ফাইভ-জি: যেসব ক্ষেত্রে আসতে পারে বড় পরিবর্তন

ফাইভ-জি: যেসব ক্ষেত্রে আসতে পারে বড় পরিবর্তন

অনলাইন ডেস্ক

চলতি বছরই দেশে ফাইভ-জি নেটওয়ার্ক চালুর কথা জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। গেলো ২১ সেপ্টেম্বর নিউইয়র্কে এক গোলটেবিল আলোচনায় তিনি বলেন, বর্তমানে দেশে ফোর-জি সেবা চালু আছে। ফাইভ-জি চালু ইন্টারনেটের গতি কয়েক গুণ বেড়ে যাবে, ফলে কাজের সুবিধাও যাবে বেড়ে।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার সম্প্রতি এক অনুষ্ঠানে বলেন, বাংলাদেশ ২০২১ সালের মধ্যে বাংলাদেশ ৫জি চালু করতে যাচ্ছে।

ফাইভ-জি ডিজিটাল যুগের ডিজিটাল কানেকটিভিটি (সংযোগ) তৈরি করবে। ফাইভ-জি এর মাধ্যমে একটি নতুন সভ্যতা দেখবে জাতি।  

সংশ্লিষ্টরা বলছেন, ফোর-জির গতি হলো চার এমবিপিএস পর্যন্ত। আর ফাইভ-জির গতি হবে কমপক্ষে ২০ এমবিপিএস থেকে সর্বোচ্চ ১০০ এমবিপিএস পর্যন্ত।

সুতরাং এখানে চার থেকে পাঁচগুণ গতি বাড়বে। প্রযুক্তিতে বড় ধরনের পরিবর্তন দেখা যাবে।

যেসব ক্ষেত্রে বড় পরিবর্তন আসতে পারে: 

ফাইভ-জির ফলে কোন কোন ক্ষেত্রে বড় পরিবর্তন আসতে পারে এমন প্রশ্নের জবাবে টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক, বাংলাদেশ’র (টিআরএন,বি) সাধারণ সম্পাদক সমীর কুমার বলেন, ২০২৫ সালের মধ্যে বেশকিছু অ্যাপ্লিকেশন ফাইভ-জি নির্ভর হবে।

আরও পড়ুন:


মুসা বিন শমসেরের কিছুই নেই, তিনি ভুয়া মানুষ: পুলিশ

‘ডু অর ডাই’ ম্যাচে বিকেলে নেপালের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ

মাতৃত্বের স্বাদ পেলেন অভিনেত্রী নাজিরা মৌ

মক্কা ও মদীনার দুই পবিত্র মসজিদে ২০০ এর বেশি নারীর নিয়োগ


সেগুলোর মধ্যে রয়েছে- পরিবহন ব্যবস্থা, স্মার্ট ম্যানুফ্যাকচারিং, ওয়্যারলেস ই-হেলথ, ওয়্যারলেস রোবোটিক্স, এইচডি মানের সিসিটিভি (১০ জিবি প্রতিদিন), স্বয়ংক্রিয় ড্রাইভিং (ফোর টিবি প্রতিদিন), বিমান ও স্মার্ট কারখানা। এসব অ্যাপ্লিকেশন পরিচালনায় বড় পরিবর্তন আসবে।  

news24bd.tv নাজিম

এই রকম আরও টপিক