এবার মন্তব্য নিয়ে আরও কঠোর হচ্ছে ফেসবুক

অনলাইন ডেস্ক

এবার মন্তব্য নিয়ে আরও কঠোর হচ্ছে ফেসবুক

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গুরুত্বপুর্ণ ব্যক্তিদের পোস্টে  যৌন আক্রমণাত্মক মন্তব্য নিয়ন্ত্রণে আরও কঠোর হচ্ছে ফেসবুক। ফেসবুকে দেখা যায় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের প্রায়ই 'গুরুতর' যৌন বিষয়বস্তু দিয়ে টার্গেট করা হয়। আর এ বিষয়টি সমানে আসাই এবার সেটা বন্ধে আটঘাট বেঁধে নেমেছে ফেসবুক কর্তৃপক্ষ। 

ফেসবুকের নিরাপত্তা প্রধান আন্তিগোনে ডেভিস সোশাল মিডিয়া পোস্টের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন। 

তিনি জানান, ফেসবুকের 'বুলিং অ্যান্ড হ্যারাসমেন্ট' পলিসি আপগ্রেডের কাজ চলছে। ব্যবহারকারীদের বিরুদ্ধে সমন্বিত হয়রানি-আক্রমণ বন্ধে আমরা কাজ করছি।  

তিনি বলেন, নতুন এই নীতি হালনাগাদের অংশ হিসেবে আমরা যেকোনো প্রফাইল, গ্রুপ, পেজ অথবা ইভেন্ট অপসারণ করে দেব যদি সেটা কোনো পাবলিক ফিগার, সেলিব্রিটি, রাজনীতিবিদ বা কনটেন্ট ক্রিয়েটরের ওপর যৌন আক্রমণাত্মক হয়। 

নতুন নীতিটি যৌনতাযুক্ত ফটোশপ এবং ছবি আঁকা এবং যেকোনো অবমাননাকর সামগ্রী নিষিদ্ধ করেছে। আমরা 'অবাঞ্ছিত যৌনতাপূর্ণ মন্তব্য' এবং 'পুনরাবৃত্তিমূলক আক্রমণগুলো' সরিয়ে দেব।

আন্তিগোনে ডেভিস আরো বলেন, পাবলিক ফিগার, রাজনীতিবিদ, সাংবাদিক, সেলিব্রিটি বা কনটেন্ট ক্রিয়েটররা ফেসবুক এবং ইনস্টাগ্রাম ব্যবহার করে সরাসরি তাদের অনুসারীদের সঙ্গে যুক্ত হন। 

আরও পড়ুন:


ব্রাহ্মণবাড়িয়ায় আইপিএল নিয়ে জুয়া, ৩ জনের সাজা

চট্টগ্রাম আদালত এলাকায় বোমা হামলা মামলার রায় আজ

টুইটার অ্যাকাউন্ট ফিরে পেতে আদালতে ট্রাম্প

যুবলীগ নেতার সঙ্গে ভিডিও ফাঁস! মামলা তুলে নিতে নারীকে হুমকি


আমরা এই পরিবর্তনগুলো করেছি কারণ এই ধরনের হামলা 'জনসাধারণের চেহারা' কে অস্ত্র করতে পারে, যা অপ্রয়োজনীয় এবং প্রায়শই এই জনসাধারণের প্রতিনিধিত্বকারী কাজের সাথে সম্পর্কিত নয়।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

বদলে যাচ্ছে হোয়াটসঅ্যাপ, যা থাকছে!

অনলাইন ডেস্ক

বদলে যাচ্ছে হোয়াটসঅ্যাপ, যা থাকছে!

প্রতীকী ছবি

হোয়াটসঅ্যাপ নিয়ে গত এক বছরে নানা ধরনের বিতর্ক হয়েছে। এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপে তথ্যের গোপনীয়তা রক্ষা হচ্ছে না- এমন অভিযোগ উঠেছিল।

তার পরেই এর জনপ্রিয়তা কমতে থাকে। যদিও সংস্থার পক্ষ থেকে বার বার বলা হয়, এই দাবি সত্যি নয়, তবুও ততদিনে প্রচুর গ্রাহক হোয়াটসঅ্যাপের পরিষেবা ছেড়ে দেন।

এরপর থেকেই নিজেদের মেসেজিং মাধ্যমটিকে নানা ভাবে জনপ্রিয় করার চেষ্টা করে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। এমনই একটি পদক্ষেপ হিসেবে নতুন কয়েকটি বৈশিষ্ট্য যোগ করা হচ্ছে এতে। সেগুলো কী কী? 

