রাজধানীতে চালু হচ্ছে প্রথম কোম্পানি ভিত্তিক বাস সার্ভিস

রাজধানীতে চালু হচ্ছে প্রথম কোম্পানি ভিত্তিক বাস সার্ভিস

Other

ডিসেম্বরে কেরানীগঞ্জ ঘাটারচর থেকে নারায়নগঞ্জ কাচপুর রুটে চালু হচ্ছে কোম্পানি ভিত্তিক বাস সার্ভিস ঢাকা নগর পরিবহন। সব প্রস্তুতি নিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি। বাস রুট রেশনালাইজেশন প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে রাজধানীতে গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে এনে যাত্রী ভোগান্তি দূর করা হবে বলে জানান ডিএসসিসি ও ডিএনসিসি মেয়র। তবে এর জন্য সিটি কর্পোরেশনকে সঠিক তদারকি আর পরিবহন সংশ্নিষ্টদের সাথে সমন্বয় রাখার পরামর্শ সাধারণ যাত্রীদের।

 

বাস রুট রেশনালাইজেশন আইনের মাধ্যমে কোম্পানি ভিত্তিক বাস পরিচালনার উদ্যোগ নেয়া হয় ২০১৬-এ। ঢাকা উত্তর সিটির প্রয়াত মেয়র আনিসুল হকের মৃত্যুর পর এ উদ্যোগ থেমে যায়। ২০১৮ সালের ৯ সেপ্টেম্বর এক প্রজ্ঞাপনে বাস রুট রেশনালাইজেশন কমিটি গঠন হয়। সবশেষ এই কমিটির ১৮ তম সভায় কেরাণীগঞ্জের ঘাটার চর থেকে নারায়নগঞ্জ কাচপুর পর্যন্ত ঢাকা নগর পরিবহন নামে বাস রুট চালুর সিদ্ধান্ত হয়। যেখানে নির্দিষ্ট নিয়মে নির্দিষ্ট রংয়ের ১২০টি ননএসি বাস চলাচল করবে। নতুন এ রুটে ৪০টি যাত্রীছাউনি হবে। বাস বে হবে ১৬টি।

তদারকি আর পরিবহন সংশ্লিষ্টদের সাথে সিটি কর্পোরেশনের সমন্বয় ছাড়া প্রকল্পের সফলতা সম্ভব নয় বলে মত সাধারণ যাত্রীদের।

নতুন এ রুটে চলাচলকারী বাসের রংয়ের ডিজাইন কি হবে সে অনুমতির অপেক্ষায় বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি।

আরও পড়ুন:


মমতার ভাগ্য নির্ধারণ আজ

চট্টগ্রাম আদালত এলাকায় বোমা হামলা মামলার রায় আজ

টুইটার অ্যাকাউন্ট ফিরে পেতে আদালতে ট্রাম্প

করোনা প্রতিরোধে টিকার বিকল্প কোভিড পিলের পরীক্ষামূলক প্রয়োগে সাফল্য


 

সিটির দুই মেয়রের দাবি এই প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে ফিরিয়ে আনা হবে রাজধানীর গণপরিবহনের বিশৃঙ্খলা।

সবুজ পতাকার রং এ সাজানো হবে এ রুটের ১২০ বাস। পহেলা ডিসেম্বর এ রুট চালুর ঘোষণা থাকলেও ১৬ই সেম্বর বিজয় দিবসে চালুর কথাও ভাবছে বাস রুট রেশনালাইজেশন কমিটি।

news24bd.tv/আলী

;