ফেসবুক প্রোটেক্ট ২৮ অক্টোবরের মধ্যে চালু না করলে কি হবে?

অনলাইন ডেস্ক

ফেসবুক প্রোটেক্ট ২৮ অক্টোবরের মধ্যে চালু না করলে কি হবে?

সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্ট ফেসবুকে নতুন একটি ফিচার এনেছে। যা নোটিফিকেশন পেয়েছেন অনেক ব্যবহারকারী। ওই নোটিফিকেশনে বলা হয়েছে, ২৮ অক্টোবরের মধ্যে ফেসবুক প্রোটেক্ট নামে একটি ফিচার টার্ন অন বা চালু করতে হবে। তা না হলে ফেসবুকের অ্যাকাউন্ট লক হয়ে যাবে। 

বুধবার এমন তথ্য জানিয়েছে বিট্রিশ গণমাধ্যম বিবিসি বুধবার।

এই নটিফিকশনের পাওয়ার পরে অনেক ব্যবহারকারীদের মধ্যে প্রশ্ন দেখা দিয়েছে, ফেসবুক প্রোটেক্ট কী এবং কীভাবে এটি কাজ করে। 

এ বিষয়ে ফেসবুকের ওয়েবসাইটে বলা হয়েছে, বেশ কিছু অ্যাকাউন্টকে বাড়তি নিরাপত্তা দিতে তারা একটি নতুন ফিচার তৈরি করেছে। ওই ফিচারের নাম দেওয়া হয়েছে ফেসবুক প্রোটেক্ট। এটি মুলত একটি ভলানটারি (ঐচ্ছিক) প্রোগ্রাম যা নির্বাচনী প্রার্থী, তাদের প্রচারণা এবং নির্বাচিত প্রতিনিধিদের অ্যাকাউন্টকে বাড়তি সুরক্ষা দেবে।

প্রাথমিক ভাবে যুক্তরাষ্ট্র ও জার্মানির নির্বাচনের সময় সেখানকার প্রার্থীদের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের সুরক্ষায় এই প্রোগ্রামটি তৈরি করা হয়েছিল। পরে এটি কানাডাতেও চালু করা হয়।

তবে ২০২১ সালে এটি বিশ্বের অন্যান্য দেশের জন্য সরবরাহ করা হবে বলেও জানানো হয়। এ বিষয়ক আপডেটও ফেসবুকের মাধ্যমেই জানানো হবে বলে ফেসবুক জানায়।

আরও পড়ুন:


ব্রাহ্মণবাড়িয়ায় আইপিএল নিয়ে জুয়া, ৩ জনের সাজা

চট্টগ্রাম আদালত এলাকায় বোমা হামলা মামলার রায় আজ

টুইটার অ্যাকাউন্ট ফিরে পেতে আদালতে ট্রাম্প

যুবলীগ নেতার সঙ্গে ভিডিও ফাঁস! মামলা তুলে নিতে নারীকে হুমকি


 

ফেসবুকের ওয়েবসাইটে জানানো হয়েছে, যারা এই ফিচারটি চালু করতে পারবেন তারা ফেসবুকের মাধ্যমেই তা জানতে পারবেন। যারা এর আওতায় পড়বেন তারা ফেসবুকের সেটিংসে গিয়ে সিকিউরিটি অ্যান্ড লগ-ইন অপশনে গেলে ফেসবুক প্রোটেক্ট নামে অপশন পাবেন। সেখান থেকে ফেসবুক প্রোটেক্ট অপশন অন করা যাবে। 

news24bd.tv/আলী

পরবর্তী খবর

টুইটারের নতুন সিইও'র বেতন কত?

অনলাইন ডেস্ক

টুইটারের নতুন সিইও'র বেতন কত?

পরাগ আগারওয়াল

টুইটারের নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে দায়িত্ব পেয়েছেন ভারতীয় বংশোদ্ভূত পরাগ আগারওয়াল। প্রতিষ্ঠানটির সাবেক সিইও জ্যাক ডরসি পদত্যাগ করলে তার স্থলাভিষিক্ত হন এই ভারতীয় বংশোদ্ভূত নাগরিক।

এদিকে দায়িত্ব পাওয়ার পরেই নতুন সিইও'র বেতন নিয়ে মানুষের মধ্যে বেশ আগ্রহ দেখা যাচ্ছে। সিএনবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন সিইও'র বাৎসরিক বেতন হবে ১০ লাখ মার্কিন ডলার। এর পাশাপাশি প্রতিষ্ঠানের নিয়মানুযায়ী অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন তিনি।

মার্কিন সিকিউরিটি ও এক্সচেঞ্জ কমিশনে নতুন সিইও'র বেতন সংক্রান্ত নথিপত্র দাখিল করেছে টুইটার। সেখানেই তার বার্ষিক বেতনের বিষয়টি উঠে আসে। 

বোনাসের বিষয়ে বলা হয়, মূল বেতনের পাশাপাশি ১৫০ শতাংশ বোনাস পাবেন পরাগ। একই সঙ্গে টুইটারের শেয়ারের অংশও পাবেন তিনি। 

এর আগে, ২০১৭ সালে টুইটারের প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) হিসেবে কর্মরত ছিলেন পরাগ। তিনি ২০১১ সালে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে টুইটারে যোগ দেন। 

৩৭ বছর বয়সী পরাগ মুম্বাইয়ের কম্পিউটার সায়েন্স এন্ড টেকনোলজি ইনস্টিটিউট থেকে থেকে স্নাতক শেষ করে যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি নেন। তিনি টুইটারের ইতিহাসের সবচেয়ে কমবয়সে সিইও হিসেবে নিয়োগ পেলেন।

আরও পড়ুন:

কোন বাদাম উপকারী: কাঁচা নাকি ভাজা?


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

টুইটার প্রধানের পদত্যাগ

অনলাইন ডেস্ক

টুইটার প্রধানের পদত্যাগ

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) পদ থেকে পদত্যাগ করেছেন প্রতিষ্ঠানটির সহপ্রতিষ্ঠাতা জ্যাক ডরসি। এ পদে তার স্থলাভিষিক্ত হচ্ছেন টুইটারের বর্তমান চিফ টেকনিক্যাল অফিসার পরাগ আগারওয়াল।

জ্যাক ডরসি ২০০৬ সালে টুইটার প্রতিষ্ঠার পর থেকে টুইটার এবং পেমেন্ট ফার্ম স্কয়ারের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কাজ করে আসছেন।

পদত্যাগের বিষয়ে এক বিবৃতিতে ডরসি বলেছেন, এখনই সময় সরে দাঁড়ানোর। আমিও প্রস্তুত সে জন্য। খবর বিবিসি এবং এনডিটিভির। 

সোমবার (২৯ নভেম্বর) টুইটার জারিয়েছে, শিগগির এ সিদ্ধান্ত বাস্তবায়ন হবে।

আরও পড়ুন:


ফের মেয়র নির্বাচিত প্রধানমন্ত্রীর ভাতিজা

হেফাজত মহাসচিব নুরুল ইসলাম জিহাদী না ফেরার দেশে

পীরগঞ্জে গুলিবিদ্ধ হয়ে নিহত বেড়ে ৩


 

জ্যাক ডরসি আরও বলেন, টুইটারের সিইও হিসেবে পরাগকে আমি গভীরভাবে বিশ্বাস করি। গত ১০ বছরে ধরে ও যে কাজ করছে তা 'ট্রান্সফরমেশনাল'। এবার সময় হয়েছে নতুনদের নেতৃত্ব দেওয়ার।

 news24bd.tv/আলী

পরবর্তী খবর

জেসিআই টিওওয়াইপি অ্যাওয়ার্ড পেলেন ক্রিয়েটিভ আইটির প্রতিষ্ঠাতা মনির হোসেন

অনলাইন ডেস্ক

জেসিআই টিওওয়াইপি অ্যাওয়ার্ড পেলেন ক্রিয়েটিভ আইটির প্রতিষ্ঠাতা মনির হোসেন

তথ্যমন্ত্রীর কাছ থেকে পুরস্কার গ্রহণ করছেন ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা ও সিইও মনির হোসেন

প্রযুক্তিগত উন্নয়নে অসামান্য অবদানের জন্য টেন আউটস্ট্যান্ডিং ইয়াং পার্সনস (টিওওয়াইপি) অ্যাওয়ার্ড-২০২১ পেলেন ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা ও সিইও মনির হোসেন।

শুক্রবার (২৬ নভেম্বর) রাতে কক্সবাজারের রয়েল টিউলিপ হোটেলে "টেন আউটস্ট্যান্ডিং ইয়াং পার্সনস" শিরোনামে আয়োজিত বর্নিল অনুষ্ঠানে এই অ্যাওয়ার্ড প্রদান করেছে তরুণ ব্যবসায়ীদের আন্তর্জাতিক সংগঠনের বাংলাদেশ চ্যাপ্টার জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই)।  

প্রতি বছরের মতো এবারও অনুষ্ঠানে দেশের ১০ জন তরুণ নেতাকে নিজ ক্ষেত্রে অসামান্য অবদান ও অর্জনের জন্য টিওওয়াইপি-২০২২১ অ্যাওয়ার্ড প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ (এমপি)। জেসিআই বাংলাদেশের সভাপতি নিয়াজ মোর্শেদ এলিটের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুন সরওয়ার কামাল এবং কক্সবাজার-২ এর সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক।

 অ্যাওয়ার্ড প্রদান করেছে তরুণ ব্যবসায়ীদের আন্তর্জাতিক সংগঠনের বাংলাদেশ চ্যাপ্টার জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই)

দীর্ঘ ১৩ বছর ধরে কর্মসংস্থান সৃষ্টিসহ দেশের সব শ্রেণি-পেশার মানুষকে মানসম্মত তথ্যপ্রযুক্তির প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি  ৪২ হাজারেরও বেশি মানুষকে সফলভাবে আইটি প্রশিক্ষণ দিতে পেরেছে ক্রিয়েটিভ আইটি। এই সময়ে ৫ লাখের বেশি মানুষ আইটি বিষয়ক দিকনির্দেশনা পেয়েছে প্রতিষ্ঠানটি থেকে। এর মধ্যে ১৫ হাজারেরও বেশি শিক্ষার্থীর কর্মসংস্থানের ব্যবস্থাও করা হয়েছে স্থানীয় ও বৈশ্বিক মার্কেটে।  

আরও পড়ুন:


দ. আফ্রিকার করোনার নতুন ধরন খুবই ভয়ঙ্কর : স্বাস্থ্যমন্ত্রী

একই ইউপিতে বাবা-ছেলে ও আপন দুই ভাই চেয়ারম্যান প্রার্থী!

বেগম জিয়ার জন্য আলাদা আইন করার সুযোগ নেই: হানিফ


মনির হোসেনকে হাতে সম্মাননার সনদ ও অ্যাওয়ার্ড তুলে দেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। এ সময় তিনি আশাবাদ ব্যক্ত করেন দেশের তরুণ উদ্যোক্তার হাতে বিকশিত হবে দেশের কর্মসংস্থানের সুযোগ। 

জেসিআই হলো ১৮-৪০ বছর বয়সী তরুণদের নিয়ে গঠিত বিশ্বব্যাপী একটি সংগঠন যা তরুণ নেতৃত্ব বিকাশে সক্রিয় অবদান রাখে। বর্তমানে ১০৫টিরও বেশি দেশে এই সংগঠনের প্রায় দেড় লাখ সক্রিয় সদস্য রয়েছে। জেসিআই বাংলাদেশ প্রতিবছর সমাজে তরুণ-তরুণীদের অবদানকে স্বীকৃতি দেওয়ার উদ্যোগ নেয়। যার একটি হলো 'জেসিআই বাংলাদেশ টিওয়াওয়াইপি অ্যাওয়ার্ড'। সমাজ উন্নয়নে ভূমিকা রাখায় প্রতি বছর দশ দক্ষ তরুণকে এ পুরস্কার দেওয়া হয়। 

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

বদলে যাচ্ছে হোয়াটসঅ্যাপ, যা থাকছে!

অনলাইন ডেস্ক

বদলে যাচ্ছে হোয়াটসঅ্যাপ, যা থাকছে!

প্রতীকী ছবি

হোয়াটসঅ্যাপ নিয়ে গত এক বছরে নানা ধরনের বিতর্ক হয়েছে। এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপে তথ্যের গোপনীয়তা রক্ষা হচ্ছে না- এমন অভিযোগ উঠেছিল।

তার পরেই এর জনপ্রিয়তা কমতে থাকে। যদিও সংস্থার পক্ষ থেকে বার বার বলা হয়, এই দাবি সত্যি নয়, তবুও ততদিনে প্রচুর গ্রাহক হোয়াটসঅ্যাপের পরিষেবা ছেড়ে দেন।

এরপর থেকেই নিজেদের মেসেজিং মাধ্যমটিকে নানা ভাবে জনপ্রিয় করার চেষ্টা করে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। এমনই একটি পদক্ষেপ হিসেবে নতুন কয়েকটি বৈশিষ্ট্য যোগ করা হচ্ছে এতে। সেগুলো কী কী? 

মেসেজ ডিলিট করার সময়সীমা
এখন ১ ঘণ্টা ৮ মিনিট ১৬ সেকেন্ড পর্যন্ত পাঠানো মেসেজ ডিলিট করা যায় হোয়াটসঅ্যাপে। কিন্তু বদল আসছে এই সময়সীমায়। নতুন সময়সীমা হচ্ছে ৭ দিন ৮ মিনিট। তার মধ্যেই ডিলিট করা যাবে পাঠানো মেসেজ।

প্রোফাইল ছবি কারা দেখবেন
আপনার হোয়াটসঅ্যাপের প্রোফাইল ছবি কারা দেখবেন, তা ঠিক করতে পারেন আপনি নিজেই। তিনটি রাস্তা রয়েছে। কেউ দেখতে পাবেন না (নোবডি), সকলে দেখতে পাবেন (এভরিওয়ান), ফোনে যাদের নম্বর সেভ করা আছে, শুধু তারা দেখতে পাবেন (মাই কনট্যাক্টস)। এর সঙ্গে এ বার যুক্ত হচ্ছে নতুন একটি বিষয়। ফোনে যাদের নম্বর সেভ করা আছে, তাদের মধ্যে কয়েক জন বাদ দিয়ে বাকি সকলে দেখতে পাবেন ছবি (মাই কনট্যাক্টস... একসেপ্ট)।

ছবির সম্পাদনা
ছবি পাঠানোর আগে টুকটাক সম্পাদনা করা যায় হোয়াটসঅ্যাপে। ফোন কিংবা কম্পিউটার-দু’জায়গা থেকেই এই কাজ করা যায়। এবার ছবির সম্পাদনাতে জুড়ে যাচ্ছে আরও নতুন কয়েকটি বিষয়।

বানানো যাবে স্টিকার
এতোদিন ব্যবহারকারীরা শুধু হোয়াটসঅ্যাপের নিজস্ব স্টিকার বা থার্ড পার্টির তৈরি স্টিকার ব্যবহার করতে পারতেন। এবার থেকে তারা নিজেদের তৈরি করা স্টিকারও ব্যবহার করতে পারবেন এই মেসেজিং অ্যাপে।

news24bd.tv/ কামরুল 

পরবর্তী খবর

পাকিস্তানের দালাল সাফ করতে গেল একবেলা: মোস্তাফা জব্বার

অনলাইন ডেস্ক

পাকিস্তানের দালাল সাফ করতে গেল একবেলা: মোস্তাফা জব্বার

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

নিজের ফেসবুক অ্যাকাউন্টে বন্ধু তালিকায় পাকিস্তানের দালালদের নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। বলেছেন, ‘ভাবতেও পারি নাই যে আমার বন্ধু তালিকায় বাংলাদেশের এতো সংখ্যক পাকিস্তানের দালাল।’

তিনি তার বন্ধু তালিকা থেকে পাকিস্তানের দালালদের বাদ দিচ্ছেন বলেও জানান।

ফেসবুকে একটি স্ট্যাটাসে তিনি এ তথ্য জানান।

স্ট্যাটাসটি তুলে ধরা হলো-

ভাবতেও পারি নাই যে আমার বন্ধু তালিকায় বাংলাদেশের এতো সংখ্যক পাকিস্তানের দালাল আছে। পুরা এক বেলা গেল সেগুলোকে সাফ করতে। তবুও হয়তো কিছু রয়ে গেছে। মনে হচ্ছে এটি চলমান প্রক্রিয়া। পাকিস্তানকে ভালোবাসলে ওদের পক্ষে একটি শব্দ উচ্চারণ করলে আমাকে ছেড়ে দিতে অনুরোধ করছি। আমি ৫০ বছর আগে পাকিস্তানকে দাফনকারীদের একজন।

আরও পড়ুন:

‌‌‘শিক্ষার্থীদের হাফ ভাড়া’ ইস্যুতে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর