কুমারী পূজা হচ্ছে না আজ

কুমারী পূজা হচ্ছে না আজ

অনলাইন ডেস্ক

সনাতন হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের তৃতীয় দিন মহাঅষ্টমী আজ। ষষ্ঠী ও সপ্তমী শেষে দেবীকে অঞ্জলি প্রদানের গুরুত্বপূর্ণ দিন।  

মহাঅষ্টমীতে আজ সকালে দুর্গা দেবীর মহাঅষ্টমীবিহিত পূজা প্রশস্তা, ব্রতোপবাস ও পুষ্পাঞ্জলি হবে। তবে করোনাভাইরাস সৃষ্ট পরিস্থিতিতে গতবারের মতো এবারও রাজধানীর রামকৃষ্ণ মিশন ও মঠে মহাঅষ্টমীর মূল আকর্ষণ কুমারী পূজা হচ্ছে না।

পূজা উদযাপন পরিষদ এমনটাই জানিয়েছে।

দুর্গাপূজার অন্যতম বৈশিষ্ট্য কুমারী পূজা। দেবী পুরাণে কুমারী পূজার সুষ্পষ্ট উল্লেখ রয়েছে। কুমারী পূজা কেন করা হয়, এ প্রসঙ্গে শ্রীরামকৃষ্ণ পরমহংস দেব বলেছেন, সব স্ত্রী লোক ভগবতীর এক-একটি রূপ।

শুদ্ধাত্মা কুমারীতে ভগবতীর বেশি প্রকাশ। কুমারী পূজার মাধ্যমে নারী জাতি হয়ে উঠবে পুত-পবিত্র ও মাতৃভাবাপন্ন।

প্রত্যেকে শ্রদ্ধাশীল হবে নারী জাতির প্রতি। ১৯০১ সালে ভারতীয় দার্শনিক ও ধর্ম প্রচারক স্বামী বিবেকানন্দ সর্বপ্রথম কলকাতার বেলুড় মঠে নয়জন কুমারী দিয়ে এ পূজার মাধ্যমে এর পুনঃপ্রচলন করেন। তখন থেকে প্রতি বছর দুর্গাপূজার অষ্টমী তিথিতে এ পূজা হয়ে আসছে। পূজার আগ পর্যন্ত কুমারীর পরিচয় গোপন রাখা হয়। এছাড়াও নির্বাচিত কুমারী পরবর্তী সময়ে স্বাভাবিক জীবনযাপন আচার-অনুষ্ঠান করতে পারে।

আরও পড়ুন:


স্ত্রী ও ছেলেসহ ডিবি কার্যালয়ে মুসা বিন শমসের 

ভারতে পর্যটক ভিসার আবেদন শুরু

মাতৃত্বের স্বাদ পেলেন অভিনেত্রী নাজিরা মৌ

মক্কা ও মদীনার দুই পবিত্র মসজিদে ২০০ এর বেশি নারীর নিয়োগ


ঢাকা মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি শৈলেন্দ্র নাথ মজুমদার গণমাধ্যমকে বলেছেন, করোনা পরিস্থিতি যদিও অনেকটা নিয়ন্ত্রণে কিন্তু সতর্কতা হিসেবে সাংস্কৃতিক অনুষ্ঠানসহ অন্যান্য অনুষ্ঠান থেকে বিরত থাকতে বলা হয়েছে। রামকৃষ্ণ মিশন ও মঠে এবার কুমারী পূজা হচ্ছে না।  

news24bd.tv নাজিম