যে কারণে ব্রাজিলের রেফারিকে নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন মেসি

অনলাইন ডেস্ক

যে কারণে ব্রাজিলের রেফারিকে নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন মেসি

বিশ্বকাপ বাছাইয়ে পেরুকে হারিয়ে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে আর্জেন্টিনা। শুক্রবার নিজেদের ঘরের মাঠে বুয়েন্স এইরেসের অ্যান্তোনিও ভেসপুচি লিবার্টি স্টেডিয়ামে ১-০ গোলে পেরুকে হারিয়েছে লিওনেল স্কালোনির শিষ্যরা।

ম্যাচের একমাত্র জয়সূচক গোলেটি করেন লাওতারো মার্টিনেজ। তবে মেসি বাহিনী পেরুর জালে জালে জড়িয়েছে তিনবার। হেডের মাধ্যমে ক্রিশ্চিয়ান রোমেরো গোল করেছিলেন। কিন্তু অফসাইডের কারণে বাতিল হয়ে যায় সেটি। এছাড়াও গুইদো রদ্রিগেজও গোল করেছিলেন। কিন্তু তার আগেই ফাউলের বাঁশি বাজান রেফারি।

এছাড়াও পেনাল্টি দেওয়া হয়েছিল পেরুকে। যদিও পেনাল্টি মিস করার কারণে সুযোগ কাজে লাগাতে পারেনি তারা। লাওতারো মার্টিনেজকে বক্সের ভেতর ফাউল করলে পেনাল্টির আবেদন করে আর্জেন্টিনা। সেটিও দেননি ব্রাজিলিয়ান রেফারি সাম্পাইও। 

সবমিলিয়ে রেফারির ওপর অসন্তুষ্ট আর্জেন্টিনার ফুটবলাররা। ম্যাচশেষে সেই ক্ষোভ প্রকাশ করতে ভুলেননি আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে ম্যাচের একটি ছবি আপলোড করেন তিনি। সেখানেই রেফারিং নিয়ে অভিযোগ জানিয়েছেন মেসি।

আরও পড়ুন


সেরা গবেষকের তালিকায় ঠাকুরগাঁওয়ের প্রফেসর ড. আনোয়ার খসরু

ষষ্ঠ শ্রেণির ছাত্রীকে ছাত্রলীগ নেতার ধর্ষণ, মামলা থেকে বাঁচতে বিয়ে

যে কারণে মোবাইল ইন্টারনেট বন্ধ, জানাল বিটিআরসি

পদার্থবিজ্ঞানে অবদানের জন্য ‘মুস্তফা পুরস্কার’ পেলেন বাংলাদেশি বিজ্ঞানী জাহিদ হাসান


ইনস্টাগ্রাম পোস্টে মেসি লিখেছেন, 'কঠিন একটি ম্যাচ, খেলাই কঠিন ছিল। মাঠে প্রচুর বাতাস ছিল। তারা খুব অল্প জায়গা ছেড়ে আমাদের পেছনেই ছিল। রেফারি, যখনই সে আমাদের কোনো ম্যাচ পরিচালনা করে, সে একই কাজ করে। মনে হয় যেন কোনো উদ্দেশ্য নিয়ে সে এটা করছে। তিনটি মূল্যবান পয়েন্ট আমাদের লক্ষ্যের আরও কাছে এগিয়ে দিয়েছে।'

তবে ব্রাজিলিয়ান রেফারি সাম্পাইওর বিপক্ষে আর্জেন্টাইনদের অভিযোগ নতুন কিছু নয়। ২০১৩ সালে ফিফা রেফারি হওয়ার পর এখন পর্যন্ত পাঁচটি আর্জেন্টিনার ম্যাচ পরিচালনা করেছেন তিনি। এর মধ্যে দুটি ম্যাচ ড্র করে আলবিসেলেস্তারা। বাকি তিনটি জয় পেলেও প্রতি ম্যাচেই তার রেফারিং নিয়ে অভিযোগ ছিল আর্জেন্টিনার।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

ইতালি-পর্তুগালের যেকোন এক দল থাকছে না কাতার বিশ্বকাপে

অনলাইন ডেস্ক

ইতালি-পর্তুগালের যেকোন এক দল থাকছে না কাতার বিশ্বকাপে

প্লেঅফে মুখোমুখি হচ্ছে পর্তুগাল-ইতালি

ইউরো চ্যাম্পিয়ন ইতালি এবং ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালের যেকোন একদল পাবে আগামী বছর অনুষ্ঠিত হতে যাওয়া কাতার বিশ্বকাপের টিকিট। অন্যদলকে বিশ্বকাপটা পার করতে হবে টেলিভিশনের সামনেই! তবে এই দুই দলের এক দল যে বিশ্বকাপ খেলবেই এমনটাও বলা যাচ্ছে না, এখনও বাদ পড়তে পারে দুটি দলই।

বিশ্বকাপ বাছাইয়ে ইউরোপ অঞ্চলে নিজেদের গ্রুপে সেরা হতে পারেনি পর্তুগাল কিংবা ইতালি। রোনালদোদের বিশ্বকাপ স্বপ্ন তাই আটকে যায় প্লে-অফে। 

বাংলাদেশ সময় শুক্রবার রাত ১০টায় জুরিখে অনুষ্ঠিত হয় ইউরোপিয়ান অঞ্চলের ড্র। প্লে-অফের এক দিকে পড়ায় এই দুই দলের যেকোনো এক দলেরই সুযোগ থাকছে কাতার বিশ্বকাপে অংশ নেওয়ার।

সেমিফাইনালে পর্তুগাল মুখোমুখি হবে তুরস্কের এবং ইতালি মুখোমুখি হবে উত্তর মেসেডোনিয়ার। যদি ইতালি এবং পর্তগাল সেমিফাইনাল জিতে উঠতে পারে ফাইনালে, তাহলে ফাইনালে তথা বিশ্বকাপে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে এই দুই দল। তখন বিজয়ী দল পাবে কাতারের টিকিট, পরাজিত দলকে অপেক্ষা করতে হবে পরবর্তী বিশ্বকাপের বাছাই পর্ব পর্যন্ত।

এর আগের ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপেও খেলতে পারেনি চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। ইউরোপিয়ান বাছাই পর্বই উৎরাতে পারেনি তারা। কিন্তু এবারের অপ্রতিরোধ্য ইতালি যেভাবে ইউরো জিতলো তাতে কেউ ভাবে নি বাছাইপর্বে আবারও এভাবে ধুকতে হবে তাদের। কাতার বিশ্বকাপের বাছাইপর্বে ‘সি’ গ্রুপে রানারআপ হয়েছে ইতালি। এই গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে সুইজারল্যান্ড।

অন্যদিকে ইউরোর আগের আসরের এবং উয়েফা নেশন্স লিগের প্রথম আসরের চ্যাম্পিয়ন ক্রিশ্চিয়ানো রোনালদো বাছাই পর্বে খেলেছে ‘এ’ গ্রুপে। তাদেরকে পেছনে ফেলে গ্রুপ সেরা হয়েছে সার্বিয়া। যার ফলে প্লে-অফে খেলতে বাধ্য হচ্ছে রোনালদোরা। শুধু তাই নয়, কাতার বিশ্বকাপই হতে পারে রোনালদোর শেষ বিশ্বকাপ। কিন্তু যদি খেলতেই না পারেন, তাহলে একটা আক্ষেপ নিয়েই বিদায় নিতে হবে তাকে।

আরও পড়ুন:

প্রতি নামাজের পর সম্পদলাভের দোয়া


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

নিষিদ্ধ হলেন বেনজেমা

অনলাইন ডেস্ক

নিষিদ্ধ হলেন বেনজেমা

সেক্স টেপ কেলেঙ্কারির ঘটনায় রিয়াল মাদ্রিদ স্ট্রাইকার করিম বেনজেমাকে এক বছরের জন্য নিষিদ্ধ করেছে ফ্রান্সের একটি আদালত। সঙ্গে ৭৫ হাজার ইউরো জরিমানাও গুনতে হবে রিয়াল মাদ্রিদের এই তারকাকে। 

সাবেক ফরাসি সতীর্থ ম্যাথিউ ভালবুয়েনাকে সেক্স টেপ দিয়ে প্রতারণার অভিযোগে তাকে এই সাজা দিয়েছে আদালত।

আরও পড়ুন: 


