বিসিএস পরীক্ষার্থীদের জন্য জরুরি পাঁচ নির্দেশনা

অনলাইন ডেস্ক

বিসিএস পরীক্ষার্থীদের জন্য জরুরি পাঁচ নির্দেশনা

আগামী ২৯ নভেম্বর চলতি বছরের  ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আজ বুধবার (১৩ অক্টোবর) পরীক্ষার্থী জন্য পাঁচটি জরুরি নির্দেশনা প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। নির্দশেনায় বলা হয়েছে,পরীক্ষার সময় প্রার্থীরা কানের ওপর কোনো আবরণ রাখতে পারবে না বলেও এতে উল্লেখ করা হয়। কানে কোনো ধরনের হিয়ারিং এইড ব্যবহারের প্রয়োজন হলে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শপত্রসহ আগে থেকেই কমিশনের অনুমোদন নিতে হবে।

জরুরি নির্দেশনা হলো :
আগামী ২৯ নভেম্বর অনুষ্ঠেয় প্রিলিমিনারি টেস্টের পরীক্ষা কেন্দ্রে বই-পুস্তক, ঘড়ি, মোবাইল ফোন, ক্যালকুলেটর, সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস, ব্যাংক বা ক্রেডিট কার্ড সদৃশ কোনো ডিভাইস, গহনা, ব্রেসলেট ও ব্যাগ আনা সম্পূর্ণ নিষিদ্ধ। এসব কোনো জিনিস নিয়ে প্রার্থীরা পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না।

পরীক্ষা কেন্দ্রের গেটে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, পুলিশের উপস্থিতিতে প্রবেশপত্র এবং মেটাল ডিটেক্টরের সাহায্যে মোবাইল ফোন, ঘড়ি, ইলেকট্রনিক ডিভাইসসহ নিষিদ্ধ সামগ্রী তল্লাশির মধ্য দিয়ে প্রার্থীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে।

পরীক্ষার দিন উল্লিখিত নিষিদ্ধ সামগ্রী সঙ্গে না আনার জন্য সব প্রার্থীর মোবাইল ফোনে এসএমএস করা হবে। এসএমএস বার্তার নির্দেশনা অনুসরণ করতে হবে।

আরও পড়ুন:


ব্রাহ্মণবাড়িয়ায় আইপিএল নিয়ে জুয়া, ৩ জনের সাজা

চট্টগ্রাম আদালত এলাকায় বোমা হামলা মামলার রায় আজ

টুইটার অ্যাকাউন্ট ফিরে পেতে আদালতে ট্রাম্প

যুবলীগ নেতার সঙ্গে ভিডিও ফাঁস! মামলা তুলে নিতে নারীকে হুমকি


 

পরীক্ষার সময় প্রার্থীরা কানের ওপর কোনো আবরণ রাখতে পারবে না বলেও এতে উল্লেখ করা হয়। কানে কোনো ধরনের হিয়ারিং এইড ব্যবহারের প্রয়োজন হলে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শপত্রসহ আগে থেকেই কমিশনের অনুমোদন নিতে হবে।

পরীক্ষার কেন্দ্রে কোনো প্রার্থীর কাছে এসব সামগ্রী পাওয়া গেলে তা বাজেয়াপ্তসহ বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা ২০১৪-এর বিধি ভঙ্গের কারণে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিলসহ ভবিষ্যতে কর্ম কমিশন থেকে নেওয়া সব নিয়োগ পরীক্ষার জন্য উক্ত প্রার্থীকে অযোগ্য ঘোষণা করা হবে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

চবির ভর্তি পরীক্ষার সময় শাটল ট্রেনের সূচি

অনলাইন ডেস্ক

চবির ভর্তি পরীক্ষার সময় শাটল ট্রেনের সূচি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ (সম্মান) ভর্তি পরীক্ষা দরজায় কড়া নাড়ছে। চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটের পরীক্ষা শুরু হচ্ছে আগামী ২৭ অক্টোবর। যা চলবে ৫ নভেম্বর পর্যন্ত। 

ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সম্পন্ন করেছে যাবতীয় প্রস্তুতি। ভর্তি পরীক্ষার সময় শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে শাটল ট্রেনের নতুন শিডিউল ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।  

সোমবার (২৫ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে নতুন সূচি জানানো হয়।

আগামী ২৭ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেন এ সূচি অনুযায়ী চলবে।

শাটল ট্রেনের নতুন সূচি :

বটতলী স্টেশন থেকে ক্যাম্পাস:
সকাল ৬টা, সাড়ে ৬টা, সাড়ে ৭টা, ৮টা ১৫ মিনিট, ৮টা ৪৫ মিনিট, ১১টা ৪০ মিনিট, ১২টা, দুপুর সাড়ে ১২টা, বিকেল ৩টা, ৪টা এবং সর্বশেষ ট্রেন রাত সাড়ে ৮টায় ক্যাম্পাসে যাবে।

আরও পড়ুন: ভাত কম খাওয়া প্রসঙ্গে

ক্যাম্পাস থেকে বটতলী স্টেশন:
সকাল ৭টা ০৫ মিনিট, ৭টা ৩৫ মিনিট, ৮টা ৪০ মিনিট, ৯টা ২০ মিনিট, ১০টা, দুপুর ১টা, ১টা ৩০ মিনিট, বিকেল ৩টা, ৫টা, সাড়ে ৫টা এবং রাত ৯টা ১০ মিনিটে সর্বশেষ ট্রেন শহরের উদ্দেশে ছেড়ে যাবে।

যেসব স্টেশনে ট্রেন থামবে:
ঝাউতলা স্টেশন, ষোলশহর, ক্যান্টনমেন্ট, চৌধুরীহাট এবং ফতেয়াবাদ স্টেশনে ট্রেন কিছুক্ষণের জন্য থামবে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

১৯ মাস পর ইবিতে সশরীরে ক্লাস শুরু

জাহিদুজ্জামান, কুষ্টিয়া

করোনা মহামারীর কারণে ১৯ মাস বন্ধ থাকার পর আজ থেকে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হলো। শিক্ষার্থীদের পদচারণায় মুখর হয়ে উঠলো পুরো ক্যাম্পাস। দীর্ঘদিন পর সশরীরে ক্লাস করতে পেরে খুশী শিক্ষার্থীরা।

শিক্ষার্থী ঠাসা চিরচেনা ক্যাম্পাস। হলগুলো খুলেছে আগেই। শুরু হয়ে গেল ক্লাসও। শিক্ষার্থীদের মধ্যে উচ্ছ্বাস, আনন্দ। প্রথম দিনেই প্রিয় বন্ধুদের সঙ্গে দেখা, একসঙ্গে বসে আড্ডা অ্যাসাইনমেন্ট সবই করেছেন। তবে সবই করতে হচ্ছে স্বাস্থ্যবিধি মেনে। ১৯ মাস যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে দেয়ার দাবি রয়েছে শিক্ষার্থীদের মধ্যে।

আরও পড়ুন: এই পুরো প্রক্রিয়াটি একটি এবাদত

বন্ধের মধ্যেও অনলাইনে ক্লাস নিয়েছেন শিক্ষকরা। আর সশরীরে পরীক্ষা শুরু হয়েছে একমাস আগে। তারপরও সেশনজট কমাতে ৬ মাসের সেমিস্টার চার মাসের শেষ করার চেষ্টা চালানোর কথা বলছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

করোনা মহামারীর কারণে গত বছরের মার্চ মাসে বন্ধ হয়ে যায় কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

