রান্নাঘরের যে উপাদানগুলো ত্বকের জন্য ক্ষতিকর
রান্নাঘরের যে উপাদানগুলো ত্বকের জন্য ক্ষতিকর

রান্নাঘরের যে উপাদানগুলো ত্বকের জন্য ক্ষতিকর

অনলাইন ডেস্ক

ত্বকের যত্নে রান্নাঘরের সব উপাদান যে সব সময় উপকারী তা কিন্তু ঠিক নয়। আসুন জেনে নেই রান্নাঘরের কোন উপাদানগুলো ত্বকের জন্য ক্ষতি ডেকে আনতে পারে-

লেবু:

ভিটামিন সি এর অন্যতম উৎস হলো লেবু। আমাদের শরীরের জন্য ভিটামিন সি অত্যন্ত প্রয়োজনীয়। সেইসঙ্গে এটি প্রয়োজন ত্বক ভালো রাখতেও।

তবে কখনোই লেবুর রস সরাসরি মুখে ব্যবহার করবেন না। এর সাইট্রিক অ্যাসিড ত্বকে জ্বালাভাব তৈরি করতে পারে। অনেক সময় ত্বক পুড়িয়েও দিতে পারে। লেবুর রস অন্যান্য উপকারী উপাদানের সঙ্গে মিশিয়ে ব্যবহার করতে হবে। ব্যবহারের আগে সঠিক নিয়ম জেনে নেবেন।

সাদা তেল:

রান্নায় সাদা তেলের ব্যবহার করা হয় বেশিরভাগ বাড়িতেই। সরিষা কিংবা নারকেল তেলের মতো এই তেল কিন্তু ত্বকের যত্নে ব্যবহার করা যাবে না। সূর্যমুখীর তেল বা সয়াবিনের তেলে আপনি লুচি-পরোটা ভাজেন কিংবা যেকোনো খাবার রান্না করে খান। কিন্তু ভুলেও ত্বকে ব্যবহার করতে যাবেন না। কারণ লোমকূপ বন্ধ করে দিতে পারে এই তেল। এর ফলে পুরো মুখে ব্রণ, র‍্যাশ ইত্যাদি হতে পারে।

দারুচিনি:

সুগন্ধী মশলা হিসেবে দারুচিনির সুখ্যাতি রয়েছে। রান্নায় স্বাদ ও গন্ধ যোগ করতে এটি কার্যকরী। এই মশলা কি ত্বকের জন্য উপকারী? উত্তর হলো- না। ত্বকের যত্নে কখনোই দারুচিনি ব্যবহার করা যাবে না। যদি কখনো দারুচিনি ত্বকে ব্যবহার করেন তবে সঙ্গে সঙ্গে জ্বালাপোড়া শুরু হতে পারে।

আরও পড়ুন:


দক্ষিণাঞ্চলে হবে দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র: শেখ হাসিনা

কোম্পানীগঞ্জ উপজেলা আ.লীগের সভাপতির বাসায় ককটেল হামলার অভিযোগ

বিনয়কে দুর্বলতা ভাববেন না

বিএফইউজের নির্বাচন আয়োজনে আর বাধা নেই


ভিনেগার:

আচার তৈরি থেকে শুরু করে আরো অনেক কাজে লাগে ভিনেগার। তাই প্রায় সবার রান্নাঘরেই এর দেখা মেলে। এটি কিন্তু ত্বকের যত্নে একদমই উপকারী নয়। বরং কখনো ভুলে ত্বকে ব্যবহার করে ফেললে তার মাশুল গুনতে হতে পারে। কারণ এতে অ্যাসিডের মাত্রা থাকে অনেক বেশি। ফলে ত্বকে ব্যবহারের পরপরই পোড়াভাব দেখা দিতে পারে। এর ফলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির বদলে কমতে শুরু করবে।

news24bd.tv নাজিম

;