ফখরুল বললেন, আন্দোলন-আন্দোলন-আন্দোলন

ধর্ষণ মামলায় জামিন: ক্ষমা চাইলেন বিচারক


২০১৫ সালে আলোচিত ‘সেক্স-টেপ’ ঘটনায় দোষী প্রমাণিত হয়েছেন তিনি। সাবেক সতীর্থ ভালবুয়েনাকে ব্ল্যাকমেইল করার সঙ্গে তার জড়িত থাকার প্রমাণ পেয়েছে আদালত।

তবে এই রায়ের বিপক্ষে আপীলের ঘোষণা দিয়েছেন তার আইনজীবীরা।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

হৃদযন্ত্রের সমস্যা আর ফুটবল খেলা হচ্ছে না আগুয়েরোর

অনলাইন ডেস্ক

হৃদযন্ত্রের সমস্যা আর ফুটবল খেলা হচ্ছে না আগুয়েরোর

লিওনেল মেসি এবং সার্জিও আগুয়েরো

বেশ কিছুদিন ধরেই চলছিলো পরীক্ষা-নিরীক্ষা, থেমে ছিলো না গুঞ্জনও। অবশেষে সেই গুঞ্জনই সত্যি হল। 'রেডিও মার্কা'র সাংবাদিক জেরার্ড রোমেরো জানিয়েছেন, আগামী সপ্তাহে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বিদায়ের ঘোষণা দেবেন আগুয়েরো।

গত জুনেই ম্যানচেস্টার সিটি থেকে ফ্রি-ট্রান্সফারে বার্সায় আসেন আগুয়েরো। কাতালান জায়ান্টদের সঙ্গে ২ বছরের চুক্তিতে স্বাক্ষর করেন তিনি। কিন্তু মৌসুম শুরুর আগেই ইনজুরিতে পড়েন আর্জেন্টাইন স্ট্রাইকার। এরপর গত ১৭ অক্টোবর ভ্যালেন্সিয়ার বিপক্ষে বার্সার জার্সিতে অভিষেক হয় তার।

বার্সেলোনার জার্সিতে মাত্র ৫ ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন এই ম্যানসিটি কিংবদন্তী। এই সময়ে মাত্র একবার গোলের দেখা পান তিনি। সেই গোলও আবার ঘরের মাঠ ক্যাম্প ন্যুয়ে এল ক্লাসিকোয় রিয়াল মাদ্রিদের বিপক্ষে। সবমিলিয়ে লা লিগা এবং চ্যাম্পিয়নস লিগ মিলিয়ে বার্সার হয়ে মাত্র ১৬৫ মিনিট খেলেছেন তিনি।  

সর্বশেষ আলাভেসের বিপক্ষে ১-১ গোলে ড্র ম্যাচে মাঠে হঠাৎ সার্জিও আগুয়েরোকে অস্বস্তিতে পড়তে দেখা যায়। তিনি ইশারা দিয়ে জানান, মাঠ ছাড়তে চান। পরে মেডিক্যাল স্টাফরা মাঠে দৌড়ে গেলেও বুকে হাত দিয়ে মাঠে কিছুক্ষণ শুয়ে থাকা আর্জেন্টাইন তারকা নিজেই ধীরে ধীরে মাঠ ছাড়েন। বুকে ব্যথা নিয়ে মাঠ ছাড়ার পর হাসপাতালে নেওয়া হয় তাকে।  

আরও পড়ুন:

পাকিস্তানকে সাপোর্ট করা যাবে না দেশে এমন নিয়ম নেই


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

ফরাসি লীগে প্রথম গোল করলেন মেসি

অনলাইন ডেস্ক

ফরাসি লীগে প্রথম গোল করলেন মেসি

লিওনেল মেসি

অবশেষে লীগে গোল খরা কাটলো লিওনেল মেসির। বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দেওয়ার পর ফরাসি লিগ ওয়ানে গোল পাচ্ছিলেন না লিওনেল মেসি। মেসির প্রথম গোলের দিনে ঘরের মাঠে শনিবার নঁতের বিপক্ষে ৩-১ গোলে জয় পেয়েছে পিএসজি।

