পেঁয়াজ আমদানিতে শুল্ক প্রত্যাহার, কমল চিনিতেও
পেঁয়াজ আমদানিতে শুল্ক প্রত্যাহার, কমল চিনিতেও

পেঁয়াজ আমদানিতে শুল্ক প্রত্যাহার, কমল চিনিতেও

অনলাইন ডেস্ক

বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধের পর দাম নিয়ন্ত্রণে পেঁয়াজের আমদানি শুল্ক প্রত্যাহার করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। একই সঙ্গে চিনির আমদানি শুল্ক ১০ শতাংশ কমিয়ে ২০ শতাংশ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার এনবিআর এসংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে।

গত সোমবার ভোগ্যপণ্যের বাজার নিয়ে বাণিজ্য মন্ত্রণালয় জরুরি বৈঠক করে। ওই বৈঠকের পর পেঁয়াজের আমদানি শুল্ক প্রত্যাহার এবং অপরিশোধিত চিনি ও ভোজ্য তেলের শুল্ক কমানোর অনুরোধ জানিয়ে এনবিআরকে চিঠি দেয় মন্ত্রণালয়। এর তিন দিনের মাথায় গতকাল পেঁয়াজ আমদানির ওপর আরোপিত ৫ শতাংশ শুল্ক প্রত্যাহার করল। আর চিনিতে সংরক্ষণমূলক শুল্ক ৩০ শতাংশ থেকে ২০ শতাংশ করেছে।

বিষয়টি নিশ্চিত করে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য) এ এইচ এম সফিকুর রহমান বলেন, শুল্ক ছাড়ের ফলে ভোক্তা পর্যায়ে চিনিতে চার-পাঁচ টাকা এবং পেঁয়াজে দুই থেকে আড়াই টাকা প্রতি কেজিতে কমবে। ভোগ্যপণ্যের মূল্য পর্যালোচনা নিয়ে আগামী রবিবার অংশীজনদের নিয়ে মন্ত্রণালয় বৈঠকে বসছে বলে তিনি জানান।

বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন সূত্রে জানা যায়, চিনি ও ভোজ্য তেলের দাম বিশ্ববাজারে অনেক বেশি। ভোজ্য তেলের প্রধান বাজার ব্রাজিলে সয়াবিনের উৎপাদনসংকট এবং মালয়েশিয়ায় উৎপাদন ব্যাহত হচ্ছে। এ ছাড়া বাড়ছে পরিবহন খরচ। তাই ভোজ্য তেলের বিদ্যমান শুল্ক কাঠামো অনুসারে তেলের দাম কমার সুযোগ খুবই কম।

ট্যারিফ কমিশনের সদস্য শাহ মো. আবু রায়হান আলবেরুনী বলেন, বিশ্ববাজারে গত এক বছরে অপরিশোধিত চিনির দাম বেড়েছে ৪৯ শতাংশ, অপরিশোধিত সয়াবিন তেল ও পাম তেলের দাম বেড়েছে যথাক্রমে ৭১ ও ৭৯ শতাংশ।

আরও পড়ুন:

স্বামী-স্ত্রীসহ তিন জনকে কুপিয়ে হত্যা, ছেলে আটক

মাথার টুপিতে ৭৩৫টি ডিম নিয়ে গিনেস রেকর্ড! (ভিডিও)

দেশে প্রথমবারের মতো শিশুদের পরীক্ষামূলক টিকাদান শুরু আজ

তিন সন্তানের মাকে গলা কেটে হত্যা!

রাষ্ট্রায়ত্ত বিপণন প্রতিষ্ঠান টিসিবির তথ্য অনুসারে, পেঁয়াজের প্রধান উৎস ভারতে এক বছরে দাম ৩১ শতাংশ কমলেও গত এক মাস ধরে দেশের বাজার বেশ অস্থির। এক মাস আগে ৪২ থেকে ৪৫ টাকা কেজি দরের পেঁয়াজ ৭৫ থেকে ৮০ টাকায় গিয়ে ঠেকেছে। এক মাসে বেড়েছে ৪৭ থেকে ৪৯ শতাংশ। এক সপ্তাহ আগে ছিল ৭০ থেকে ৮০ টাকা। গতকাল ছিল ৬০ থেকে ৭০ টাকা।

টিসিবির তথ্য অনুসারে গত এক বছরে চিনির দাম বেড়েছে ২৭ শতাংশ। সয়াবিন তেলের (লুজ) ৫০ শতাংশ, বোতল ৪১-৪৩ শতাংশ।