বিএনপির সব পর্যায়ের কমিটি ডিসেম্বরেই, ব্যর্থ হলেই শোকজ

বিএনপির সব পর্যায়ের কমিটি ডিসেম্বরেই, ব্যর্থ হলেই শোকজ

অনলাইন ডেস্ক

আগামী ৩০ ডিসেম্বরের মধ্যেই বিএনপির সব পর্যায়ের কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এই সময়ের মধ্যে মেয়াদোত্তীর্ণ জেলা, থানা, পৌর, ইউনিয়নসহ সব কমিটি গঠন করতে হবে।

গঠনতন্ত্র অনুযায়ী এসব কমিটি গঠনের ক্ষেত্রে 'এক নেতা এক পদ' কার্যকরেরও নির্দেশ দেওয়া হয়েছে। আর এই সময়ের মধ্যে দায়িত্বপ্রাপ্তদের কেউ কমিটি গঠনে ব্যর্থ হলে তাঁদের কারণ দর্শানোর নোটিশ দিতে বলা হয়েছে।

গতকাল মঙ্গলবার (১২ অক্টোবর) বিকেলে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপির সাংগঠনিক ও সহ-সাংগঠনিক সম্পাদকদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে এই নির্দেশ দেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

জানা গেছে, বিকেলে শুরু হওয়া এই বৈঠক চলে রাত পর্যন্ত। বৈঠকে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং দলের বেশির ভাগ সাংগঠনিক ও সহ-সাংগঠনিক সম্পাদকরা অংশ নেন।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী দুই সপ্তাহের মধ্যে সব জেলা সফর করবেন সংশ্লিষ্ট বিভাগের সাংগঠনিক ও সহ-সাংগঠনিক সম্পাদকরা।

জেলার নেতাদের নিয়ে বৈঠক করে সব ইউনিটের কমিটি গঠনের তারিখ নির্ধারণ করা হবে। এছাড়া কমিটি গঠনের জন্য একটি 'ওয়ার্কশিট' তৈরি করতে বলেছেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান। যেখানে কমিটি গঠনের সব কর্মকাণ্ডের বিস্তারিত বর্ণনা থাকবে। ২০ অক্টোবরের মধ্যে এই 'ওয়ার্কশিট' হাইকমান্ডের কাছে জমা দিতে হবে। ইউনিট কমিটি তদারকির জন্য জেলা নেতাদের সমন্বয়ে একটি মনিটরিং সেল গঠনেরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন


মুসা বিন শমসেরের কিছুই নেই, তিনি ভুয়া মানুষ: পুলিশ

‘ডু অর ডাই’ ম্যাচে বিকেলে নেপালের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ

ইউপি নির্বাচনে আ. লীগের মনোনয়ন, দেড় শর বেশি প্রার্থী বদলের চাপ

করোনায় বিশ্বে ৪৮ লাখ ৬৪ হাজার মানুষের মৃত্যু


সূত্র জানায়, বৈঠকে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের এক দফা দাবিতে আন্দোলন করার বিষয়ে মত দেন সাংগঠনিক ও সহ-সাংগঠনিক সম্পাদকরা। এজন্য তৃণমূলের কমিটি গঠনের কাজ ডিসেম্বরের মধ্যেই শেষ করার ব্যাপারে অঙ্গীকার করেন তারা।   নেতারা বলেন, তৃণমূলকে শক্তিশালী করে আন্দোলনের করতে পারলে তা সফল হবেই।

জানতে চাইলে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী বলেন, দলের সাংগঠনিক সম্পাদকদের সঙ্গে বৈঠক ছিল। সেখানে দল পুনর্গঠনের বিষয়ে কিছু দিকনির্দেশনামূলক বক্তব্য দিয়েছেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

সূত্র জানায়, ১৪ থেকে ১৬ সেপ্টেম্বর এবং ২১ থেকে ২৩ সেপ্টেম্বর দলের ভবিষ্যৎ করণীয় নির্ধারণে দলের ভাইস চেয়ারম্যান সংগঠনের শীর্ষ নেতার সঙ্গে দুই দফায় ছয় দিন বৈঠক করেন বিএনপির হাইকমান্ড।  

news24bd.tv এসএম