রয়ন প্রকল্পের ঘরের দেওয়ালে পানি দিতে গিয়ে স্বামী-স্ত্রী-সন্তানের মৃত্যু

২১ জনের মৃত্যুর দিনে বাড়ল শনাক্ত

৫ দিনের রিমান্ডে কনক সারোয়ারের বোন

‘নোবেল অসুস্থ, মাদক ও নারীতে আসক্ত’, বললেন স্ত্রী


ইন্টারনেটে জাপানি নাটক-সিনেমা দেখার পাশাপাশি জাপানি ভাষাও আয়ত্ত করা শুরু করে তারা্ এবং সুযোগ খোঁজে কীভাবে জাপান যাওয়া যায়।

র‌্যাব জানায়, দুই মাস আগে তিন বান্ধবী তাদের আরেক বন্ধুর সঙ্গে মিরপুরের দিয়াবাড়ী এলাকায় ঘুরতে গিয়ে হাফসা চৌধুরী নামে ২৪/২৫ বছরের এক নারীর সঙ্গে তাদের পরিচয় হয়, এরপর তারা ফেইসবুকে তাকে বন্ধু করে নেয়।

তিন কিশোরীর আগ্রহ দেখে হাফসাই তাদের জাপানে নেওয়ার পরিকল্পনা সাজায়।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর