কারখানা বন্ধের প্রতিবাদে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ

কারখানা বন্ধের প্রতিবাদে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ

Other

গাজীপুর মহানগরীর বাসন সড়ক ও ভোগড়া এলাকায় দুটি পোশাক কারখানা লে অফ ঘোষণার প্রতিবাদে বিক্ষোভ ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেছে শ্রমিকরা।

রোববার (১০ অক্টোবর) সকাল ৯টার দিকে প্রায় ১২ শ শ্রমিক ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নেন। এতে মহাসড়কের ওই অংশে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। ফলে ভোগান্তিতে পড়েন যাত্রী ও আফিসগামী মানুষ।

কারখানার শ্রমিকরা জানায়, শনিবার রাত পর্যন্ত কাজ শেষ করে সকলেই বাসায় ফিরে যান। রোববার (১০ অক্টোবর) সকাল আটটার দিকে ইন্টারলিংক অ্যাপোরেল লিঃ কারখানার সামনে আসলে প্রধান ফটকে কারখানাটি বন্ধ ঘোষণার নোটিশ দেখতে পান। এতে কারখানা এক হাজারেরও বেশি শ্রমিক উত্তেজিত ও বিক্ষুব্ধ হয়ে উঠে। তারা বিক্ষোভ মিছিল করে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নেয় এবং সড়ক অবরোধ করে।

সড়ক অবরোধের কারণে সড়কের উভয় পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। দূর্ভোগে পড়েছে হাজার হাজার যাত্রী।

শ্রমিকরা জানায়, তাদের কিছু না জানিয়েই কর্তৃপক্ষ কারখানাটি লে-অফ ঘোষণা করে। আজ তাদের গত সেপ্টেম্বর মাসের বেতন পরিশোধের কথা ছিল। এসময় তারা কারখানা খোলা এবং বকেয়া বেতন পরিশোধের দাবি করেন।

আরও পড়ুন


বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকে চাকরির সুযোগ

নিজের দলীয় পদ ভাইকে লিখে দিয়েছেন আওয়ামী লীগের সাংসদ

শাহীন আনামের বিরুদ্ধে মামলা, সিআইডিকে তদন্তের নির্দেশ

একা পেয়ে ছুরি দেখিয়ে ১৩ বছর বয়সী কিশোরীকে ধর্ষণ করে খলিলুর


এদিকে ভোগড়া এলাকায় একই মালিকানাধীন অপর একটি কারখানার শ্রমিকরাও তাদের কারখানার প্রধান ফটকের কারখানা লে-অফ ঘোষণার নোটিশ দেখতে পেয়ে বিক্ষোভ ও সড়ক অবরোধ করে রাখে। ঢাকা ময়মনসিংহ মহাসড়ক অবরোধের ফলে ঢাকার সঙ্গে উত্তরাঞ্চলের সকল প্রকার যান চলাচল বন্ধ হয়ে যায়।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার জাকির হোসেন জানান, কারখানা কর্তৃপক্ষ এবং শ্রমিকদের সঙ্গে কথা বলে সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে। এ ব্যাপারে কারখানা কর্তৃপক্ষের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

তবে কারখানা কর্তৃপক্ষ তাদের লে-অফ নোটিশে উল্লেখ করেছে করোনা মহামারির কারণে তাদের কারখানা ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে এবং কারখানাটি চালানোর জন্য তাদের সামর্থ্য নেই। তাই আইন মোতাবেক কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে।

news24bd.tv এসএম