সোনার চেয়েও দামি এক কাপ চা!

অনলাইন ডেস্ক

সোনার চেয়েও দামি এক কাপ চা!

দিনের শুরুতে এক কাপ চা না পেলে কেমন যেন হাঁপিয়ে ওঠে শরীরটা। তাই না? বিশেষজ্ঞদের মতে, মনে উৎফুল্লতা আনতে এক কাপ চায়ের কোনো জুড়ি হয় না।

গবেষণায় দেখা গেছে, চা আমাদের স্বাস্থ্যের উন্নতি ঘটায়। চা পান করলে আমাদের দাঁত ও হৃদপিণ্ড সুস্থ থাকে, এমনকি এটি ক্যান্সারের বিরুদ্ধেও বেশ কার্যকরী।  কিন্তু সব চা তো আর এক হয় না ? আজ জানাবো  বিশ্বের অন্যতম দামি চা ‘দা হোং পাও’য়ের কথা। 

যার এক কাপ চায়ের দাম সাড়ে আট লাখ টাকা! একে বলা হয় সোনার চেয়েও দামি চা। কারণ এর এক গ্রামের দাম সোনার এক গ্রামের দামের থেকে ৩০ গুণ বেশি!

চীনের ফুজিয়ান প্রদেশের উয়ি পর্বতে খুব বিরল জাতের এই চা উৎপন্ন হয়। তবে এই চায়ের এতো দামের পেছনে অন্যতম কারণ হলো সারা বিশ্বের মধ্যে একমাত্র চীনেই এই চায়ের ছয়টি গাছ রয়েছে। বিরল ও উৎকৃষ্ট মানের জন্য দা হোং পাও’কে চায়ের রাজা বলা হয়। 

২০০৬ সালে এই ছয়টি চা গাছের প্রায় ১১৭ কোটি টাকার বিমা করিয়েছে চীন সরকার। এক কেজি এই চায়ের দাম প্রায় ৯ কোটি ৪৪ লাখ টাকা। তিনশো বছর ধরে চীনে এই চায়ের চাষ হচ্ছে।

আরও পড়ুন:


ব্রাহ্মণবাড়িয়ায় আইপিএল নিয়ে জুয়া, ৩ জনের সাজা

চট্টগ্রাম আদালত এলাকায় বোমা হামলা মামলার রায় আজ

টুইটার অ্যাকাউন্ট ফিরে পেতে আদালতে ট্রাম্প

যুবলীগ নেতার সঙ্গে ভিডিও ফাঁস! মামলা তুলে নিতে নারীকে হুমকি


 

এই চায়ে রয়েছে স্বাস্থ্যের জন্য উপকারী ক্যাফেইন, থিওফিলিন, পলিফেনলস এবং ফ্ল্যাবোনয়েড। প্রতিদিন এই চা খেলে ত্বক ভাল থাকে। মাটির পাত্রে বিশুদ্ধ পানিতে এই চা বানাতে হয়। সুগন্ধের জন্যও এই চায়ের রয়েছে আলাদা কদর। 

সম্প্রতি প্রকাশিত একটি গবেষণাপত্রে জানা যায়, নিয়মিত চা পানের ফলের হার্ট অ্যাটাকের ঝুঁকি ২০% হ্রাস পায় আর স্ট্রোকের ঝুঁকি হ্রাস পায় ৩৫%। কারণ চা আমাদের দেহের এলডিএল কোলেস্টেরলের মাত্র কমিয়ে দেয়। গ্রিন টি এক্ষেত্রে খুবই কার্যকর।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

মঙ্গলবার রাজধানীর যেসব মার্কেট ও দোকানপাট বন্ধ

অনলাইন ডেস্ক

মঙ্গলবার রাজধানীর যেসব মার্কেট ও দোকানপাট বন্ধ

আজ মঙ্গলবার (২৬ অক্টোবর) রাজধানীর কোনো কোনো  এলাকার দোকানপাট ও মার্কেট বন্ধ থাকবে জেনে নিন। 

