উচ্চতা বাড়ানোর টিপস

উচ্চতা বাড়ানোর টিপস

উচ্চতা বাড়ানোর টিপস

অনলাইন ডেস্ক

পারফেক্ট হাইট পেতে কে না চায়। মনে রাখবেন উচ্চতার জন্য প্রয়োজন পুষ্টিকর খাবার, পর্যাপ্ত ঘুম আর সঠিক নিয়মে ব্যায়াম। ১৮ বছর বয়সের পর আর লম্বা হওয়ার সুযোগ থাকে না। উচ্চতার উপর হরমোনের প্রভাব রয়েছে।

হরমোন জনিত কারণেই অনেকের হাইট কম বেশি হয়। ১৬ বছরের পর মেয়েদের উচ্চতা তেমন বাড়ে না। তবে যদি খেলাধুলা কিংবা ব্যয়ামের মধ্যে থাকেন, তাহলে ১৮ বছর পর্যন্ত উচ্চতা বাড়ার সুযোগ থাকে।  

শরীরের উচ্চতা বাড়ানোর কিছু উপায় নিচে বর্ণনা করা হলো:

রোদে হাঁটা: হাড়ের বিকাশের জন্য শরীরে ভিটামিন ডি পাওয়া যায়। আর রোদে হাঁটলে শরীরে প্রচুর পরিমানে ভিটামিন ডি পাওয়া যায়। তবে শরীরের রঙ ভেদে রোদে থাকতে হবে। এর মধ্যে ফর্সা ত্বকের লোক সর্বোচ্চ ৩০ মিনিট রোদে থাকতে পারবেন। কিন্তু কালো ত্বকের লোকদের ভিটামিন ডি পেতে হলে প্রায় ঘন্টখানেক রোদে থাকতে হবে।

পর্যাপ্ত পুষ্টি: শরীরের বিকাশের জন্য পুষ্টিকর খাবার গ্রহণ করতে হবে। নিয়মিত বাদাম, দুধ, চর্বিহীন মাংস ও শাকসবজি খেতে হবে। এছাড়া প্রোটিন ও কার্বোহাইড্রেডযুক্ত খাবার খেতে হবে। ফলে শরীরের উচ্চতা বৃদ্ধি পাবে।

শরীরচর্চা: শরীর ভালো রাখতে যেমন নিয়মিত শরীরচর্চার বিকল্প নেই, তেমনি শরীরের উচ্চতা বৃদ্ধিতেও শরীরচর্চার বিকল্প নেই। নিয়মিত শরীরচর্চা করলে শরীরের উচ্চাতা এমনিতেই বাড়বে।

পর্যাপ্ত ঘুম: পর্যাপ্ত ঘুমের ফলে দৈহিক উচ্চতা বৃদ্ধি পায়। উচ্চতা বাড়াতে চাইলে প্রতিরাতে আট ঘণ্টা করে ঘুমাতে হবে।

স্বাস্থ্যকর দেহভঙ্গি: সোজা হয়ে সঠিকভাবে বসলে শরীরের উচ্চতা বৃদ্ধি পাবে। চলাফেরার ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। তাই কুঁজো না হয়ে মেরুদণ্ড করে বসতে হবে। ও চলাফেরা করতে হবে।

news24bd.tv নাজিম