মেসেজ ডিলিট করার সময়সীমা
এখন ১ ঘণ্টা ৮ মিনিট ১৬ সেকেন্ড পর্যন্ত পাঠানো মেসেজ ডিলিট করা যায় হোয়াটসঅ্যাপে। কিন্তু বদল আসছে এই সময়সীমায়। নতুন সময়সীমা হচ্ছে ৭ দিন ৮ মিনিট। তার মধ্যেই ডিলিট করা যাবে পাঠানো মেসেজ।

প্রোফাইল ছবি কারা দেখবেন
আপনার হোয়াটসঅ্যাপের প্রোফাইল ছবি কারা দেখবেন, তা ঠিক করতে পারেন আপনি নিজেই। তিনটি রাস্তা রয়েছে। কেউ দেখতে পাবেন না (নোবডি), সকলে দেখতে পাবেন (এভরিওয়ান), ফোনে যাদের নম্বর সেভ করা আছে, শুধু তারা দেখতে পাবেন (মাই কনট্যাক্টস)। এর সঙ্গে এ বার যুক্ত হচ্ছে নতুন একটি বিষয়। ফোনে যাদের নম্বর সেভ করা আছে, তাদের মধ্যে কয়েক জন বাদ দিয়ে বাকি সকলে দেখতে পাবেন ছবি (মাই কনট্যাক্টস... একসেপ্ট)।

ছবির সম্পাদনা
ছবি পাঠানোর আগে টুকটাক সম্পাদনা করা যায় হোয়াটসঅ্যাপে। ফোন কিংবা কম্পিউটার-দু’জায়গা থেকেই এই কাজ করা যায়। এবার ছবির সম্পাদনাতে জুড়ে যাচ্ছে আরও নতুন কয়েকটি বিষয়।

বানানো যাবে স্টিকার
এতোদিন ব্যবহারকারীরা শুধু হোয়াটসঅ্যাপের নিজস্ব স্টিকার বা থার্ড পার্টির তৈরি স্টিকার ব্যবহার করতে পারতেন। এবার থেকে তারা নিজেদের তৈরি করা স্টিকারও ব্যবহার করতে পারবেন এই মেসেজিং অ্যাপে।

news24bd.tv/ কামরুল 

পরবর্তী খবর

পাকিস্তানের দালাল সাফ করতে গেল একবেলা: মোস্তাফা জব্বার

অনলাইন ডেস্ক

পাকিস্তানের দালাল সাফ করতে গেল একবেলা: মোস্তাফা জব্বার

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

নিজের ফেসবুক অ্যাকাউন্টে বন্ধু তালিকায় পাকিস্তানের দালালদের নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। বলেছেন, ‘ভাবতেও পারি নাই যে আমার বন্ধু তালিকায় বাংলাদেশের এতো সংখ্যক পাকিস্তানের দালাল।’

তিনি তার বন্ধু তালিকা থেকে পাকিস্তানের দালালদের বাদ দিচ্ছেন বলেও জানান।

ফেসবুকে একটি স্ট্যাটাসে তিনি এ তথ্য জানান।

স্ট্যাটাসটি তুলে ধরা হলো-

ভাবতেও পারি নাই যে আমার বন্ধু তালিকায় বাংলাদেশের এতো সংখ্যক পাকিস্তানের দালাল আছে। পুরা এক বেলা গেল সেগুলোকে সাফ করতে। তবুও হয়তো কিছু রয়ে গেছে। মনে হচ্ছে এটি চলমান প্রক্রিয়া। পাকিস্তানকে ভালোবাসলে ওদের পক্ষে একটি শব্দ উচ্চারণ করলে আমাকে ছেড়ে দিতে অনুরোধ করছি। আমি ৫০ বছর আগে পাকিস্তানকে দাফনকারীদের একজন।

আরও পড়ুন:

‌‌‘শিক্ষার্থীদের হাফ ভাড়া’ ইস্যুতে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

টেলিনর ও গুগল ক্লাউডের জোট গঠন

অনলাইন ডেস্ক

টেলিনর ও গুগল ক্লাউডের জোট গঠন

নরওয়ের টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠান টেলিনর ও আলফাবেট ইঙ্কের প্রতিষ্ঠান গুগল ক্লাউড জোট বেঁধেছে। টেলিনরের বৈশ্বিক কার্যক্রম ডিজিটালাইজ করার লক্ষ্যেই এ জোটের সৃষ্টি।

সোমবার (১৫ নভেম্বর) প্রতিষ্ঠান দুটি নতুন জোটের আনুষ্ঠানিক ঘোষণা দেয়।

বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়, এখন থেকে দুই কোম্পানি যৌথভাবে সেবাদান করবে। এ অংশীদারিত্বের ফলে নিজস্ব আইটি ও নেটওয়ার্ক কাঠামোর সক্ষমতা বাড়াতে টেলিনর এখন থেকে গুগল ক্লাডের সেবা গ্রহণ করবে।

