হাড় ভাল রাখতে যেসব পুষ্টি উপাদান প্রয়োজন

হাড় ভাল রাখতে যেসব পুষ্টি উপাদান প্রয়োজন

অনলাইন ডেস্ক

হাড় ভাল রাখতে ক্যালসিয়ামযুক্ত খাবার খাওয়া দরকার এ কথা সবার জানা। কারণ হাড়ের ক্ষয় রোধ করে তা শক্তিশালী করে তোলে ক্যালসিয়াম। কিন্তু শুধু যে ক্যালসিয়াম খেলে হাড় ভালো থাকবে এমন না।  

আরও কিছু পুষ্টির উপাদানের উপরও নির্ভর করছে হাড়ের স্বাস্থ্য।

এজন্য হাড় ভালো রাখতে প্লেটে রাখুন এসব পুষ্টি উপাদান যা পরিণত বয়সে আপনার হাড়ের যাবতীয় সমস্যা দূর করতে পারে। হাড় ভালো রাখতে কোন কোন ভিটামিনের প্রয়োজন চলুন জেনে নেওয়া যাক।

ভিটামিন কে

হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে ভিটামিন কে প্রয়োজন। শরীরে রক্ত জমাট বাঁধতে সহায়তা করা প্রোটিন কার্যক্ষমতা লাভ করে এই ভিটামিন থেকেই।

এমনকি, হাড়ের উপর ক্যালসিয়াম জমে যে সমস্যা হতে পারে, তা-ও নিয়ন্ত্রণ করে ভিটামিন কে। শরীর যাতে যথেষ্ট ভিটামিন কে পায়, তার জন্য খাবার প্লেটে রাখুন ব্রকোলি, পালং শাক, বাঁধাকপি ও লেটুস।

ভিটামিন ডি

হাড়ের ঘনত্ব বাড়ায় ভিটামিন ডি। এটি ক্যালসিয়াম শোষণ করে রক্তে পর্যাপ্ত পরিমাণ পুষ্টির জোগান দিতে সাহায্য করে। তাই প্রতি দিন ১০ থেকে ১৫ মিনিট সূর্যের আলোয় দাঁড়ান। আর খাবারের তালিকায় রাখুন সয়াবিন, পালং শাক, স্যামন মাছ।

আরও পড়ুন:


১ লাখ ২৫ হাজার অবৈধ মোবাইল ফোন বন্ধ করল বিটিআরসি

প্রধান শিক্ষককের বিরুদ্ধে শিক্ষিকা ধর্ষণের অভিযোগ !

শত বছর চেষ্টার পর ম্যালেরিয়ার ভ্যাকসিন অনুমোদন

ভাঙা মোবাইল নিয়ে গেল খুনির কাছে


প্রোটিন

কোষের বৃদ্ধির জন্যই যে প্রোটিনের গুরুত্বপূর্ণ ভূমিকা আছে, তা নয়। বরং অতিরিক্ত প্রোটিনযুক্ত খাবার খেলে হাড়ের ঘনত্ব বাড়ে ও হাড় ক্ষয়ে যাওয়ার আশঙ্কা থাকে না। এমনকি, পর্যাপ্ত পরিমাণে প্রোটিনযুক্ত খাবার খেলে হাড় ভঙ্গুর হওয়ার আশঙ্কাও অনেকটাই কমে যায়। তাই রোজ প্লেটে রাখুন নানা রকমের ডাল, মটরশুঁটি, মাংস, ডিম ও দুগ্ধজাত খাবার।

ম্যাগনেশিয়াম

হাড়ের অন্তবর্তী গ্রন্থিগুলিতে প্রায় ৬০ শতাংশই ম্যাগনেশিয়াম রয়েছে। সমীক্ষা বলছে যারা প্রতিদিন ম্যাগনেশিয়াম সমৃদ্ধ খাবার খান, তাদের হাড়ের ঘনত্ব অন্যদের তুলনায় অনেক বেশি। এমনকি, অস্টিওপোরোসিসের মতো অসুখের ঝুঁকিও কমায় ম্যাগনেশিয়াম। তাই প্রতিদিনের খাবার তালিকায় রাখুন নানা রকম বীজ, বাদাম ও দানাশস্য।

ভিটামিন সি

হাড়ের ঠিকমতো বৃদ্ধির জন্য প্রয়োজন ভিটামিন সি। এ ছাড়া এতে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সহায়তা করে। এমনকি, হাড়ের অসুখের ঝুঁকিও কমায়। তাই রোজ ডায়েটে রাখুন কমলা লেবু, টমেটো ইত্যাদি।

news24bd.tv/ কামরুল