যেসব এলাকার দোকানপাট বন্ধ: কাঁঠালবাগান, হাতিরপুল, মানিক মিয়া অ্যাভিনিউ, রাজাবাজার, মনিপুরীপাড়া, তেজকুনীপাড়া, ফার্মগেট, কারওয়ান বাজার, নীলক্ষেত, কাঁটাবন, এলিফ্যান্ট রোড, শুক্রাবাদ, সোবহানবাগ, ধানমন্ডি, হাজারীবাগ, জিগাতলা, রায়েরবাজার, পিলখানা, লালমাটিয়া।

আরও পড়ুন:


নুরের রাজনৈতিক দলের আত্মপ্রকাশ আজ

মিরপুর থেকে ৪২৪ কিশোরী নিখোঁজ, শিগগির সামাজিক বৈঠক পুলিশের

কুমিল্লার ঘটনায় পেছনের কারিগরদের খোঁজা হচ্ছে


বন্ধ থাকবে যেসব মার্কেট: বসুন্ধরা সিটি, মোতালেব প্লাজা, সেজান পয়েন্ট, নিউমার্কেট, চাঁদনী চক, চন্দ্রিমা মার্কেট, গাউছিয়া, ধানমন্ডি হকার্স, বদরুদ্দোজা মার্কেট, প্রিয়াঙ্গন শপিং সেন্টার, গাউসুল আজম মার্কেট, রাইফেলস স্কয়ার, অর্চাড পয়েন্ট, ক্যাপিটাল মার্কেট, ধানমন্ডি প্লাজা, মেট্রো শপিংমল, প্রিন্স প্লাজা, রাপা প্লাজা, আনাম র‌্যাংগস প্লাজা, কারওয়ান বাজার ডিআইটি মার্কেট, অর্চিড প্লাজা।  

news24bd.tv রিমু   

পরবর্তী খবর

মেয়ের হবু জামাই ‌‘অক্ষম’ কি না, জানতে মেয়ের বাবার কাণ্ড

অনলাইন ডেস্ক

মেয়ের হবু জামাই ‌‘অক্ষম’ কি না, জানতে মেয়ের বাবার কাণ্ড

বিয়ের আগে পাত্র-পাত্রীর কোষ্ঠি মিলিয়ে নেওয়ার রীতি বহু পরিবারই মেনে চলে। অনেকে আবার পাত্রের চালচলন নিয়ে যাবতীয় খোঁজখবরের পর নিশ্চিন্ত হয়ে তার সঙ্গে মেয়ের বিয়ে স্থির করেন। হবু জামাইয়ের রোজগারের ব্যাপারেও খুঁটিয়ে খুঁটিয়ে জেনে নেন মেয়ের মা-বাবা। তবে হবু জামাই সন্তানের বাবা হতে পারবে কি না, তা নিয়ে মেয়ের মা-বাবার কৌতূহল তেমন একটা দেখা যায় না। যদিও ভারতের কলকাতায় এমনই এক ঘটনা ঘটেছে বলে দাবি এক চিকিৎসকের। খবর আনন্দবাজার পত্রিকা।

ইন্দ্রনীল সাহা নামে কলকাতার ওই চিকিৎসক ফেসবুক পোস্টে লিখেছেন, মেয়ের সঙ্গে বিয়েতে রাজি হওয়ার আগে হবু জামাই সন্তানের বাবা হতে পারবেন কি না সেটির পরীক্ষার রিপোর্ট দেখতে চেয়েছেন পাত্রীর বাবা।

ভাইরাল ওই পোস্টে ইন্দ্রনীলের আরও দাবি করেছেন, প্রথমে হতবাক হয়ে গেলেও শনিবার (২৩ অক্টোবর) ওই পাত্রের পরীক্ষা করানো হয়েছে। স্বাভাবিকভাবেই ওই পাত্র-পাত্রীর বা তাদের পরিবারের নাম-পরিচয় গোপন রেখেছেন তিনি। এমন অভিজ্ঞতা যে তার কর্মজীবনে এই প্রথম, তাও জানিয়েছেন তিনি।

ইন্দ্রনীল লিখেছেন, এত দিন জানতাম, দেখেশুনে বিয়ে হলে ঠিকুজি-কোষ্ঠি মেলানো হয়। শুনেছি, কখনও মাধ্যমিকের অ্যাডমিট কার্ড দেখে মেয়ের বয়স মেলানো হয়। কিংবা দেখতে চাওয়া হয় ছেলের স্যালারি স্লিপ। মেয়ের বাবা ছেলের সন্তান হতে পারবেন কিনা সেটির পরীক্ষার রিপোর্ট দেখতে চেয়েছেন। এমনও অভিজ্ঞতা হলো এবার। সেটা না হয় সহজে পাওয়া যাবে। কিন্ত, এ বার যদি জানতে চান হবু জামাই সহবাসে সক্ষম কি না, তবে কেলো করেছে! আরও কী যে দেখতে শুনতে হবে, কে জানে!

চিকিৎসকের ফেসবুক পোস্টে সরস মন্তব্য করেছেন অনেকেই। পাত্রীরও স্বাস্থ্য পরীক্ষা করিয়ে নেওয়া প্রয়োজন বলে দাবি করেছেন কেউ কেউ। কারো মতে, খারাপ কি! এতে তো লিঙ্গ সমতা বজায় থাকল।

কেউ প্রশ্ন করেছেন, ইন্দ্রনীল কী মনে করেন? ফেসবুকে ইন্দ্রনীলের জবাব, এভাবে দরদাম করে সম্পর্ক তৈরি হয় না!

পরবর্তী খবর

রাজধানীর যেসব এলাকায় মার্কেট বন্ধ থাকবে আজ

অনলাইন ডেস্ক

রাজধানীর যেসব এলাকায় মার্কেট বন্ধ থাকবে আজ

আজ সোমবার (২৫ অক্টোবর), রাজধানীর কোন কোন এলাকার মার্কেট ও দোকানপাট বন্ধ থাকবে জেনে নিন।   

যেসব এলাকার মার্কেট বন্ধ : 
আগারগাঁও, তালতলা, শেরেবাংলানগর, শেওড়াপাড়া, কাজীপাড়া, পল্লবী, মিরপুর-১০, মিরপুর-১১, মিরপুর-১২, মিরপুর-১৩, মিরপুর-১৪, ইব্রাহীমপুর, কচুক্ষেত, কাফরুল, মহাখালী, নিউ ডিওএইচএস, ওল্ড ডিওএইচএস, কাকলী, তেজগাঁও ওল্ড এয়ারপোর্ট এরিয়া, তেজগাঁও ইন্ডাস্ট্রিয়াল এরিয়া, ক্যান্টনমেন্ট, গুলশান-১, ২, বনানী, মহাখালী কমার্শিয়াল এরিয়া, নাখালপাড়া, মহাখালী ইন্টারসিটি বাস টার্মিনাল এরিয়া, রামপুরা, বনশ্রী, খিলগাঁও, গোড়ান, মালিবাগের একাংশ, বাসাবো, ধলপুর, সায়েদাবাদ, মাদারটেক, মুগদা, কমলাপুরের একাংশ, যাত্রাবাড়ীর একাংশ, শনির আখড়া, দনিয়া, রায়েরবাগ, সানারপাড়।

আরও পড়ুন:


ইকবালকে নিয়ে পুলিশের অভিযান, যা পাওয়া গেছে!

আগামীকাল নুরের দলের আত্মপ্রকাশ

পাকিস্তানি সমর্থকদের ওপর ভারতীয় সমর্থকদের হামলা, আহত ২

তিন মাসে মিরপুর থেকে ৪২৪ কিশোরী নিখোঁজ!


অর্ধদিবস বন্ধ যেসব মার্কেট :

বিসিএস কম্পিউটার সিটি (আইডিবি), পল্লবী সুপার মার্কেট, মিরপুর বেনারসি পল্লী, ইব্রাহীমপুর বাজার, ইউএই মৈত্রী কমপ্লেক্স, বনানী সুপার মার্কেট, ডিসিসি মার্কেট গুলশান-১ এবং ২, গুলশান পিংক সিটি, মোল্লা টাওয়ার, আল-আমিন সুপার মার্কেট, রামপুরা সুপার মার্কেট, মালিবাগ সুপার মার্কেট, তালতলা সিটি করপোরেশন মার্কেট, কমলাপুর স্টেডিয়াম মার্কেট, গোরান বাজার, আবেদিন টাওয়ার, ঢাকা শপিং সেন্টার, আয়েশা মোশারফ শপিং কমপ্লেক্স, মিতালী অ্যান্ড ফ্রেন্ড সুপার মার্কেট।

news24bd.tv রিমু   

 

পরবর্তী খবর

শনিবার ঢাকার যে সব মার্কেট ও দর্শনীয় স্থান বন্ধ

অনলাইন ডেস্ক

শনিবার ঢাকার যে সব মার্কেট ও দর্শনীয় স্থান বন্ধ

রাজধানীর বিভিন্ন এলাকার মার্কেট সপ্তাহের ভিন্ন ভিন্ন দিনে বন্ধ থাকে। তাই কোথাও যাওয়ার পরিকল্পনা থাকলে আগে জেনে নিন। আজ শনিবার রাজধানীর কোন কোন এলাকার দোকানপাট ও মার্কেট বন্ধ থাকবে। সেই সাথে বন্ধ থাকবে দর্শনীয় স্থান।

অর্ধদিবস বন্ধ থাকবে যেসব এলাকা:

বাংলাবাজার, পাটুয়াটুলী, ফরাশগঞ্জ, শ্যামবাজার, জুরাইন, করিমউল্লাহবাগ, পোস্তগোলা, শ্যামপুর, মীরহাজারীবাগ, দোলাইপাড়, টিপু সুলতান রোড, ধূপখোলা, গেণ্ডারিয়া, দয়াগঞ্জ, স্বামীবাগ, ধোলাইখাল, জয়কালী মন্দির, যাত্রাবাড়ীর দক্ষিণ-পশ্চিম অংশ, ওয়ারী, আহসান মঞ্জিল, লালবাগ, কোতোয়ালি থানা, বংশাল, নবাবপুর, সদরঘাট, তাঁতীবাজার, লক্ষ্মীবাজার, শাঁখারী বাজার, চাঙ্খারপুল, গুলিস্থানের দক্ষিণ অংশ।

আরও পড়ুন


ইকবালকে দিয়ে নাটক সাজাচ্ছে সরকার: মান্না

প্রথমবার খেলতে এসেই বিশ্বকাপের মূল পর্বে নামিবিয়া, আয়ারল্যান্ডের বিদায়

অসুস্থ দেশে এটাই ঘটে, সবকিছুর জন্য রাজধানীতে ছুটতে হয়

বিশ্বকাপের মূল পর্বের লড়াই শুরু, প্রথম দিনের দুটিই হাইভোল্টেজ ম্যাচ


অর্ধদিবস বন্ধ থাকবে যেসব মার্কেট:

আজিমপুর সুপার মার্কেট, গুলিস্তান হকার্স মার্কেট, ফরাশগঞ্জ টিম্বার মার্কেট, শ্যামবাজার পাইকারি দোকান, সামাদ সুপার মার্কেট, রহমানিয়া সুপার মার্কেট, ইদ্রিস সুপার মার্কেট, দয়াগঞ্জ বাজার, ধূপখোলা মাঠবাজার, চকবাজার, বাবুবাজার, নয়াবাজার, কাপ্তান বাজার, রাজধানী সুপার মার্কেট, দয়াগঞ্জ সিটি করপোরেশন মার্কেট, ইসলামপুর কাপড়ের দোকান, ছোট কাটরা, বড় কাটরা হোলসেল মার্কেট, শারিফ ম্যানসন, ফুলবাড়িয়া মার্কেট, সান্দ্রা সুপার মার্কেট।

