সবাই ছেড়ে গেল বৃদ্ধ সিংহকে

সংগৃহীত ছবি

সবাই ছেড়ে গেল বৃদ্ধ সিংহকে

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

এক সময় তার ছিল দোর্দণ্ড প্রতাপ। বনের রাজা। আফ্রিকার ন্যাশনাল পাকে জীবন ছিল তার রাজার মত। ছোট-খাটো সিংহরা তার আশ-পাশে ঘুরঘুর করতো।

আজ সবাই তাকে ছেড়ে চলে গেছে। কারণ, বার্ধক্যে ক্ষমতা হারিয়েছে স্কাইবেড স্কার নামের সিংহটি। একাকী মৃত্যুর অপেক্ষায় ক্ষণ গুণছে এক সময়ের বনের রাজা।

আফ্রিকার এই সিংহটি এখন মৃত্যু পথযাত্রী।

বাধক্যই তার এই করুণ দৈন্যদশা তৈরি করেছে। বয়সের ভারে তাঁর ক্ষমতা কমেছে অনেকটাই। এখন আর শিকার ধরার ক্ষমতা নেই। তাই সিংহ সমাজেও তাঁর আর স্থান নেই । ক্ষমতা হারিয়ে বিচ্ছিন্ন হয়ে পড়ছে সে সমাজ থেকে।

রাজার মসনদ থেকেও তাঁকে সরিয়ে দিয়েছে জোয়ানরা। পরিবারও দেখছে না তাকে। তাই এখন খাবার, নিরাপত্তার অভাবে একাকীত্বে দিন কাটছে এই সিংহটির। মৃত্যুকে যেন সামনে থেকে দেখতে পাচ্ছে সে। না খেতে পেয়ে শরীরের চামড়া গিয়ে লেগেছে হাঁড়ের সঙ্গে। এভাবে শুকিয়ে মরা ছাড়া আর কোন উপায়ও নেই তার সামনে।

মৃতপ্রায় ছবিটি প্রকাশ করেছে ক্যাটার্স নিউজ এজেন্সি। ছবিটি তুলেছেন ল্যারি প্যানেল নামের এক চিত্রগ্রাহক। ইতোমধ্যে সেই ছবি আকাশছোঁয়া জনপ্রিয়তা পেয়েছে। সোশ্যাল মিডিয়ায় ঘুরছে এই মরনাপন্ন সিংহের ছবিটি।  

অনেকেই বলছেন, যেখানে সভ্য শিক্ষিত মানব সমাজের অনেক সন্তানই বৃদ্ধ মা-‌বাবাকে দেখে না, সেখানে বন্যজন্তুদের মধ্যে এমন ঘটনা ঘটতেই পারে।

সম্পর্কিত খবর