বাংলাবান্ধা চতুর্দেশীয় স্থলবন্দরে রাজস্ব আদায়ে রেকর্ড

Other

করোনায় নানা সংকট থাকলেও দেশের একমাত্র চতুর্দেশীয় স্থলবন্দর বাংলাবান্ধা স্থলবন্দরে রাজস্ব আয় বেড়েছে। ২০২০-২১ অর্থবছরে পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থল বন্দর থেকে ৬১ কোটি ১৪ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছে।  

কর্তৃপক্ষ বলছে, এটি গত ১০ বছরের মধ্যে রাজস্ব আদায়ের রেকর্ড। এ অর্থবছরে রাজস্ব আদায়ের যে লক্ষমাত্রা ধরা হয়েছিল তার চেয়ে ৮৩ শতাংশ বেশি আদায় হয়েছে বলে দাবি তাদের।

গত অর্থবছরে একশো ৩১ কোটি টাকার চাল আমদানি হয় কেবল বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে। যার বিপারীতে রাজস্ব আদায় হয়েছে ৩০ কোটি টাকার।

একইভাবে ২০১১-১২ অর্থ বছরে লক্ষমাত্রা ৬ কোটি টাকা থাকলেও আদায় হয় সাত কোটি টাকা। ২০১২-১৩ সালে লক্ষমাত্রা ৯ কোটি আদায় হয় ১৩ কোটি এবং ২০১৩-১৪ অর্থ বছওে প্রায় সাড়ে ২২ কোটি লক্ষমাত্রা থাকলেও আদায় হয় প্রায় ২৭ কোটি টাকা।

অর্থ বছর রাজস্বের লক্ষমাত্রা  রাজস্ব আদায়
২০১১-১২ ৬ কোটি ৭ কোটি
২০১২-১৩ ৯ কেটি ১৩ কোটি
২০১৩-১৪ ২২ কোটি ৩৬ লাখ ০৬ হাজার  ২৬ কোটি ৯৩ লাখ ৫৯ হাজার
২০১৪-১৫  ৩৩ কোটি ৭৫ লাখ
২০১৫-১৬  ৩৫ কোটি
২০১৬-১৭ ৩৬ কোটি ১৮ কোটি টাকা
২০১৭-১৮ ২০ কোটি ১৮ কোটি ৭৮ লাখ ২৩ হাজার
২০১৮-১৯ ৩৬ কোটি ৭৯ লাখ ৬৯ হাজার  ২৫ কোটি ৭৩ হাজার
২০১৯-২০ ৩১ কোটি৫৯ লাখ ২১ কোটি ৬৪ লাখ
  
কর্তৃপক্ষ বলছে, বাংলাবান্ধা স্থল বন্দর পার্শ্ববর্তী তিন প্রতিবেশী রাষ্ট্র ভারত, নেপাল ও ভুটানের সঙ্গে যোগাযোগের অন্যতম প্রবেশদ্বার। তাই এই তিন দেশের সঙ্গে দ্বিপক্ষীয় ও আন্তর্জাতিক বাণিজ্যের জন্য স্থল বন্দরটির গুরুত্ব বাড়ছে। যদিও যানজটসহ নানা সমস্যার কথা জানালেন বন্দর সংশ্লিষ্টরা। এসব সমস্যা কাটিয়ে উঠতে পারলে বাংলাবান্ধায় আরও বেশি রাজস্ব আয় সম্ভব বলে দাবি তাদের ।

আরও পড়ুন:


সাধারণ হাজতির মতোই থাকতে হবে আরিয়ানকে, মানতে হবে রুটিন

টিভির পর্দায় লাল রঙের পানীয় পান করতে পারবে না নারীরা

প্রেমিকার সঙ্গে হোটেলে শারীরিক সম্পর্ক, সকালে পালালো যুবক

দৌলতদিয়া যৌনপল্লীতে যৌনকর্মীকে এলোপাতাড়ি কুপিয়ে হত্যা


সিএন্ডএফ সদস্যরা আবার বাংলাবান্ধা স্থলবন্দরকে কাষ্টমস হাউজে রুপান্তরের দাবি জানিয়েছেন ।

এই বন্দর দিয়ে বলবৎ ২২টি পণ্যের উপর আমদানি রপ্তানী নিষেধাজ্ঞা প্রত্যাহার করলে এ বন্দরে ব্যবসা বাণিজ্য আরো বৃদ্ধি পাবে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

বাংলাবান্ধা স্থলবন্দর কতৃপক্ষ বলছে করোনাকালে সম্পুর্ণ স্বাস্থ্যবিধি মেনে আমদানী রপ্তানী কার্যক্রম পরিচালিত হচ্ছে।

আর রাজস্ব আদায়ের এই সফলতার কৃতিত্ব প্রশাসনসহ শ্রমিক, ব্যবাসায়ি এবং কাষ্টমস কর্তৃপক্ষের দক্ষ ব্যবস্থাপনার ওপরই দিলেন স্থলবন্দরটির সহকারি কমিশনার।

news24bd.tv/ কামরুল