বন্ধুত্বপূর্ণ টেকসই ফ্যাশনের লক্ষ্য নিয়ে সৌদি দাতব্য সংস্থা
বন্ধুত্বপূর্ণ টেকসই ফ্যাশনের লক্ষ্য নিয়ে সৌদি দাতব্য সংস্থা

বন্ধুত্বপূর্ণ টেকসই ফ্যাশনের লক্ষ্য নিয়ে সৌদি দাতব্য সংস্থা

অনলাইন ডেস্ক

প্রতিবছর টেক্সটাইলের অনেক টন কাপড় ল্যান্ডফিল এবং পুনর্ব্যবহারযোগ্য পাত্রে ফেলে দেওয়া হয় যেগুলো দাতব্য গোষ্ঠী আবার ব্যবহারের উপযোগী করে নিতে পারে।

সৌদি দাতব্য সমিতিগুলি এই অবাঞ্ছিত জিনিসগুলিকে পুনর্ব্যবহারযোগ্য করার জন্য উদ্যোগ নিয়েছে, যা পরিবেশকে আরও টেকসই করতে সহায়তা করবে।

২০১৮ সালে সৌদি পুনর্ব্যবহার পরিষেবা দাতব্য প্রতিষ্ঠান কিসওয়ার সাথে কাজ শুরু করে যাতে সেই কাপড় নিরাপদে সংগ্রহ করতে পারে, পাশাপাশি পরিবেশ রক্ষায় সংহতি এবং বিভিন্ন সম্প্রদায়ের সহযোগিতার মনোভাব গড়ে তুলতে পারে। তারা এই ব্যাপারে অন্যান্য দাতব্য প্রতিষ্ঠানকে সহায়তা করার জন্য প্রচারণা চালায়।

ঈদ-উল-ফিতর এবং ঈদ-উল-আযহার জন্য নতুন জামাকাপড় পরার ব্যাপারে কিসওয়ার একটি ইসলামিক ধারণা রয়েছে যেন ধনী বা গরীব সবাই সেদিন নতুন পোশাক পরে।

এই সেবার সাথে সরকারি ও বেসরকারি খাতের অংশীদারিত্ব রয়েছে যার মাধ্যমে দাতব্য প্রতিষ্ঠানের জন্য নতুন আয়ের সুযোগ তৈরি হয়েছে। মুনাফা ও অলাভজনক খাতে সহায়তায় ভিশন ২০৩০ এর লক্ষ্য পূরণের উদ্দেশ্যে এই উদ্যোগ নেওয়া হয়েছে।


আরও পড়ুন:

জামিন মিললো না শাহরুখপূত্র আরিয়ানের

আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেলেন ছাত্রদলের সাধারণ সম্পাদক

নার্সকে দিয়ে কুকুরকে স্যালুট : চিকিৎসকের কারাদণ্ড

পরকীয়ার জেরে শ্যালিকার বিয়ে ভাঙলেন দুলাভাই, আপত্তিকর ছবি!


ক্ষমতায়ন এবং সৃজনশীল দাতব্য কাজের সাথে যুক্ত আরেকটি ফ্যাশন বিষয়ক সৌদি চ্যারিটি অ্যাসোসিয়েশন হাসানাত। এটি দান করা পোশাক সংগ্রহ করে, এবং সব কাপড় পরিষ্কার করে, শ্রেণীভুক্ত করে। এটি এমন একটি প্ল্যাটফর্ম তৈরি করে যাতে নারীরা স্বাধীনভাবে ঘরে বসে কাজ করে উপার্জন করতে পারে।

 news24bd.tv/এমি-জান্নাত