না জেনে-বুঝে কত মানুষের ক্ষতির কারণ হচ্ছি প্রতিদিন

না জেনে-বুঝে কত মানুষের ক্ষতির কারণ হচ্ছি প্রতিদিন

না জেনে-বুঝে কত মানুষের ক্ষতির কারণ হচ্ছি প্রতিদিন

Other

মানসিক স্বাস্থ্যই হলো এমন এক জিনিস যেটার সবাই থোড়াই কেয়ার করে। ধরেন খুব আনন্দের সংবাদ, খুব দুঃসংবাদ বা এমন কোন কথা কাউকে বললেন যা, ব্যাক্তিটি কল্পনাও করতে পারেননি।  

এমন ঘটনায় ব্যক্তিটি মূর্ছা যেতে পারেন, তাৎক্ষণিকভাবে কোন ব্যবস্থা নেয়া না হলে    মুহুর্তেই তার শ্বাসকষ্ট হতে পারে এমনকি শ্বাস বন্ধ হয়ে যেতে পারে। তখন সিপিআর দিতে না পারলে তার মৃত্যু হওয়ার সমূহ সম্ভাবনা আছে।

আর আমাদের দেশে সিপিআর দিতে পারার মত দক্ষ ও সক্ষম ব্যক্তি খুব কম মানুষের আছে।

অন্যদিকে দেখুন, কাউকে হুট করে এমন কোন কথা বললেন, যা ব্যক্তিটি নিতে না পেরে আতংকে, ভয়ে বা দুঃখে শকে চলে গেলো। অর্থ্যাৎ শ্বাসপ্রশ্বাস বন্ধ হয়ে, মস্তিষ্কে অক্সিজেন সঞ্চালন বন্ধ হয়ে, ব্রেইন সেল ড্যামেজ হয়ে তিনি মারা যেতে পারেন।

সর্বোপরি এগুলোর কোন কিছু না ঘটলেও ব্যক্তির মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব পড়বে যা দীর্ঘ মেয়াদে মানুষটাকে বড় কোন দুর্ঘটনার দিকে ঠেলে দিবে। কিন্তু দেখেন আমরা এসব সম্পর্কে তেমন কিছুই জানি না।  

আরও পড়ুন:


দক্ষিণাঞ্চলে হবে দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র: শেখ হাসিনা

কোম্পানীগঞ্জ উপজেলা আ.লীগের সভাপতির বাসায় ককটেল হামলার অভিযোগ

বিনয়কে দুর্বলতা ভাববেন না

বিএফইউজের নির্বাচন আয়োজনে আর বাধা নেই


না জেনে বুঝে কত মানুষের ক্ষতির কারণ হচ্ছি প্রতিদিন খুব নিয়ম করে। অথচ এই অধিকার আমাদের কেউ দেয়নি। কখনো ভেবে দেখেছেন কি প্রকৃতি এর শোধ যখন নিবে তখন ঠিক কেমন প্রতিক্রিয়া হবে আপনার বা আমার উপর!

সকলের অগোচরে প্রতিদিন খুব যত্ন করে যে হত্যার দায় নিজেদের কাঁধে নিচ্ছি ওপারে তার জবাবটাই বা কি দিবো তা জানা আছে তো আমাদের?

সবাইকে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের শুভেচ্ছা...।

রিশাদ হাসান, লেখক, সাংবাদিক

(সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv নাজিম

;