বন্ধ থাকবে যেসব দর্শনীয় স্থান:

শিশু একাডেমি জাদুঘর: শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। রোববার থেকে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকে।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

শুক্রবার ঢাকার যেসব মার্কেট ও দর্শনীয় স্থান বন্ধ

অনলাইন ডেস্ক

শুক্রবার ঢাকার যেসব মার্কেট ও দর্শনীয় স্থান বন্ধ

রাজধানীর বিভিন্ন এলাকার মার্কেট সপ্তাহের ভিন্ন ভিন্ন দিনে বন্ধ থাকে। তবে আজকের দিনটি ভিন্ন। আজ শুক্রবার, সরকারি ছুটির দিন। তাই অনেক দর্শনীয় স্থান বা এলাকা বন্ধ থাকবে। ফলে কোথাও যাওয়ার পরিকল্পনা থাকলে আগেই জেনে নিন সেই এলাকা বন্ধ আছে কি না। এক নজরে দেখে নেয়া যাক আজ ঢাকার যেসব মার্কেট ও দর্শনীয় স্থান বন্ধ থাকবে।

বন্ধ থাকবে যেসব মার্কেট:

আজিমপুর সুপার মার্কেট, গুলিস্তান হকার্স মার্কেট, ফরাশগঞ্জ টিম্বার মার্কেট, শ্যামবাজার পাইকারি দোকান, সামাদ সুপার মার্কেট, রহমানিয়া সুপার মার্কেট, ইদ্রিস সুপার মার্কেট, দয়াগঞ্জ বাজার, ধূপখোলা মাঠ বাজার, চকবাজার, বাবুবাজার, নয়াবাজার, কাপ্তানবাজার, রাজধানী সুপার মার্কেট, দয়াগঞ্জ সিটি করপোরেশন মার্কেট, ইসলামপুর কাপড়ের দোকান, ছোট কাঁটারা, বড় কাঁটারা হোলসেল মার্কেট, শারিফ ম্যানসন, ফুলবাড়িয়া মার্কেট, সান্দ্রা সুপার মার্কেট।

বন্ধ থাকবে যেসব দর্শনীয় স্থান:

সামরিক জাদুঘর: এটি বিজয় সরণিতে অবস্থিত। প্রতিদিন সকাল ১০টা ৩০ মিনিট থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা থাকে। বৃহস্পতি ও শুক্রবার সাপ্তাহিক বন্ধ।

আরও পড়ুন


ইকবাল সন্দেহে গ্রেপ্তার যুবককে কুমিল্লা পুলিশের কাছে হস্তান্তর

টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো ইংল্যান্ডের মুখোমুখি বাংলাদেশ

চাকরির সুযোগ দিচ্ছে ঔষধ প্রশাসন অধিদপ্তর

ঢাবির ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ, আসন প্রতি লড়ছেন ২২ জন


জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, আগারগাঁও: বৃহস্পতি ও শুক্রবার সাপ্তাহিক ছুটির জন্য বন্ধ থাকে। শনি থেকে বুধবার প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকে। প্রবেশমূল্য জনপ্রতি ৫ টাকা। এ ছাড়া শনি ও রোববার সন্ধ্যা ৬টা থেকে ১০ টাকার টিকিটের বিনিময়ে টেলিস্কোপে আকাশ পর্যবেক্ষণ করা যায়।

শিশু একাডেমি জাদুঘর: শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। রোববার থেকে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকে।

news24bd.tv এসএম

পরবর্তী খবর