বাংলাদেশের টিকা সনদের স্বীকৃতি দিল ব্রিটেন
বাংলাদেশের টিকা সনদের স্বীকৃতি দিল ব্রিটেন

বাংলাদেশের টিকা সনদের স্বীকৃতি দিল ব্রিটেন

অনলাইন ডেস্ক

ব্রিটেনের স্বীকৃতি পেল বাংলাদেশের করোনাভাইরাস প্রতিরোধী টিকার সনদ। শুক্রবার (৮ অক্টোবর) পররাষ্ট্রমন্ত্র ড. একে আবদুল মোমেন এই তথ্য নিশ্চিত করেন। আগামী সোমবার (১১ অক্টোবর) থেকে এই স্বীকৃতি কার্যকর হবে বলে জানিয়েছেন তিনি।

এছাড়া বাংলাদেশ ও মালয়েশিয়াসহ ৩২টি দেশের ওপর থেকে করোনাভাইরাস-সংশ্লিষ্ট বিধিনিষেধ উঠিয়ে নিচ্ছে যুক্তরাজ্য।

বুধবার (৬ অক্টোবর) ব্রিটেনের পররাষ্ট্র, কমনওয়েলথ ও উন্নয়ন কার্যলয় (এফসিডিও) এই তথ্য জানায়।

নতুন ঘোষণায় বাংলাদেশ, মালয়েশিয়া, ফিজিসহ অন্যান্য যেসব দেশ ও অঞ্চলের ক্ষেত্রে বিধিনিষেধ শিথিল করা হয়েছে সেগুলো হলো- টোকেলাউ ও নিউ, জিবুতি,  গিনি, গাম্বিয়া, গায়ানা, কাজাখস্তান, কিরিবাতি, কসোভো, লাইবেরিয়া, মাদাগাস্কার, আলজেরিয়া, সাউ তোমি ও প্রিন্সিপে, সেনেগাল, সলোমন আইল্যান্ডস, টোগো, টোঙ্গা, আর্মেনিয়া, বেলারুশ, বেনিন, কমোরোস, মার্শাল আইল্যান্ডস, মাইক্রোনেশিয়া, নাউরু, টুভালু, ভানুয়াতু, কঙ্গো, আমেরিকা সামোয়া, ফ্রেঞ্চ পলিনেশিয়া ও ঘানা।

ব্রিট্শি পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রুস বলেন, এর ফলে ভ্রমণ আরও সহজতর হবে, ব্রিটেনের ব্যবসায় অগ্রগতি আসবে। পরিবার, প্রিয়জন ও বন্ধুদের সঙ্গে সহজেই দেখা করা যাবে।

আরও পড়ুন:

বিশ্বের ৯০ দেশে নেটফ্লিক্স র‍্যাঙ্কিংয়ে এক নম্বরে 'স্কুইড গেম'

বঙ্গবন্ধু টানেলের দ্বিতীয় সুড়ঙ্গের খনন শেষ, অপেক্ষা পরিবহন চলাচলের

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট ও দর্শনীয় স্থান বন্ধ

ভেনেজুয়েলার বিপক্ষে ব্রাজিলের বড় জয়


তিনি আরও বলেন, আমরা মানুষকে নিরাপদ রাখার পাশাপাশি সঠিক ভারসাম্য বজায় রাখার চেষ্টা করছি। কারণ এটিই আমাদের অগ্রাধিকার। আমরা মানুষকে ব্যক্তিগত জবাবদিহিতা চর্চার স্বাধীনতা দিচ্ছি। পর্যটন খাতকে আগের অবস্থায় নিয়ে আসতে এই সিদ্ধান্ত সহায়তা করবে।

প্রসঙ্গত, মেক্সিকো, কিউবা, দক্ষিণ আমেরিকা, দক্ষিণ ও পূর্ব আফ্রিকার সব মূল ভূখণ্ডসহ বর্তমানে ৫৪টি দেশ এখনো ব্রিটেনের লালতালিকায় আছে। শীঘ্রই এসব দেশের সংখ্যা কমিয়ে আনবে যুক্তরাজ্য।

news24bd.tv/ নকিব

;