ধরার মত কিছুই পায়নি, লোভনীয় প্রস্তাব দিয়েছিলো ফখরুদ্দিন সরকার

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাবেক প্রেস সচিব মারুফ কামাল খান সোহেল

ধরার মত কিছুই পায়নি, লোভনীয় প্রস্তাব দিয়েছিলো ফখরুদ্দিন সরকার

Other

যদি কিছু মনে না করেন, আজ একটু নিজের গল্প করি। আমি তখন প্রধানমন্ত্রীর অফিসের কর্মকর্তাদের জন্য সংরক্ষিত বাড়িগুলোর একটায় থাকতাম। শেরে বাংলা নগরের গণভবন কমপ্লেক্সের ওই বাড়িগুলোকে এসটিএমসি বলা হতো। তবে কেন এসটিএমসি, এই এসটিএমসি মানে কী তা' আমি জানতাম না।

এখনো জানিনা। ঐ কমপ্লেক্সে এসটিএমসি-১ থেকে শুরু করে এসটিএমসি-১২ পর্যন্ত সাকুল্যে ১২টি বাড়ি আছে। ঢুকতেই সামনের সারিতে প্রথম যে ডুপ্লেক্স বাড়িটা পড়ে, ওটাতেই আমি সপরিবারে বাস করতাম।

আমি এর আগে যে ভাড়া বাসায় থাকতাম সেটা ছিল বেশ দূরে।

সেখান থেকে আসা যাওয়া করতে অনেক সময় লাগতো। জরুরি প্রয়োজনে ডাকলে হুট করে আসতে পারতাম না। তাই আমার নামে বরাদ্দ বাড়িতে দ্রুত ওঠার নির্দেশনা দেয়া হলো। আমি ইতঃস্তত করছিলাম কারণ, এ বাড়ির জন্য মানানসই ফার্নিচার আমার নাই। আর এতো বড় বড় দরোজা-জানালায় পর্দা টানাতে বহু টাকা লাগে। সে সমস্যা সুরাহা করলেন দু'জন সাংবাদিক। আমার স্নেহভাজন টুলুর ফার্নিচারের দোকান আছে। টুলু দ্রুত দু'টি বড় খাট, ডাইনিং টেবিল, সোফা বানিয়ে দিলো। দীর্ঘ কিস্তিতে যার দাম পরিশোধযোগ্য। আমাদের গ্রেট জাহাঙ্গীর ভাই বললেন, আমার বাসায় দরোজা-জানালার একগাদা পর্দা পড়ে আছে। তেমন ব্যবহারই হয়নি। তিনি বিনে পয়সায় আমাকে   অনেকগুলো পর্দা দিয়ে দিলেন। তাতে আমার কাজ মোটামুটি হয়ে গেলো।

চাকরির শর্ত ও প্রাপ্যতা অনুযায়ী সার্বক্ষণিক ব্যবহারের জন্য আমার নামে একটা মোটরযান বরাদ্দ ছিল। কিন্তু আমি সেটা সপ্তাহে পাঁচ দিন ব্যবহার করতাম। সরকারী ছুটির দিনগুলোতে ড্রাইভারকে ছুটি দিতাম। আমাদের লেভেলের কর্মকর্তাদের জন্য সার্বক্ষণিক গাড়ি এবং বাসায় ফ্রি টেলিফোন বরাদ্দ থাকলেও বরাদ্দ তেল ও ফোন বিলের একটা লিমিট ছিল। এটা অনেকে না জানায় দেদার তেল পোড়াতেন। দেশে-বিদেশে এন্তার ফোন কল করতেন প্রয়োজনে-অপ্রয়োজনে।

পরে এক-এগারো ঘটলে অনেকেই ধরা খেয়েছেন মূলত তিনটি কারণে। বাড়তি তেল পোড়ানো, বাড়তি টেলিফোন বিল এবং বিদ্যুৎ বিল না দেয়ার কারণে। গণভবন কমপ্লেক্সে বিদ্যুতের ডাবল লাইন ভিভিআইপি সংযোগ আছে। সেখানে বিদ্যুৎ যায়ও না, বিলের জন্য লাইনও কাটেনা। তাই অনেকে গা করে মাসিক বিদ্যুৎ বিল শোধ না করে পরে ধরা খেয়েছিলেন।

আমি এসব ব্যাপারে খুব সতর্ক থাকতাম। এবং সরকারের মেয়াদ ফুরাবার দু'মাস আগেই খোঁজ-খবর করে সব সরকারি পাওনা চুকিয়ে সংশ্লিষ্ট দপ্তরের কাছ থেকে নির্দাবি সনদ লিখে নিয়ে ভাড়া বাসায় উঠে গিয়েছিলাম। প্রধানমন্ত্রীর অফিস ছাড়ার পরেও কেউ কেউ সরকারি গাড়ি বুঝিয়ে না দিয়ে রেখে দেন এবং ব্যক্তিগত কাজে ব্যবহার করতেন। তারা বলতেন, মাত্র ক'দিনের জন্য আর গাড়ি কেন জমা দেব? আবার তো আমরাই ক্ষমতায় ফিরছি! আমার মধ্যে অবশ্য এতো কনফিডেন্স ছিল না। সব সময় ভয়ে থাকতাম, পরে বদনাম হয়, এমন কিছু যাতে না করি।

পরবর্তীকালে এক-এগারো এলেও আল্লাহ্'র রহমতে দুর্নীতিবাজ  বা চোর-বাটপার বলে চিহ্নিত করতে পারেনি। অঢেল সুযোগ থাকলেও অন্যায় কোনো সুবিধা নিইনি কিংবা তদবির করে বিত্ত-বেসাত গড়ার দিকে নজর দিইনি। চোখের সামনে বাসের হ্যান্ডেলে ঝুলে চলাফেরা করা লোকেরা আঙুল ফুলে কলাগাছ, বটগাছ হয়েছে। প্রাসাদোপম বাড়ি বানিয়েছে, আমার নাকে-মুখে ধুলো ছিটিয়ে কোটি টাকার গাড়ি হাঁকিয়ে তারা চলে যায়। কেউ কেউ দেশান্তরী হয়ে দিব্যি আয়েশে কাটাচ্ছে বিলাসী জীবন। আর আমি দারিদ্রের সেই প্রবল অহঙ্কার নিয়ে কাউকে দু'-পয়সার পাত্তা না দিয়ে এখনো নিজের রাজত্বের বাদশাহ্ হয়ে দেদীপ্যমান রয়েছি সগৌরবে। অভাবে-অনটনে, নুনে-ভাতে জীবনের দিন তো প্রায় পেরিয়েই গেলো।

আমার প্রতি ব্যক্তিগত বিদ্বেষ না থাকলেও এক-এগারোর পর আমার ভূমিকার কারণে ফখরুদ্দীন ও মঈনুদ্দিনের অফিস খুব ক্ষিপ্ত ছিল। হুকুম হয়েছিল, আমার সব কিছু তন্নতন্ন করে খুঁজে দেখে কোনো দুর্বলতা বের করতে। ধরার মতন কিছুই খুঁজে না পাওয়ায় সেটা সম্ভব হয়নি। পরে তাদের পক্ষ থেকে আমার সার্ভিস চেয়ে আমাকে ঘুরিয়ে ফিরিয়ে কিছু লোভনীয় প্রস্তাব দেয়া হয়। তারা বলেছিলেন, আপনি যাদেরকে সমর্থন করেন এবং যাদের জন্য ঝুঁকি নেন, তারা আপনার কী মূল্যায়ন করেছে? কোনো দিনই করবেনা। আমরা আপনার উপযুক্ত মূল্যায়ন করতে চাই, আপনাকে প্রাপ্য মর্যাদা দিতে চাই।  
বলেছিলাম, বিনিময়ে কিছু পাবার আশায় তো কাউকে সমর্থন করিনা আমি। ঝুঁকি নিই আমার অন্তর্গত বিশ্বাস ও আদর্শের কারণে, কোনো ব্যক্তির প্রতি আনুগত্যের কারণে নয়। আমার সেই অবস্থানে আজো অটল থাকার চেষ্টা করে যাচ্ছি।
প্রধানমন্ত্রীর অফিসে থাকতে সাপ্তাহিক ছুটির দিনে রিক্সা করে কাছের মোহাম্মদপুর টাউন হল বা কৃষি মার্কেটে গিয়ে কাঁচাবাজার সারতাম। টিভিতে প্রচারিত প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে মাঝে মধ্যে আমাকে দেখা যেতো বলে লোকেরা অনেকেই চিনে ফেলতো যে, আমি সরকারের লোক। তখন কিন্তু সরকারের নিন্দা বা সমালোচনায় কোনো রাখ-ঢাক বা ভয়-ডরের বালাই ছিল না। বরং আমাকে দেখে যারা চিনতো তারা আরো বেশি বেশি করে নিন্দা ও সমালোচনা করতো। এই সমালোচকদের মধ্যে থাকতো দোকানি এবং যারা বাজার করতে আসতো তারা।

একটা কথা শুনতে কান পচে গিয়েছিল যে, হাওয়া ভবনের সিন্ডিকেট সবকিছুতে কমিশন খায়, চান্দা নেয়, আর তাই জিনিসপত্রের দাম শুধু বেড়েই যাচ্ছে।

সেটা সম্ভবতঃ ২০০৫ সালের মাঝামাঝি। একদিন বাজারে গিয়ে দেখি হুলুস্থূল কাণ্ড! তীব্র সমালোচনা ও ক্ষোভের গনগনে আগুন সবার মধ্যে। ব্যাপার কী? চালের কেজি ১৬ টাকা হয়ে গেছে। মানুষ কেমনে বাঁচে? আগে ছিল সাড়ে ১৫, একদিনে কেজি প্রতি ৫০ পয়সা বেড়ে গেছে, মণপ্রতি কুড়ি টাকা। নেতাগোছের একজন আঙুল উঁচিয়ে বক্তৃতার ঢংয়ে কথা বলছেন। সবাই শুনছে আর সায় দিচ্ছে। আমাকে দেখে তার জোস যেন আরো বেড়ে গেলো। আরে ভাই, শুধু চাউল নাকি? কোনটার দাম বাড়ে নাই? মাছে আগুন। গরুর গোস্তের কেজি একশোর বেশি। ব্রয়লার মুরগিগুলান ৭০টাকা, আটা ২২ টাকা, চিনি ২৭ টাকা, সয়াবিন তেল ৪৮ টাকা, পেঁয়াজ ১২ টাকা, মসুর ডাল ৪২, আলু ৬ টাকা, ডিমের হালি ১৫ টাকা। সব হাওয়া ভবনের কেরামতি। সিএনজিতে চড়বেন? উঠলেই ২০ টাকা। হবেনা? সিএনজি প্রতি তারেক জিয়া নিছে পঞ্চাশ হাজার করে ঘুষ।

রোজই এসব শুনি। সেদিন কী মনে হলো, একটু এগিয়ে গিয়ে তার পিঠে হাত রেখে বললাম, ভালো বক্তৃতা করেন তো। তবে ভাই এই যে প্রচার করছেন, এরজন্য কোনো পয়সা পান? এগুলোর কোনো প্রমাণ আছে?
ভদ্রলোক একটু হতচকিত হয়েই আবার নিজেকে সামলে নিলেন। বললেন, প্রমান কিসের? আমরা গরীব লোক, বাজারে এলেই প্রমান পাই। আর এই ছোট্ট দেশে কোনো কিছু কি গোপন থাকে?


আরও পড়ুন:

ব্রাহ্মণবাড়িয়ায় আইপিএল নিয়ে জুয়া, ৩ জনের সাজা

চট্টগ্রাম আদালত এলাকায় বোমা হামলা মামলার রায় আজ

টুইটার অ্যাকাউন্ট ফিরে পেতে আদালতে ট্রাম্প

যুবলীগ নেতার সঙ্গে ভিডিও ফাঁস! মামলা তুলে নিতে নারীকে হুমকি


আমাকে একটু ডিফেন্সিভ অবস্থানে ঠেলে দেয়ার উদ্দেশ্যে বললেন, স্যার, আপনাদের তো কোনো সমস্যা নাই। সরকারি লোক, টিভিতে দেখি। টাকার অভাব নাই। কিন্তু আমরা তো বাঁচিনা।
জিজ্ঞেস করলাম, কী করেন আপনি ভাই?

এবার ভদ্রলোক সত্যিই বিব্রত হলেন। কী আর করবো, আমরা আম পাব্লিক। আচ্ছা আসি, কাজ আছে।
পরিচয় জানতে চাওয়ায় দ্রুত সটকে পড়লেন। এতোক্ষণ যে দোকানের সামনে দাঁড়িয়ে তিনি মজমা জমিয়েছিলেন সেই দোকানি হেসে বললেন, ভালো করেছেন স্যার। সে নেতা, যুবলীগের ওয়ার্ড কমিটিতে আছে।

আমি এদের প্রচার দক্ষতা ও ডেডিকেশন দেখে সেদিন বিষ্মিত হয়েছিলাম। একটা রাজনৈতিক দলের অঙ্গ সংগঠনের ওয়ার্ড লেভেলের একজন কর্মী, তার এ শ্রম ও প্রচারণা কোনো নেতা দেখছে না, এর জন্য সে কোনো কৃতিত্ব পাবেনা, সংগঠনে তার পদোন্নতিও হবেনা, সেলফি তুলে এসব তৎপরতার ফেসবুকে প্রচার করার অবকাশও তখন ছিল না। তবু সবখানে সারাক্ষণ এরা এভাবেই প্রচার চালিয়েছে।

এখনো বাজারে যাই। দ্রব্যমূল্য লাফিয়ে বাড়ছে। কোনোটার দাম দ্বিগুণ থেকে দশগুণ পর্যন্ত বেড়েছে। ঘাড় গুঁজে লোকে সাধ্য মতো কিনছে। কোথাও কোনো আওয়াজ নেই, ক্ষোভ নেই, প্রতিবাদ নেই, গুঞ্জন পর্যন্ত নেই।

(মত-ভিন্নমত বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv/এমি-জান্নাত