জাবির সাবেক উপ-উপাচার্য আফসার আহমেদ আর নেই
জাবির সাবেক উপ-উপাচার্য আফসার আহমেদ আর নেই

জাবির সাবেক উপ-উপাচার্য আফসার আহমেদ আর নেই

অনলাইন ডেস্ক

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাবেক উপ-উপাচার্য, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক আফসার আহমেদ হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন।

শনিবার (৯ সেপ্টেম্বর) দুপুর পৌনে দুইটার দিকে রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। বিষয়টি বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সভাপতি সোমা মুমতাজ নিশ্চিত করেছেন। বিকালে ঢাকার হৃদরোগ ইনস্টিটিউট থেকে অধ্যাপক ড. আফসার আহমেদের মরদেহ বিশ্ববিদ্যালয়ে তার বাসভবনে নিয়ে আসা হয়।

পরে মরদেহ নেয়া হয় তার কর্মস্থল পুরাতন কলাভবনে।

এশার নামাজের পর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মাঠে জানাজা শেষে তাকে শ্রধ্যার্ঘ নিবেদন করা হয়। এসময় বিশিষ্ট নাট্য ব্যাক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ বাচ্চুসহ পানি উপমন্ত্রী (ড. আফসার আহমেদের শ্যালক) এনামুল হক শামীম এবং নরসিংদী জেলার পুলিশ সুপার আশরাফুল আজিম উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, অধ্যাপক ড. আফসার আহমেদের জন্ম ১৯৫৯ সালের ৩০ সেপ্টেম্বর, মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলার উত্তর জামশা গ্রামে। বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন তিনি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মধ্যযুগের বাঙলা আখ্যান কাব্যের আলোকে বাংলাদেশের নৃগোষ্ঠী নাট্য শীর্ষক অভিসন্দর্ভের জন্য তাঁকে পিএইচডি ডিগ্রি প্রদান করে।

আরও পড়ুন:


মমতার ভাগ্য নির্ধারণ আজ

চট্টগ্রাম আদালত এলাকায় বোমা হামলা মামলার রায় আজ

টুইটার অ্যাকাউন্ট ফিরে পেতে আদালতে ট্রাম্প

করোনা প্রতিরোধে টিকার বিকল্প কোভিড পিলের পরীক্ষামূলক প্রয়োগে সাফল্য


 

আফসার আহমেদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে শিক্ষকতা জীবন শুরু করেন। পরবর্তীকালে রবীন্দ্রোত্তর কালের অন্যতম শ্রেষ্ঠ নাট্যকার ড. সেলিম আল দীনের সঙ্গে ১৯৮৬-৮৭ শিক্ষাবর্ষে বাংলাদেশের প্রথম পূর্ণাঙ্গ নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ প্রতিষ্ঠা করেন।

প্রতিষ্ঠাকাল থেকে তিনি নাটক ও নাট্যতত্ত্ব বিভাগে শিক্ষকতায় নিয়োজিত থেকে উক্ত বিভাগের সভাপতি, বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের ডীন, প্রক্টর, সিনেট-সিন্ডিকেটের নির্বাচিত সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। আফসার আহমেদ একাধারে কবি, নাট্যকার, অনুবাদক, গবেষক ও সাহিত্য সমালোচক।

news24bd.tv/আলী

;