ম্যাচের মাত্র দ্বিতীয় মিনিটেই এমবাপ্পের গোলে এগিয়ে যায় পিএসজি। এই গোলের লিড ধরে রেখেই দ্বিতীয়ার্ধে খেলছিল তারা। ম্যাচের ৬৫তম মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন পিএসজির গোলরক্ষক কেইলর নাভাস। বাধ্য হয়েই আরেকজন গোলরক্ষক নামাতে গিয়ে নেইমারকেও বদলি করতে হয় কোচ পচেত্তিনোকে।

১০ জনের পিএসজির বিপক্ষে ম্যাচের ৭৬ মিনিটেই সমতায় ফেরে নঁতে। ম্যাচের ৮২তম মিনিটে মেসির দুর্দান্ত শট আটকাতে গিয়ে নিজেদের জালে ঢুকিয়ে দেয় নঁতের ডেনিশ আপিয়াহ। ৮৭তম মিনিটে মেসি গোল করে পিএসজির বড় জয় নিশ্চিত করেন।  

এই জয়ের ফলে ১৪ ম্যাচে ৩৭ পয়েন্ট নিয়ে লিগ ওয়ানের শীর্ষস্থানে রয়েছে পিএসজি।

আরও পড়ুন:

দুই ম্যাচের ব্যর্থতায় বাদ পড়লেন সাইফ, দলে দুই নতুন মুখ


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

এবার আর্জেন্টিনার খেলোয়াড়কে লাল কার্ড না দেখানোয় নিষিদ্ধ রেফারি (ভিডিও)

অনলাইন ডেস্ক

এবার আর্জেন্টিনার খেলোয়াড়কে লাল কার্ড না দেখানোয় নিষিদ্ধ রেফারি (ভিডিও)

বুধবারের আর্জেন্টিনা-ব্রাজিল ম্যাচে দুই দলের কোনো দল প্রাধান্য বিস্তার করতে না পারলেও প্রথমার্ধেই আর্জেন্টিনা ১০ জনের দল হয়ে যেতে পারত। কিন্তু রেফারি স্বাগতিক দলের নিকোলাস ওতামেন্দিকে লাল কার্ড দেখাননি। এমনকি রিপ্লে দেখেও ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি সিদ্ধান্ত বদলাননি।

এই ঘটনায় কনমেবল রেফারি কমিশন অনির্দিষ্টকালের জন্য উরুগুয়ের রেফারি আন্দ্রেস কুনিয়া ও ভিএআর সহকারী এস্তেবান অস্তোহিচকে সাময়িক নিষিদ্ধ করেছে। 

ম্যাচের ৩৪ মিনিটে ব্রাজিলিয়ান উইঙ্গার রাফিনিয়া বল নিয়ে ব্রাজিল ডি-বক্সে ঢুকে পড়েছিলেন। লিডসের এই ফরোয়ার্ড সেখানে বল হারিয়ে ফেললে বল দখলে নেন সাবেক ম্যানচেস্টার সিটি ডিফেন্ডার ওতামেন্দি। রাফিনিয়া আবার বলের দখল নিতে ছুটে যান। এ সময় ডি-বক্সের একটু বাইরে ওতামেন্দি রাফিনিয়ার মুখে কনুই দিয়ে আঘাত করেন। ইচ্ছাকৃত এমন ফাউলের শাস্তি লাল কার্ড। রেফারি কুনিয়া ঘটনা দেখেননি, এমন দাবি করায় ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) সহকারী অস্তোহিচের ওপর দায়িত্ব পড়ে।

বেশ কয়েকটি অ্যাঙ্গেল থেকে ঘটনা দেখলেও সেটা রেফারি কুনিয়াকে জানাননি অস্তোহিচ। অথচ আঘাতে রাফিনিয়ার মুখ থেকে রক্ত ঝরছিল। ম্যাচের বাকি সময় মুখে ব্যান্ডেজ পরে খেলেছেন এই ফরোয়ার্ড। 

এক বিবৃতিতে কনমেবল রেফারি কমিশন জানিয়েছে, ঘটনা সামলাতে ও নিজেদের দায়িত্ব পালনে দুই রেফারি ভয়ংকর ভুল করেছেন। আর এ কারণেই রেফারি কমিটি রেফারি কুনিয়া ও অ্যাস্টিসট্যান্ট রেফারি অস্তোহিচকে অনির্দিষ্টকালের জন্য সাময়িক নিষিদ্ধ করছে।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন 

news24bd.tv/আলী

পরবর্তী খবর