আবারও ফেরি চলাচল বন্ধ
আবারও ফেরি চলাচল বন্ধ

আবারও ফেরি চলাচল বন্ধ

অনলাইন ডেস্ক

পদ্মা সেতুর খুঁটির সঙ্গে ফেরির ধাক্কা লাগার ঘটনায় ৪৬ দিন বন্ধ থাকার পর গত ৪ অক্টোবর পরীক্ষামূলকভাবে আবার ফেরি চালানো হয়। কিন্তু সাত দিনের মাথায় শিমুলিয়া-বাংলাবাজার নৌপথে ফেরি চলাচল আবার বন্ধ করে দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থা (বিআইডাব্লিউটিসি)। গতকাল সোমবার দুপুরে ফেরি বন্ধ করে দেওয়া হয়। পদ্মা নদীতে তীব্র স্রোতের কারণে দুর্ঘটনা এড়াতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে জানিয়ে সংস্থার শিমুলিয়া ঘাট কর্তৃপক্ষ বলেছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ফেরি বন্ধ থাকবে।

তবে সকাল ৬টা থেকে সন্ধ্যা পর্যন্ত লঞ্চ ও স্পিডবোট চলাচল করবে।  

তীব্র স্রোতের কারণে গত আগস্টে কয়েকবার পদ্মা সেতুর খুঁটির সঙ্গে ফেরির ধাক্কা লাগার ঘটনা ঘটে। সেতুর নিরাপত্তার কথা চিন্তা করে মুন্সীগঞ্জের শিমুলিয়া থেকে মাদারীপুরের বাংলাবাজার পর্যন্ত এই নৌ রুটে ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়। ৪৬ দিন বন্ধ থাকার পর গত ৪ অক্টোবর পরীক্ষামূলকভাবে আবার ফেরি চালানো হয়। পরের দিন থেকে সীমিত পরিসরে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ফেরি চলছিল।

ফেরি চলাচল বন্ধ করে দেওয়ার বিষয়টি নিশ্চিত করে বিআইডাব্লিউটিসি শিমুলিয়া ঘাটের সহকারী মহাব্যবস্থাপক (এজিএম) মো. শফিকুল ইসলাম বলেন, গতকাল সকাল থেকে পাঁচটি ফেরি চলচিল, কিন্তু পদ্মায় স্রোতের বেগ বেড়ে যাওয়ায় দুপুর সাড়ে ১২টার দিকে ফেরি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন:


বিষ খাইয়ে ব্যর্থ হওয়ার পর ভাড়াটে খুনি দিয়ে বাবাকে হত্যা করালো মেয়ে

পরকীয়ার জেরে শ্যালিকার বিয়ে ভাঙলেন দুলাভাই, আপত্তিকর ছবি!

মুহিবুল্লাহ হত্যাকাণ্ড: দায় স্বীকার করে জবানবন্দি দিলেন ইলিয়াছ

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডে চাকরির সুযোগ


যখন ফেরি বন্ধ করে দেওয়া হয় তখন ঘাটে পারাপারের অপেক্ষায় ২০-৩০টি যানবাহন ছিল বলে জানান শফিকুল ইসলাম। তিনি বলেন, ফেরি বন্ধ রাখার বিষয়টি জানিয়ে মাইকিং করা হয়েছে। যানবাহনের চালকদের বিকল্প নৌপথ ব্যবহারের নির্দেশনা দেওয়া হয়েছে। স্রোতের বেগ কমে এলে ফেরি আবার চালু হতে পারে।

বিআইডাব্লিউটিসির এজিএম (মেরিন) আহমেদ আলী বলেন, গত কয়েক দিন পদ্মায় স্রোতের বেগ ছিল ঘণ্টায় তিন নটিক্যাল মাইল। গতকাল বেড়ে হয়েছে চার নটিক্যাল মাইল; যে কারণে ফেরি চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে। তিনি জানান, এই নৌপথের যানবাহনকে মানিকগঞ্জের পাটুরিয়া থেকে রাজবাড়ীর দৌলতদিয়া নৌপথ ব্যবহারের অনুরোধ করা হয়েছে।

news24bd.tv রিমু