টাকাপয়সার চেয়েও বেশি আনন্দ দেয় যে তিনটি বিষয়
টাকাপয়সার চেয়েও বেশি আনন্দ দেয় যে তিনটি বিষয়

টাকাপয়সার চেয়েও বেশি আনন্দ দেয় যে তিনটি বিষয়

অনলাইন ডেস্ক

বিনিময়ের মাধ্যম টাকা। বর্তমান সমাজব্যবস্থায় জীবনে চলার ক্ষেত্রে প্রায় প্রতিটি ক্ষেত্রেই টাকার প্রয়োজন। তাই কখনো কখনো টাকা হয়ে ওঠে বিনিময় মাধ্যমের চেয়েও গুরুত্বপূর্ণ। বহু মানুষের বিশ্বাস, টাকা থাকলেই আনন্দ আছে।

টাকা ছাড়া জীবনে কোন আনন্দ নেই!

তবে সম্প্রতি এক সমীক্ষা তাদের সঙ্গে দ্বিমত পোষণ করেছে। টাকা থাকা মানেই জীবনে আনন্দ থাকবে- এমন কোন অর্থ নেই। বরং টাকার চেয়েও জীবনে আনন্দদায়ক হতে পারে এমন আরও তিনটি বিষয় রয়েছে।  

‘গ্রেটার গুড সায়েন্স সেন্টার’ নামক গবেষণাকারী সংস্থার সমীক্ষাটি ব্যাখ্যা দিয়েছে এই তিনটি বিষয়ের-

সুসম্পর্ক 

এই তালিকার একেবারে প্রথমেই আছে সুসম্পর্কের বিষয়টি। বিশেষ করে বৈবাহিক বা প্রেমের জীবন যদি সুখের হয়, তা হলে জীবনে আনন্দের মাত্রা বেড়ে যায়। অর্থনৈতিক অভাবও সেখানে বিশেষ চাপ সৃষ্টি করে না। দক্ষিণ আমেরিকার বেশ কয়েকটি দেশে সমীক্ষা চালিয়ে এই দাবির সপক্ষে অনেকগুলি উদাহরণ উঠে এসেছে। দেখা গিয়েছে, শুধুমাত্র ভালবাসার কারণেই মানুষ অর্থের অভাবের মধ্যেও বেশ আনন্দে আছেন।

শরীরচর্চা

নিয়মিত শরীরচর্চা করলে মন ভাল হয়। কারণ মন ভাল রাখার হরমোনগুলির ক্ষরণ বাড়ে এর ফলে। কিন্তু সেই ভাল থাকার পরিমাণ কি টাকার অঙ্কে ব্যাখ্যা করা যাবে? সমীক্ষা এই প্রশ্নেরও উত্তর দিয়েছে। বলা হয়েছে, এক জন গড়পড়তা আমেরিকার নাগরিকের বার্ষিক বেতন যদি ২০ লক্ষ টাকা পর্যন্ত বাড়ে, তা হলে তিনি যতটা আনন্দ পান, রোজ শরীরচর্চা করলেও ঠিক ততটাই আনন্দ হয়।

যাতায়াতের সময়

তালিকার প্রথম দু’টি বিষয় পড়েই অবাক হতে পারেন কেউ। টাকার চেয়েও বেশি আনন্দ দেয় এগুলি! সে ক্ষেত্রে তৃতীয় বিষয়টি আরও বিস্ময়কর ঠেকতে পারে তাঁদের কাছে। সমীক্ষাটি বলছে, অফিস বা কর্মক্ষেত্র থেকে যাতায়াতের সময় কমলে, মানুষের মন ভাল হতে থাকে। এবং সময় বাড়লে ঠিক উল্টোটা। এটিকেও সংখ্যায় ব্যাখ্যা করা হয়েছে সমীক্ষায়। কর্মক্ষেত্র থেকে যাতায়াতের সময় ২০ মিনিট বেড়ে গেলে মানুষের ঠিক ততটা বিরক্ত লাগে, যতটা বিরক্ত লাগে বার্ষিক বেতন ১৯ শতাংশ কমে গেলে।

আরও পড়ুন:

বিশ্বের ৯০ দেশে নেটফ্লিক্স র‍্যাঙ্কিংয়ে এক নম্বরে 'স্কুইড গেম'

বঙ্গবন্ধু টানেলের দ্বিতীয় সুড়ঙ্গের খনন শেষ, অপেক্ষা পরিবহন চলাচলের

দ. চীন সাগরে 'অজ্ঞাত বস্তুর' সঙ্গে মার্কিন সাবমেরিনের সংঘর্ষ

সদ্যোজাত সন্তানকে হাসপাতালে ফেলে প্রেমিকের সাথে মা উধাও


অর্থাৎ, টাকা যে জীবনে আনন্দের একমাত্র উৎস নয়, তা পরিসংখ্যানের মাধ্যমে দেখিয়েছে সমীক্ষাটি। নিঃসন্দেহে অর্থনৈতিক উন্নতি হলে আনন্দ বাড়ে। কিন্তু সবচেয়ে বেশি আনন্দ যে যে জিনিসগুলি দিতে পারে, সেই তালিকার প্রথম তিনে নেই টাকা। সেটিই প্রমাণ করেছে এই সমীক্ষা।

news24bd.tv/ নকিব

;