করোনা ছড়ানোর ভয়ে এক দম্পতির ১২ কুকুর হত্যা

অনলাইন ডেস্ক

করোনা ছড়ানোর ভয়ে এক দম্পতির ১২ কুকুর হত্যা

করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন ভিয়েতনামের এক দম্পতি। বেডে শুয়েই খবর পেলেন করোনা ছড়াতে পারে এমন ভয়ে তাদের আদরের ১২টি পোষা কুকুরকে হত্যা করেছে কর্তৃপক্ষ। খবর বিবিসির।

করোনাভাইরাসের কারণে লকডাউনে জীবনযাত্রা কঠিন হয়ে পড়েছে ভিয়েতনামের অনেক অভিবাসীর। এমনই একজন ৪৯ বছর বয়সী ফ্যাম মিন হাং। তিনি ইটের ভাটায় কাজ করতেন। লকডাউনে কাজ হারিয়ে তিনি ও তার স্ত্রী এনগুয়েন থাই চি এম (৩৫) অন্য আরও অনেক অভিবাসীর মতো কাজের সন্ধানে  লং অ্যান প্রদেশ ত্যাগ করেন। 

গত ৮ অক্টোবর তারা তাদের ১২টি পোষা কুকুর নিয়ে মোটরসাইকেলে ২৮০ কিলোমিটার দূরের কামাউ প্রদেশের শহর খান হাংয়ের উদ্দেশ্যে রওনা দেন। এখানে করোনাভাইরাসের প্রকোপ তুলনামূলক কম। এসময় ৩টি পোষা কুকুর ও একটি বিড়াল নিয়ে তাদের সঙ্গে যোগ দেন তাদের আরও তিনজন আত্মীয়। 

মোটরসাইকেলে এতোগুলো কুকুর নিয়ে তাদের এই ভ্রমণের গল্প ভিডিও করে তারা সামাজিক মাধ্যম টিকটকে শেয়ার করেন যা দেশটিতে বেশ জনপ্রিয় হয়। তারা মিন হাং ও তার স্ত্রীকে শুভেচ্ছা ও শুভকামনা জানান।

অনেকেই জানান, এই ঘটনা তাদের হৃদয় ছুঁয়ে গিয়েছে। বৃষ্টিতে ভিজে রেইনকোটে গাদাগাদি করে তাদের এই কষ্টকর যাত্রা অনেককেই নাড়া দিয়েছে। এমনকি অনেকেই পথে তাদেরকে খাবার ও পানীয় দিয়েও সাহায্য করেছেন।

এই দম্পতি ১৫টি কুকুর নিয়ে তাদের যাত্রা শুরু করলেও পথে তারা কামাউ প্রদেশে পৌঁছে দুইটি কুকুর একজন ভলান্টিয়ারকে দিয়ে দেন। এছাড়া পথে আরও একটি কুকুর মারা যায়। 

কিন্তু এই দম্পতি ও তাদের তিন আত্মীয় খান হাং-এ পৌঁছে করোনাভাইরাস পজিটিভ হন। দেশটিতে প্রত্যেক প্রদেশে প্রবেশের সময় বাধ্যতামূলক করোনা পরীক্ষা করাতে হয়। শরীরে ভাইরাস ধরা পড়লে তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয় এবং তাদের ১২টি কুকুরকে কোয়ারেন্টাইন সেন্টারে রাখা হয়।

কিন্তু তাদেরকে না জানিয়েই স্থানীয় কর্তৃপক্ষ কুকুরগুলোকে হত্যা করে বলে জানিয়েছে স্থানীয় মিডিয়া। পরে অবশ্য প্রতিবেদনটি মুছে দেওয়া হয়।

আরও পড়ুন:

লুটপাটের টার্গেট ছিল ৩৩২ কোটি টাকা

দেশে প্রথমবারের মতো শিশুদের পরীক্ষামূলক টিকাদান শুরু আজ

মার্কিন দূতাবাসে রহস্যজনক হাভানা সিনড্রোমের হানা

৪৩ যাত্রী নিয়ে পাহাড়ি রাস্তা থেকে ছিটকে গেল বাস


তবে প্রাণীগুলোকে কীভাবে হত্যা করা হয় এ বিষয়ে সুনির্দিষ্ট কোন তথ্য পাওয়া যায় নি। দেশটির পুলিশের অফিশিয়াল সংবাদপত্রে একটি ছবি প্রকাশ করা হয়, যেখানে প্রাণীগুলোকে পুড়িয়ে মারা হয়েছে বলে দেখা যায়।

মিন হুয়াং বিবিসিকে বলেন, আমি এবং আমার স্ত্রী এতো কেঁদেছি যে আমরা ঘুমাতে পারিনি। আমি বিশ্বাস করতে পারছি না আসলেই এটি ঘটেছে। কুকুরগুলো আমাদের সন্তানতুল্য ছিল। তাদেরকে বাঁচাতে আমরা কিছুই করতে পারিনি।

এই ঘটনা সামাজিক যোগাযোগমাধ্যম টিকটকে আলোড়ন তুলেছে। এই ঘটনার বিপক্ষে পিটিশন করতে এরই মধ্যে প্রায় দেড় লাখ সাক্ষরের সংগ্রহ করা হয়েছে।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

পদত্যাগের এক সপ্তাহের মধ্যেই পুনঃনির্বাচিত সুইডিশ প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

পদত্যাগের এক সপ্তাহের মধ্যেই পুনঃনির্বাচিত সুইডিশ প্রধানমন্ত্রী

ম্যাগডালিনা অ্যান্ডারসন

পদত্যাগ করার মাত্র এক সপ্তাহের মধ্যেই আবারও নির্বাচিত হলেন সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালিনা অ্যান্ডারসন। তিনি দেশটির সোস্যাল ডেমোক্রেট দলের একজন নেতা।

সুইডিশ পার্লামেন্ট রিগসটাগে ৩৪৯ এমপির মধ্যে ম্যাগডালিনার পক্ষে ভোট পড়ে ১০১টি। না ভোট দেন ১৭৩ জন। 

তবে দেশটিতে জোট ভেঙে যাওয়ায় সংখ্যালঘু একদলীয় সরকার গঠন করতে হবে ম্যাগডেলিনাকে। 

আজ মঙ্গলবারই মন্ত্রীসভার নাম ঘোষণা করতে পারেন তিনি।

এর আগে, গত ২৪ নভেম্বর দেশটির প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে শিরোনামে আসেন ৫৭ বছর বয়সী এই রাজনীতিক। এর ১২ ঘণ্টা পরই জোট শরিককে হারানোর পর পদত্যাগ করেন।

এর আগে, গত ১০ নভেম্বর পদত্যাগ করেন সুইডিশ প্রধানমন্ত্রী স্টেফান লোফভেন।

আরও পড়ুন:

হাফ ভাড়া কার্যকর করতে মালিক সমিতির শর্তসমূহ


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

ইচ্ছামৃত্যু চাইলেও নিতে হবে করোনার টিকা

অনলাইন ডেস্ক

ইচ্ছামৃত্যু চাইলেও নিতে হবে করোনার টিকা

প্রতীকী ছবি

আত্মহত্যার জন্য সহায়তা চাইলে জার্মানিতে এর বিধান রয়েছে। এটি দেশটির নাগরিকদের অন্যতম মৌলিক সাংবিধানিক অধিকার। তবে এখন থেকে কেউ আত্মহত্যা করতে চাইলেও বাধ্যতামূলকভাবে করোনাভাইরাসের টিকা নিতে হবে!

আত্মহত্যায় সহায়তাকারী প্রতিষ্ঠান জার্মান ইউথেনেশিয়া অ্যাসোসিয়েশন ভিরিন স্টারবিহেলফ এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে।

সংস্থাটি নতুন একটি নির্দেশনায় জানিয়েছে, যারা করোনার দুই ডোজ টিকা নিয়েছেন কিংবা করোনার সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন কেবল তাদের কেউ আত্মহত্যায় সহায়তা চাইলে সহযোগিতা করা হবে।

সংস্থাটির বিবৃতিতে বলা হয়েছে, ‘ইচ্ছামৃত্যু চান আমাদের এমন সদস্যদের স্বেচ্ছামূলক প্রস্তুতি পরীক্ষার জন্য মানুষের ঘনিষ্ঠতা প্রয়োজন। তবে মানুষের ঘনিষ্ঠতা করোনাভাইরাস সংক্রমণের পূর্বশর্ত ও প্রজননক্ষেত্র। আজ থেকে টুজি বিধিনিষেধ (টিকা প্রাপ্ত বা সুস্থ হয়েছেন এমন ব্যক্তিরা ছাড় পাবেন) আমাদের অ্যাসোসিয়েশনে প্রযোজ্য যা পরিস্থিতি সম্পর্কিত ব্যবস্থাগুলোর পরিপূরক, যেমন বন্ধ ঘরে মুখোমুখি হওয়ার আগে দ্রুত পরীক্ষা।’

আরও পড়ুন:

গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

টুইটারের নতুন সিইও হলেন ভারতীয় বংশোদ্ভূত পরাগ

অনলাইন ডেস্ক

টুইটারের নতুন সিইও হলেন ভারতীয় বংশোদ্ভূত পরাগ

টুইটারের নতুন সিইও পরাগ আগরওয়াল

পদোন্নতি পেয়ে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত পরাগ আগরওয়াল। তিনি এতদিন টুইটারের প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) হিসেবে কর্মরত ছিলেন। খবর টাইমস অফ ইন্ডিয়ার।

এর আগে টুইটারের সিইও জ্যাক ডরসি পদ থেকে সরে দাঁড়ান। তিনি বলেন, এখনই সময় সরে দাঁড়ানোর। আমিও প্রস্তুত সে জন্য।

ডরসির জায়গায় স্থলাভিষিক্ত হলেন ৩৭ বছর বয়সী ভারতীয় বংশোদ্ভূত পরাগ আগারওয়াল। তিনি টুইটারের সবচেয়ে কম বয়সী সিইও হিসেবে নিযুক্ত হলেন। ২০১১ সালে টুইটারে যোগ দেন পরাগ। ২০১৭ সালে তাকে প্রধান প্রযুক্তি কর্মকর্তার দায়িত্ব দেওয়া হয়।

উল্লেখ্য, ২০০৬ সালে সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফর্ম টুইটার গড়ে তোলেন ডরসি এবং এরপর বিভিন্ন মেয়াদে সিইও হিসেবে দায়িত্ব পালন করেন।

আরও পড়ুন:

রামপুরা ব্রিজ অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

ফরাসি তরুণীর ইসলাম গ্রহণ, ভিডিও ভাইরাল

অনলাইন ডেস্ক

ফরাসি তরুণীর ইসলাম গ্রহণ, ভিডিও ভাইরাল

এলিসিয়া ট্রান্ট নামে এক ফরাসি তরুণী ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। ইসলাম ধর্ম গ্রহণের রীতি অনুযায়ী তিনি কালেমা পাঠ করে মুসলমান হন।  ইসলাম গ্রহণ করার পর মুসলমান হতে পারার আনন্দে অঝোরে কেঁদেছেন এলিসিয়া। গত ২৬ নভেম্বর ফ্রান্সের একটি মসজিদে ইসলাম গ্রহণ করেন তিনি।

ইসলাম গ্রহণের সময়ের ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেই শেয়ার করেছেন তিনি। আর মুহূর্তেই ওই ভিডিও ভাইরাল হয়েছে নেট পাড়ায়। সামাজিক মাধ্যম ব্যবহারকারীদের আবেগাপ্লুত করেছে ওই ভিডিওটি।

ভাইরাল সেই ভিডিওতে দেখা যায়, মসজিদের ইমামের বলার সঙ্গে সঙ্গে কালেমা পাঠ করেন এলিসিয়া। কালেমা পাঠ শেষে সেখানে উপস্থিত নারীরা 'আল্লাহু আকবর' বলে তাকবির দিলে এলিসিয়া আবেগ চেপে রাখতে পারেননি। খুশিতে কেঁদে ফেলেন তিনি।

এক টুইটার পোস্টে ভিডিও'র ক্যাপশনে এলিসিয়া লেখেন, আমার জীবনের গুরুত্বপূর্ণ মুহূর্ত সবার সঙ্গে ভাগাভাগি করে নিতে চাই।

আরও পড়ুন:


ফের মেয়র নির্বাচিত প্রধানমন্ত্রীর ভাতিজা

হেফাজত মহাসচিব নুরুল ইসলাম জিহাদী না ফেরার দেশে

পীরগঞ্জে গুলিবিদ্ধ হয়ে নিহত বেড়ে ৩


ভিডিওটি ইতোমধ্যে লক্ষাধিকবার দেখা হয়েছে। সামাজিক মাধ্যম ব্যবহারকারীরা এলিসিয়াকে অভিনন্দন জানান।

অভিনন্দনের জবাব দিতেও ভোলেননি এলিসিয়া। টুইট বার্তায় তিনি লেখেন, যারা আমাকে অভিনন্দন জানিয়ে মেসেজ দিয়েছেন সবার প্রতি কৃতজ্ঞ। 

 news24bd.tv/আলী

পরবর্তী খবর

গরুকে বিয়ে করে সংসার করছেন বৃদ্ধা!

অনলাইন ডেস্ক

গরুকে বিয়ে করে সংসার করছেন বৃদ্ধা!

গত বছরে স্বামীর মৃত্যু হয় ৭৪ বছরের বৃদ্ধার। কিন্তু স্বামী পাগল বৃদ্ধা যেন তার আদরের গরুটির মধ্যেই মৃত স্বামীর পুনর্জন্ম দেখতে পান। একদিন গরুটি তার মুখের কাছে মুখ এনে আদর করেছিলো। তখন থেকেই মহিলার মনে হতে থাকে মৃত স্বামীর পুনর্জন্ম হয়েছে গরুরূপে। সেই অনুভূতি গভীর হতেই আর দেরি করেননি ওই নারী। বিয়ে করেন সেই গরুকে। 

সম্প্রতি এ  ঘটনা ঘটেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ কম্বোডিয়ায়। কম্বোডিয়ার ক্রাতি প্রদেশে থাকেন খিম হাং নামের ওই বৃদ্ধা। স্বামী হারানোর পর শোকে কাতর বৃদ্ধার একটি বাছুর তার মুখের কাছে মুখ এনে আদর করেছিল। যদিও ওই মহিলার দাবি তাকে চুম্বন করেছিল গরুটি। তার পর থেকেই খিমের মনে হচ্ছে, এই গরুটিই তার মৃত স্বামী। এমন মনে হওয়ার পর গরুকে বিয়েও করেছেন ৭৪ বছরের খিম। গ্রামবাসীদের অনেকেই জানিয়েছেন তারা উপস্থিত ছিলেন খিমের সঙ্গে গরুর বিয়েতে।  আনন্দবাজার এই খবর দিয়েছে।

আরও পড়ুন:


ফের মেয়র নির্বাচিত প্রধানমন্ত্রীর ভাতিজা

হেফাজত মহাসচিব নুরুল ইসলাম জিহাদী না ফেরার দেশে

পীরগঞ্জে গুলিবিদ্ধ হয়ে নিহত বেড়ে ৩


 

গরুটিকে বিয়ে করে নিজের একতলা ঘরেই রেখেছেন খিম। নিয়মিত গোসল করানো, খেতে দেওয়ার পাশাপাশি স্বামী হিসাবেই তিনি যত্ন নিচ্ছেন গরুটির। এমনকি আরাম করে ঘুমের জন্য নরম বালিশ-বিছানার ব্যবস্থাও করেছেন গোরূপী ‘স্বামী’র জন্য।

ঘটনা নিয়ে সংবাদ সংস্থা রয়টার্সকে খিম বলেছেন, আমি মনে করি ওই গরু আমার স্বামী। কারণ ওই গরু আমার সঙ্গে একই আচরণ করে, যা স্বামী বেঁচে থাকার সময় করতেন।

 news24bd.tv/আলী

পরবর্তী খবর