বিনয়কে দুর্বলতা ভাববেন না
বিনয়কে দুর্বলতা ভাববেন না

বন্যা মির্জা

বিনয়কে দুর্বলতা ভাববেন না

Other

আমি সব সময় মনে করি যে মেশামেশিতে কিছু আড়াল থাকা ভালো, কথা বলাতে আগল থাকা ভালো। আড়াল না রাখলে অন্যরা ভাবতে থাকে তারা জেনেছে আমাকে সবটুকু ! 

অন্যকে বাইরে থেকে যা দেখা যায় তার বাইরে কাউকে জানার আমার একটুও আগ্রহ নেই। তাই মনে করি আমি কাউকে জানি না। জরুরিও হয় না।

 

যাদের এমন মনে হয় যে তারা আমাকে জেনে ফেলেছেন, তারা জানবে আমি আড়াল রাখি। নিজের মতো ভাববার অধিকার সবার আছে, কিন্তু বলবার জন্য তেমন নেই। দয়া করে বুঝবেন।  

আর কথার আগল আমি ভাঙি না, কারণ মনে যাই হোক অন্যকে আমি তার অনেক কিছুই বলি না। আমার ভাবনা ও আমার প্রকাশ নিয়ন্ত্রণে থাকে। “বিনয়কে দুর্বলতা ভাববেন না” এমন বাগাড়ম্বরমূলক কথাতেও আমার আস্থা নেই। আমি অতি দুর্বল মানুষ, তবে বিনয়ের কথা ভাবিই না আলাদা করে। বেশিরভাগ মানুষ বিনয় করে না, কিন্তু বিনয়ের দাবি করে বলতে থাকে। আলাদা করে যখন কারো বলা লাগে যে সে বিনয় দেখায়, বা সম্মান করেই বলছে তখন বিনয় বা সম্মান কোনোটাই বিশেষ মনে হবার কারণ নেই।   

এসব বলবার কারণ যাঁরা আমার “পড়া” নিয়ে কথা বলেন তাঁদের বলছি যে আপনারা অনেকই ভাষা না জেনে লেখালেখি করেন। সামান্য ক্রিয়াপদ ব্যবহার করতে চারবার হোঁচট খেয়ে পড়ে যান!

আরও পড়ুন:


রোববার রাজধানীর যেসব এলাকার মার্কেট বন্ধ থাকবে

প্রেমের সম্পর্ক গড়ে ১৩ বছর বয়সী কিশোরীকে দুদিন ধরে ধর্ষণ

নির্বাচন কমিশন নিয়ে রাজনীতিতে আবারও উত্তাপ, যা বলছে বিএনপি-আ.লীগ

পল্লবী থেকে উধাও হওয়া সেই ৩ বান্ধবীকে দেওয়া হল পরিবারের জিম্মায়


আমাকে ‘আঁতেল’ বলে টিজ করে আসার আগে অন্তত আরেকটা ভাষা শেখেন, ধরা যাক ফরাসি ভাষা। আর আপনারাও কেউ পবিত্র সরকার না যে আতেঁল-এর ব্যবহারিক মানে কী তা আমার আপনার লেখা বই থেকে জানতে হবে। ঐ অপভ্রংশ নিয়ে আপনাদের জীবন কাটুক আমার আপত্তি নেই। গায়ে এসে পড়লে কেবল আমার ঝামেলা হয়।  

আর বাজারে কি বাংলা ব্যাকরণ বই নেই? নভেল, শর্ট স্টোরি লিখে উদ্ধার না করে আগে বাংলা ব্যাকরণও পড়তে পারেন। তাইলে দেশের সাহিত্যে অমর না হতে পারলেও, বাচ্চাকাচ্চা একটা বাংলাজানা বাবা-মা পাবেন।  উপদেশ বলে তাই ফ্রি-তে দেওয়া গেল। কুশিক্ষা ফ্রি-তে দিলেও নিয়েন না কিন্তু!

লেখাটি অভিনেত্রী বন্যা মির্জা-এর ফেসবুক থেকে নেওয়া।  (সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv নাজিম

;