সেরা গবেষকের তালিকায় ঠাকুরগাঁওয়ের প্রফেসর ড. আনোয়ার খসরু
সেরা গবেষকের তালিকায় ঠাকুরগাঁওয়ের প্রফেসর ড. আনোয়ার খসরু

সেরা গবেষকের তালিকায় ঠাকুরগাঁওয়ের প্রফেসর ড. আনোয়ার খসরু

Other

আন্তর্জাতিক সংস্থা আলপার-ডগার (এডি) বৈজ্ঞানিক সূচকে এর বিশ্বসেরা বিজ্ঞানী ও গবেষকদের তালিকায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ৪৯ জন শিক্ষক স্থান পেয়েছেন।

গত রোববার এডি সাইন্টিফিক ইনডেক্স নামে আন্তর্জাতিক খ্যাতনামা এ সংস্থা সারা বিশ্বের ৭ লাখেরও বেশি বিজ্ঞানীর ও গবেষকের সাইটেশান এবং অন্যান্য ইনডেক্সের ভিত্তিতে এই তালিকা প্রকাশ করেছে। ৪৯ জন শিক্ষকের মধ্যে ঠাকুরগাঁওয়ের প্রফেসর ড. আনোয়ার খসরু পারভেজ রয়েছেন।

প্রফেসর ড. আনোয়ার খসরু পারভেজ ১৯৭৩ সালে ঠাকুরগাঁওয়ের কালিবাড়িতে জন্মগ্রহন করেন।

তিনি মৃত আব্দুর রউফ এর কনিষ্ঠ পুত্র। পেশাগত জীবনে তিনি দীর্ঘ ২২ বছর ধরে বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছেন। বর্তমানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক এবং প্রেষণে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কোষাধ্যক্ষ হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করছেন।

news24bd.tv

তিনি কৃতিত্বের সাথে ঠাকুরগাঁও জেলা স্কুল থেকে এসএসসি এবং ঢাকা কলেজ থেকে এইচএসসি পাশের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগ থেকে বিএসসি ও এমএসসি সম্পন্ন করেন। জাপানের ওসাকা বিশ্ববিদ্যালয় থেকে জীবপ্রযুক্তি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিষয়ে ইউনেস্কো আইসি-বায়োটেক পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা করেছেন ২০০৩ সালে। প্রথম পিএইচডি করেছেন মাইক্রোবায়োলজি বিষয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ২০০৫ সালে এবং দ্বিতীয়বার মোনবুকাগাকুশো বৃত্তি নিয়ে পিএইচডি করেন ফার্মাসিউটিক্যাল সায়েন্সে টোকুশিমা বিশ্ববিদ্যালয় জাপান থেকে ২০০৮ সালে। এরপর ইরাসমাস  মুন্ডাস বৃত্তি নিয়ে পোস্ট ডক্টরাল গবেষণা সম্পন্ন করেন ইতালির মিলান বিশ্ববিদ্যালয় থেকে।

একজন পেশাদার দক্ষ মাইক্রোবায়োলজিস্ট হিসেবে গবেষণা করছেন কোভিড-১৯, ডেংগু, আণবিক ওষুধ ও সংক্রামক রোগ, পরজীবী, ক্লিনিক্যাল এবং পরিবেশগত মাইক্রোবায়োলজিসহ উদীয়মান সংক্রামক রোগ নিয়ে। তিনি উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থীদের গবেষণা কর্মের তত্ত্বাবধান করছেন। আন্তর্জাতিক কোলাবোরেটিভ গবেষণার সাথেও যুক্ত আছেন। তাঁর বুক চ্যাপ্টারসহ দেশি বিদেশি ৮০ টিরও অধিক প্রকাশনা রয়েছে। তিনি বর্তমানে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জার্নাল 'PUST STUDIES'-এর চিফ এডিটর হিসেবেও কাজ করছেন।

আরও পড়ুন


ষষ্ঠ শ্রেণির ছাত্রীকে ছাত্রলীগ নেতার ধর্ষণ, মামলা থেকে বাঁচতে বিয়ে

যে কারণে মোবাইল ইন্টারনেট বন্ধ, জানাল বিটিআরসি

পদার্থবিজ্ঞানে অবদানের জন্য ‘মুস্তফা পুরস্কার’ পেলেন বাংলাদেশি বিজ্ঞানী জাহিদ হাসান

উরুগুয়েকে গোল বন্যায় ভাসিয়ে জয়ে ফিরল ব্রাজিল


তিনি বিশেষত কোভিড-১৯ ডেডিকেটেড পয়েন্ট-অফ কেয়ারে আরটি-পিসিআর পরীক্ষাগার স্থাপনে বিভিন্ন প্রতিষ্ঠানে গত এক বছর ধরে সরকারিভাবে অংশ নিয়েছেন। এছাড়া ঠাকুরগাঁও টিবি ক্লিনিক এবং পাবনা মেডিকেল কলেজ ও হাসপাতালে একজন বিশেষজ্ঞ হিসেবেও কাজ করেছেন।

একুশে বই মেলা-২০২১’ এ- প্রকাশিত হয়েছিল প্রফেসর ড. মো: আনোয়ার খসরু পারভেজের করোনা নিয়ে লেখা প্রবন্ধের গ্রন্থ- ‘বাংলাদেশের করোনা প্রেক্ষাপট ও চালচিত্র’। বর্তমান পেক্ষাপটে ডিজিটাল প্লাটর্ফমের সাথে তাল মিলিয়ে খাদ্য, শিক্ষা, স্বাস্থ্য, বর্জব্যবস্থাপনাসহ নানা বিষয়ে গবেষণার মধ্যে দিয়ে দেশকে এগিয়ে নিতে কার্য পরিকল্পনার কথা তুলে ধরেন। তার এমন খুশির খবর ছড়িয়ে পরায় স্থানীয় ও দুর দুরান্তের গুনীজনরা মিলিত হচ্ছেন এবং কুশল বিনিময় করছেন তার সাথে।

news24bd.tv এসএম