শিক্ষার্থীদের চুল কেটে দেওয়ার ঘটনার জেরে অবরুদ্ধ রাখা শিক্ষকদের মুক্তি মিললো

অনলাইন ডেস্ক

শিক্ষার্থীদের চুল কেটে দেওয়ার ঘটনার জেরে অবরুদ্ধ রাখা শিক্ষকদের মুক্তি মিললো

টানা ১৪ ঘণ্টা প্রশাসন ভবনে অবরুদ্ধ থাকার পর পুলিশের সহযোগিতায় মুক্ত হয়েছে অবরুদ্ধ শিক্ষকরা। ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার ঘটনার বিচার প্রক্রিয়া দীর্ঘ হওয়ার জের ধরে সিরাজগঞ্জের শাহজাদপুরের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীদের অবরুদ্ধ করে রাখে শিক্ষার্থীরা।

আজ সোমবার ভোরে পুলিশের সহায়তায় তারা মুক্ত হয়। এদিকে ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার ঘটনায় গত ২১ অক্টোবর তদন্ত প্রতিবেদন জমা দেয় কমিটি। ২২ অক্টোবর সিন্ডিকেট সভায় ওই প্রতিবেদনের আলোকে সিদ্ধান্ত নেওয়ার কথা ছিল। কিন্তু সিদ্ধান্ত ছাড়াই সিন্ডিকেট সভা স্থগিত হওয়ায় রাতে আবারও আন্দোলনে নামে শিক্ষার্থীরা।

আরও পড়ুন:

তাদের ষড়যন্ত্র সমূলে উৎপাটন করতে হবে: নানক

এদিকে চলমান আন্দোলন ব্যর্থ হয়েছে ভেবে আন্দোলনকারী দুই শিক্ষার্থী আত্মহত্যার চেষ্টা করে। সেই ঘটনায় শিক্ষার্থীরা ক্ষুব্ধ হয়ে গতকাল রোববার দুপুর সাড়ে ১২টা থেকে দেড়টা পর্যন্ত ঘণ্টাব্যাপী শাহজাদপুর পৌর শহরের বিসিক মোড়ে মহাসড়ক অবরোধ করে। কর্মসূচি শেষে আন্দোলনকারী শিক্ষার্থী একাডেমিক ভবনে ফিরে আসে। এরপর শিক্ষকদের সাথে তর্কে জড়িয়ে পরে তারা। তর্কের একপর্যায়ে প্রায় ২৫ শিক্ষককে দুপুর ২টার দিকে একাডেমিক ভবনের ভেতর তালাবদ্ধ করে রাখে তারা। পরে পুলিশ এসে গেটে দেয়া তালা ভেঙে আজ সোমবার ভোর ৪টার দিকেশিক্ষকদের  মুক্ত করেন।

শিক্ষার্থীদের মুখপাত্র মো. আবু জাফর বলেন, বিশ্ববিদ্যালয়ের একটি চক্র শুরু থেকেই শিক্ষক ফারহানাকে বাঁচাতে বিভিন্ন অসাধু প্রক্রিয়া চালু রেখেছে। তারই অংশ হিসেবে নতুন করে বিচার প্রক্রিয়া দীর্ঘ করা চেষ্টা করছে। আমরা তার বিচার চাই।

শাহজাদপুর থানার ওসি সহিদ মাহমুদ খান বলেন, পুলিশ আন্দোলনকারী শিক্ষার্থীদের বুঝিয়ে অবরুদ্ধ শিক্ষকদের মুক্ত করেছে।

news24bd.tv/এমি-জান্নাত  

পরবর্তী খবর

এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণে সময় বাড়লো

অনলাইন ডেস্ক

এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণে সময় বাড়লো

করোনার কারণে দীর্ঘদিন বন্ধের পর সীমিত পরিসরে খুলেছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। এদিকে করোনার প্রকোপ কমায় এসএসসি ও এইচএসসির পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে।

বর্তমানে এইচএসসি পরীক্ষার ফরম পূরণ চলছে। শিক্ষার্থীদের সুবিধার জন্য সেই সময় আরও বাড়ানো হয়েছে। এইচএসসি পরীক্ষার্থীরা ফরম পূরণের সময় ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে।

শনিবার (২৩ অক্টোবর) ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের সময় ২৪ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ানো হলো। সেই সঙ্গে ফি পরিশোধের সময় ২ নভেম্বর পর্যন্ত বাড়ানো হলো। এই সময়ের মধ্যে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষার্থীদের ফরম পূরণে ব্যর্থ হলে দায়ভার ওই প্রতিষ্ঠান প্রধানকে বহন করতে হবে।

আরও পড়ুন


দক্ষিণাঞ্চলের মানুষের স্বপ্নের পায়রা সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

‘বি’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা আজ

আসন্ন টুর্নামেন্টকে কেন্দ্র করে জামাল ভূঁইয়াদের ক্যাম্প শুরু সোমবার থেকে

২৬ অক্টোবর যে নামে দল ঘোষণা করতে যাচ্ছে নূর


গত ১২ আগস্ট থেকে এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম পূরণ শুরু হয়। ২৫ আগস্ট পর্যন্ত ফরম পূরণের সুযোগ দেওয়া হয়। পরে সময় বাড়িয়ে ৩১ আগস্ট করা হয়। ১৬ থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষার্থীদের আবারও ফরম পূরণের সুযোগ দেওয়া হয়েছিল।

উল্লেখ্য, চলতি বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা আগামী ২ ডিসেম্বর থেকে শুরু হবে। শেষ হবে ৩০ ডিসেম্বর।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

‘বি’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা আজ

অনলাইন ডেস্ক

‘বি’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা আজ

আজ রোববার (২৪ অক্টোবর) ২০ সাধারণ ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের 'বি' ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা। দুপুর ১২টা থেকে শুরু হয়ে এই ভর্তি পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত। দেশের ২৬টি কেন্দ্রে একযোগে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, দেশের ২০টি বিশ্ববিদ্যালয় গুচ্ছভুক্ত হয়ে এবারের ভর্তি পরীক্ষা নিচ্ছে। এতে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগ নিয়ে মোট তিনটি ইউনিট। আসন সংখ্যা ২২ হাজার ১৩টি। এর বিপরীতে আবেদন করেছেন 'এ'  ইউনিটে এক লাখ ৩১ হাজার ৯০১ জন, 'বি' ইউনিটে ৬৭ হাজার ১১৭ জন এবং 'সি' ইউনিটে ৩৩ হাজার ৪৩৭ জন। মোট আবেদন করেছেন ২ লাখ ৩২ হাজার ৪৫৫ জন শিক্ষার্থী। 

গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার প্রশ্ন হবে উচ্চ মাধ্যমিকের পাঠ্যসূচির ভিত্তিতে। এতে মোট ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে শূন্য দশমিক ২৫ নম্বর। তবে বিভাগ পরিবর্তনের জন্য আলাদা কোনো পরীক্ষা নেওয়া হবে না।

আরও পড়ুন


আসন্ন টুর্নামেন্টকে কেন্দ্র করে জামাল ভূঁইয়াদের ক্যাম্প শুরু সোমবার থেকে

২৬ অক্টোবর যে নামে দল ঘোষণা করতে যাচ্ছে নূর

বাংলাদেশের বিপক্ষে নামার আগে শ্রীলঙ্কা শিবিরে বড় দুঃসংবাদ

কানাডার ক্যালগেরিতে প্রতিবাদ সভা এবং কার র‌্যালি


পরীক্ষা অনুষ্ঠিত হওয়া ২৬টি কেন্দ্র হল - শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শেরে-ই বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এর আগে গত ১৭ অক্টোবর বিজ্ঞান বিভাগের জন্য নির্ধারিত 'ক' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর ফল প্রকাশিত হয় ২০ অক্টোবর।  

news24bd.tv এসএম

পরবর্তী খবর