ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে ঢ্যাড়স 

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে ঢ্যাড়স 

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ক্যান্সারের মতোই ডায়াবেটিসও ভয়ঙ্কর মারণ রোগ। সম্প্রতি প্রকাশিত একটি সমীক্ষার রিপোর্টে এ দাবি করা হয়েছে।

এতে বলা হয়, ১৯৮০ সালে বিশ্বে ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১০ কোটি ৮০ লাখ। বর্তমানে যা বেড়ে দাঁড়িয়েছে ৪২ কোটি ২০ লাখে।

ডায়াবেটিস বিপাকীয় প্রক্রিয়া সংক্রান্ত ব্যাধী হওয়ায় দেহ পর্যাপ্ত পরিমাণে ইনসুলিন উৎপাদনে অক্ষম হয়ে পড়ে। ফলে রক্তে সুগারের মাত্রা বেড়ে যায় অস্বাভাবিক হারে।

এই রোগের ক্ষেত্রে দুর্ভাগ্যজনক সত্যটি হলো, ওষুধ, শরীরচর্চা এবং খাওয়া-দাওয়া নিয়ম মেনে করলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে, কিন্তু তা পুরোপুরি নিরাময় করা সম্ভব নয়। তবে রোজ ইনসুলিন ইনজেকশন না নিয়েও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারেন ঘরোয়া উপায়ে।

 
তা হলো প্রতিদিন মাত্র তিনটি ঢ্যাড়স খেলেই রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে।

তিনটি ঢ্যাড়স ভাল করে ধুয়ে নিন। সেগুলির সামনের দিকের সামান্য অংশ (ডগার অংশ) এবং বৃন্তের অংশ বাদ দিয়ে দিন। ঢ্যাড়সগুলো লম্বা করে চিরে সারারাত এক গ্লাস পানিতে ভিজিয়ে রাখুন। সকালে উঠে এই ঢ্যাড়স ভেজানো পানি খেয়ে নিন।

রক্তে সুগারের মাত্রা কতটা কমল তা হাতেনাতে প্রমাণ পেতে এই পানি খাওয়ার আগে ও দুঘণ্টা পরে ব্লাড সুগার পরীক্ষা করুন। তফাতটা দেখতে পাবেন। তবে এর সঙ্গে শরীর সুস্থ রাখতে প্রতিদিন অন্তত ৪০ মিনিট স্বাভাবিক গতিতে হাঁটাহাঁটি করুন। প্রয়োজনে চিকিত্সকের পরামর্শ নিন। ডায়াবেটিসের আতঙ্ক কাটিয়ে সুস্থভাবে বাঁচুন।  

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর