যে অপরাধ করেছে দায় তার, অন্যজন কেন আক্রান্ত হবে: অধ্যাপক জাকির হোসেন

যে অপরাধ করেছে দায় তার, অন্যজন কেন আক্রান্ত হবে: অধ্যাপক জাকির হোসেন

অনলাইন ডেস্ক

রাষ্ট্রের আইন বলছে, একজনের অপরাধের জন্য অন্যজনকে শাস্তি দেয়া যাবে না। আর কুরআনের আইন একাধিকবার উচ্চারণ করেছে, যার অপরাধের দায় সে বহন করবে। একজনের অপরাধের দায় কোনভাবেই আরেকজন বহন করবে না। এই মন্তব্য করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক জাকির হোসেন।

 

তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সভাপতি। আজ বৃহষ্পতিবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে দেওয়া এক স্টেট্যাসে তিনি এই মন্তব্য করেন। নিউজটোয়েন্টিফোর অনলাইনের পাঠকদের জন্য তাঁর স্টেটাসটি হুবহু তুলে ধরা হলো। তিনি লিখেছেন,  

‘কোন মুসলমান যদি প্রতিমার কাছে কুরআন রেখে থাকে, তাহলে ইচ্ছাকৃতভাবে কুরআন অবমাননার দায়ে তার মুসলমানিত্বের অবসান হয়েছে।

তাকে তওবা করে পুনরায় মুসলমানিত্ব গ্রহন করতে হবে। যদি কোন হিন্দু এই ঘৃণ্য কাজ করে থাকে, তাহলে তার/তাদের শাস্তি হবে। হিন্দুদের উপাসনালয় কেন আক্রান্ত হবে? হিন্দু সম্প্রদায় কেন দায়ী হবে? 

রাষ্ট্রের আইন বলছে, একজনের অপরাধের জন্য অন্যজনকে শাস্তি দেয়া যাবে না। আর কুরআনের আইন একাধিকবার উচ্চারণ করেছে, যার অপরাধের দায় সে বহন করবে। একজনের অপরাধের দায় কোনভাবেই আরেকজন বহন করবে না। একজন মুসলমান অপরাধ করলে কি সকল মুসলমানকে শাস্তি দেয়া হয়? তাহলে অপরাধী হিন্দুর দায় নিরপরাধ হিন্দুদের ওপর কেন চাপানো হবে? বিজিবি নামিয়ে পূজার নিরাপত্তা বিধান সকল বাঙালির জন্য বিশেষ করে মুসলমানের জন্য বড়ই লজ্জার!’

(সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

আরও পড়ুন:

নরওয়েতে তীর-ধনুক নিয়ে সুপারমার্কেটে হামলা, নিহত ৫

নরওয়েতে তীর-ধনুক হাতে আক্রমণকারী ছিলেন 'ধর্মান্তরিত মুসলিম'

শাকিব খানের সঙ্গে নৈশভোজের দাওয়াত পাচ্ছেন সেই গৃহবধূ!

করোনা ছড়ানোর ভয়ে এক দম্পতির ১২ কুকুর হত্যা


news24bd.tv/ নকিব