যুক্তরাজ্যভিত্তিক এই সংবাদমাধ্যম জানায়, টেলিনর বর্তমানে ১৭২ মিলিয়ন গ্রাহককে সেবা দিচ্ছে। প্রতিষ্ঠানটির মোট আয়ের অর্ধেক আসে এশিয়া থেকে। বাকি অর্ধেক আসে নর্ডিক অঞ্চল থেকে। ডিজিটালাইজেশন প্রকল্পটি টেলিনরের নতুন আয়ের কৌশল খুঁজে পাওয়ারও অংশ বলে জানিয়েছেন টেলিনরের প্রধান নির্বাহী।

তিনি মনে করেন, সফটওয়্যারের উপর টেলিকম নেটওয়ার্কের ক্রমবর্ধমান নির্ভরশীলতার মধ্যে টেলিনরের ক্লাউড নির্ভর ব্যবসা তৈরি করা প্রয়োজন এবং গুগলের ডেটা ব্যবস্থাপনা জ্ঞান, মেশিন লার্নিং এবং কৃত্রিম বুদ্ধিমত্তা সক্ষমতা প্রতিষ্ঠানটিকে এ কাজের উপযোগী করে তুলেছে।

টেলিনরের প্রধান নির্বাহী সিগভে ব্রেককে বলেছেন, ‘আমি মনে করি সংযুক্ততাকে ছাড়িয়ে এবং গ্রাহককে সংযুক্ত করার পাশাপাশি নতুন সেবা তৈরিতে টেলকোর ভবিষ্যৎ নিহিত। ডিজিটালাইজ করা মানে পরিচালনা ব্যবস্থা আরো মসৃণ করা। কোনো বিভ্রাট ঘটার আগেই সেটি আঁচ করতে সক্ষম হওয়া। ব্যাকএন্ড প্রক্রিয়ায় পরিবর্তন আনলে ক্রেতারাও ভালো সেবা পাবেন।’ 


আরও পড়ুন:

সৌদি আরবের উপহারের ১৫ লাখ টিকা পেলো বাংলাদেশ

ক্যাম্পাসেই শায়িত হবেন হাসান আজিজুল হক

জানা গেল পাকিস্তানের 'পতাকা অনুশীলনের' আসল কারণ


গুগল ক্লাউডের প্রধান নির্বাহী থমাস কুরিয়ান বলেছেন, ‌‘এটি শুধু ডেটা সেন্টার অপটিমাইজ করা বা ক্লাউডে ডেটা সেন্টার নিয়ে আসা নয়। আমরা ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ নিয়ে কাজটি করছি। এতে শুধু আমরা প্রযুক্তি সরবরাহকের ভূমিকা পালন করছি না, ক্রেতাদের জন্য যৌথভাবে সেবাখাতকে উন্নত করারও চেষ্টা করছি।’

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

ফোনে চার্জিং স্পিড বাড়াবেন যেভাবে

অনলাইন ডেস্ক

ফোনে চার্জিং স্পিড বাড়াবেন যেভাবে

মোবাইল ফোন আমাদের বর্তমান জীবনযাপনের গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। তবে প্রতিবছর ফোন কোম্পানিগুলো নতুন নতুন মডেল নিয়ে এলেও সাধারণ মানুষ বছর বছর ফোন কিনতে পারে না। ফলে সময়ের সাথে কমতে থাকে ফোনের গতি, কমতে থাকে ফোনের চার্জিং স্পিডও।

তবে কিছু বিষয় খেয়াল রাখলে ফোনের গতি ও চার্জিং স্পিড দুটোই কিছুটা বাড়িয়ে ফেলা যায়। দেখে নিন ফোনের চার্জিং স্পিড বাড়ানোর কয়েকটি উপায়-

মেমোরি ক্লিয়ার করুন

স্মার্টফোনে বড় সাইজের ভারী ফাইল জমিয়ে রাখলে স্মার্টফোনের ইন্টারনাল স্পেস দখল হওয়ার পাশাপাশি চার্জিং স্পিডও কমতে থাকে। তাই অপ্রয়োজনীয় ফাইল এবং ভিডিও ডিলিট করে ফোনের মেমোরি প্রতিদিন ক্লিয়ার করা আবশ্যক।

ক্যাশে ক্লিয়ার করুন

বিভিন্ন অ্যাপ ব্যবহারের ফলে প্রচুর পরিমাণে ক্যাশে ফাইল স্মার্টফোনে জমা হতে থাকে। যত বেশি পরিমাণে অ্যাপ ব্যবহার করবেন, তত বেশি ক্যাশে ফাইল আপনার ফোনে জমা হতে থাকবে। এটি শুধু আপনার ফোনের ইন্টারনাল স্পেসই দখল করে না, আপনার ফোনের ব্যাটারি দ্রুত ড্যামেজ হওয়া এবং চার্জিং স্পিড কমে যাওয়ার অন্যতম কারণ। 
তাই ফোনের চার্জিং স্পিড বাড়াতে অবশ্যই দিনের শেষে ফোনের ক্যাশে ডেটা ক্লিয়ার করুন। এটি নিঃসন্দেহে আপনার ফোনের চার্জিং স্পিড বাড়াতে সাহায্য করবে।

অব্যবহৃত অ্যাপ ডিলিট করুন

ফোনে যদি এমন কিছু অ্যাপ থাকে যেগুলো কখনোই ব্যবহার করা হয়না, তাহলে দ্রুত সেগুলো ডিলিট করুন। এর ফলে আপনার ফোনের চার্জিং স্পিড বাড়বে।

ব্র্যান্ডেড চার্জার ব্যবহার করুন

ফোনের সঙ্গে যে চার্জারটি দেওয়া হয়েছে, সেটি দিয়েই ফোন চার্জ করার চেষ্টা করুন। কিন্তু কোনোভাবে যদি সেটি খারাপ হয়ে যায়, তাহলে কোনো ভালো ব্র্যান্ডের চার্জার কিনুন। কিন্তু কখনোই লোকাল বা থার্ড-পার্টির সস্তা চার্জার কিনবেন না। কারণ এই ধরনের সস্তা চার্জারগুলো আপনার ফোনের ব্যাটারির ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। ফলে চার্জিং স্পিড কমে যাওয়ার সমূহ সম্ভাবনা থাকে। তাই সবসময় ব্র্যান্ডেড চার্জার ব্যবহার করুন। মনে রাখবেন, ব্র্যান্ডেড চার্জার ব্যবহার করে আপনি আপনার ফোনের চার্জিং স্পিড ৫০% পর্যন্ত বাড়াতে পারেন।

ভারী গেম খেলবেন না

অবসর সময় কাটাতে অনেকেই স্মার্টফোনে গেম খেলে থাকেন। তবে বড় সাইজের ভারী কোনো গেম খেললে আপনার ফোনের ব্যাটারি দ্রুত ড্যামেজ হতে থাকে। ফলে ব্যাটারি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা তো থাকেই এবং ফোন চার্জ হতেও অনেক বেশি সময় নেয়। তাই ফোনে যদি ভারী গেম থাকলে ফোনের চার্জিং স্পিড বাড়ানোর স্বার্থে সেগুলোকে ডিলিট করে ফেলুন।

আরও পড়ুন:

অলাভজনক শহর তৈরির ঘোষণা সৌদি আরবের


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

জানা গেল ইন্টারনেট সেবা ৫-জি চালুর তারিখ

অনলাইন ডেস্ক

জানা গেল ইন্টারনেট সেবা ৫-জি চালুর তারিখ

টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. সাহাব উদ্দিন জানিয়েছেন পরীক্ষামূলকভাবে উচ্চগতির ইন্টারনেট সেবা ৫-জি ১২ ডিসেম্বর চালু হবে বলে।

আজ শনিবার সাংবাদিকদের এ কথা জানান তিনি।

তিনি বলেন, টেলিটক পরীক্ষামূলকভাবে ৫-জি চালু করবে। সেজন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হয়েছে।

সাহাব উদ্দিন আরও বলেন, গ্রাহকদের জন্য ২০২২ সালের মধ্যে রাজধানীর দুইশ স্থানে ৫-জি চালু করা হবে। পরবর্তী সময়ে পর্যায়ক্রমে ঢাকাসহ অন্যান্য স্থানে ৫-জি সেবা বিস্তৃত করা হবে। গ্রামাঞ্চলে টেলিটকের নেটওয়ার্ক সম্প্রসারণে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

আরও পড়ুন:

ঘুম থেকে ডেকে তোলায় বাবাকে হত্যা করলো ছেলে!

বাইডেন ও শি জিনপিংয়ের মধ্যে বৈঠকের সময় ঘোষণা

পাকিস্তানকে সমর্থন করায় গালাগালির শিকার সানিয়া মির্জা

গত ২৫ সেপ্টেম্বর একটি অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ঢাকায় আগামী ডিসেম্বর মাসের কোনো একদিন পঞ্চম প্রজন্মের ইন্টারনেট সেবা (৫-জি) পরীক্ষামূলকভাবে চালু হবে। সেটা হতে পারে ১২ ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশ দিবসে। অথবা ১৬ ডিসেম্বর বিজয় দিবসে। সরকারি মুঠোফোন অপারেটর টেলিটক পরীক্ষামূলকভাবে এই সেবা চালু করবে।

 news24bd.tv/এমি-জান্নাত  

পরবর্তী খবর